ঢাকা      মঙ্গলবার ২২, মে ২০১৮ - ৮, জ্যৈষ্ঠ, ১৪২৫ - হিজরী




মৃত ব্যক্তির কিছু অস্বাভাবিক ঘটনা!

' আপনি কইলেন্ রোগী মইরা গেছে ...... অহনে রোগী দেহি হাত পা লাড়ায় ! ‘

রোগীর লোকজন অযথা চিকিৎসকের ওপর চড়াও হলো।  অন্যায়ভাবে চিকিৎসককে অকথ্য ভাষায় গালাগালি করলো - এটাই বর্তমান পরিস্থিতি। এর সঙ্গে কিছু সাংবাদিক মেডিকেল টার্ম না বুঝে পাঠক বাড়ানোর জন্য চটকদারি নিউজ করেন।

স্পষ্ট করে বলছি , ' হ্যাঁ ! অবশ্যই মৃত ব্যক্তি হাত পা নাড়াতে পারেন ' - এতে ভীত হবার বা মৃত রোগীকে জীবিত ভাবার কোনো কারণ নেই।

আমি ২০০৯ সালে নিজেই এ রকম পরিস্থিতি মোকাবেলা করেছি। আমি মিটফোর্ড হাসপাতালের তখন ইন্টার্ন চিকিৎসক।

OPC ( organo phosphorus compound - যা ক্ষেতের পোকামাকড় দমনে ব্যবহৃত হয় ) খেয়ে এক মেয়ে ভর্তি হয়েছিলো সন্ধ্যা সাতটায় ২৭৬ টা এট্রোপিন ইনজেকশন দেয়ার পরও রাত তিনটায় রোগী মারা যান। আমি হার্টবিট, কেরোটিড পালস্ , পিউপিল এবং নিশ্বাসের ( respiration) অনুপস্হিতি এবং ECG করে নিশ্চিত হয়েই রোগীকে মৃত ঘোষণা করি।

রাত তিনটা দশ মিনিটে রোগীর আত্মীয়-স্বজনরা জানান–‘ রোগী হাত পা নাড়াচ্ছে! ’

আমি রোগীকে আবারো পরীক্ষা করে ওদের আশ্বস্ত করি – ‘রোগী যেই বিষ খেয়েছে তাতে ঘন্টাখানেক রোগীর হাত পা নড়াচড়া করবে, এর মানে এই নয় যে - রোগী জীবিত।’

ভাগ্য ভালো ছিলো যে - একজন শিক্ষিত লোক আমার ব্যাখ্যা বুঝেছিলেন এবং পরবর্তীতে দেখা গেলো - দুই ঘন্টা পর রোগী আর হাত পা নাড়ছেন না।

ব্যাখ্যা 

OPC বিষ শরীরের নিকোটিনিক receptor এর ওপর কাজ করে বলে মৃত্যুর পরও muscle fasciculation হতে পারে, বিষাক্রান্ত রোগী মৃত হওয়া সত্ত্বেও হাত পা নাড়াতে পারেন।

আরো জেনে রাখুন - কোন কোন্ ক্ষেত্রে মৃত রোগী নড়ে উঠতে পারেন!

Rigor mortis ( সবচেয়ে common cause )

Post CPR ( কোন রোগীকে বাঁচানোর জন্য যদি চিকিৎসকরা DC shock দেন বা বুক চেপে থাকেন )

Hyperkalemia ( শরীরে পটাশিয়াম এর মাত্রা অস্বাভাবিক বেড়ে যাওয়া )

Post adrenaline effect , ( রোগীকে বাঁচানোর জন্য এড্রেনালিন দেয়া হলে )

Brain death Pt in ventilator ( মস্তিষ্ক মৃত ব্যক্তি যিনি কৃত্রিম শ্বাসপ্রস্বাস নেবার মেশিনে ছিলেন , সদ্যমৃত - লেজারিয়াস্ সিনড্রম )

Septicemia with multi organ failure ( rarely)

এই সব রোগে মৃত ব্যক্তি হঠাৎ নড়ে উঠলে ভাববেন না - চিকিৎসক রোগী বেঁচে থাকার পরও মৃত বলেছেন।

এসব রোগীদের শরীরে হার্টবিট, কেরোটিড পালস্ , চোখের কোনো reaction পাওয়া যায় না - তথাপি মৃত রোগী নড়ে উঠতে পারে।

মৃত ঘোষিত ব্যক্তির জেগে ওঠা ( Lazarus syndrome) -এর কিছু ঘটনা

১৯৯৬ সালের ৩১ ডিসেম্বর ডেফিন নামের এক ভদ্রলোক ড্রাগ ওভারডোজের কারণে ইংল্যান্ডে মারা যান , মৃত ঘোষণার ৩৪ ঘন্টা পরও তাকে মর্গে নাক ডাকতে দেখা যায় !

যুক্তরাজ্যে ২৭ বছর বয়সের এক যুবক হিরোইন ও কোকেন মাদকের কারণে মৃত্যুবরণ করেন। তাকে CPR এবং DC shock দেবার পর মৃত ঘোষণা করা হয়। সবাইকে তাক লাগিয়ে তিনি উঠে দাঁড়িয়ে যান এবং হেঁটে বাড়ি ফিরেন।

যুক্তরাজ্যের এরকম ঘটনা আরও ঘটেছে। ৬৬ বছর বয়সী এক ব্যক্তি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তাঁকে ১৭ মিনিট ধরে CPR এবং DC shock দেয়ার পর মৃত ঘোষণা করা হয়। কিন্তু এক পর্যায়ে তিনিও জেগে ওঠেন।

জার্নাল ফরেনসিক সায়েন্সের তথ্যমতে, ২০০২ সালে  ৬৫ বছর বয়সী এক জাপানি ব্যক্তিকে মৃত ঘোষণা করে মর্গে পাঠানোর পর তিনি নাড়াচাড়া শুরু করেন ও অতিরিক্ত চারদিন বাঁচেন।

যুক্তরাষ্ট্রে ৬১ বছর বয়সী জোদিথ জনসন নামে এক ব্যাক্তি হাসপাতাল কর্তৃক  মৃত ঘোষিত হওয়ার পরও মর্গে নড়াচড়া শুরু করেন ও তাকে শ্বাস নিতে দেখা যাায়।

মিচেল উইলকিনসন নামের এক ব্যক্তি ২০০৯ সালের ১ ফেব্রুয়ারি রয়েল প্রিস্টন হসপিটালে মৃত ঘোষিত হন l তিনি তাঁর শেষকৃত্য অনুষ্ঠানে নড়েচড়ে ওঠেন এবং আরো দুই দিন বেঁচেছিলেন।

চিকিৎসকদের ভুল বুঝবে না

১৯৮২ সাল থেকে এখন পর্যন্ত এরকম ৩৮টি ঘটনা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো উন্নত দেশগুলোতেও মৃত ঘোষণার পরও জীবনের চিহ্ন দেখিয়েছেন । চিকিৎসকদের ভুল বুঝবে না। 

' মৃত ঘোষণার পর নড়ে উঠলো মৃত ব্যক্তি ' – এরকম লেখা উচিত নয়।  অনেক সাংবাদিক মেডিকেলের এ টার্মটি বুঝতে ভুল করেন। তারা ভুল লেখে বিভ্রান্তি ছড়ান।

চ্যালেঞ্জ করে বলতে পারি, Lazarus syndrome ব্যতীত এমন একজন রোগীও দেখাতে পারবেন না যেখানে চিকিৎসক ইসিজিতে straight line পেয়ে মৃত ঘোষণার পর আবার স্বাভাবিক জীবনে ফিরে গেছে এমন ঘটনা ঘটেছে। এটা কেউ দেখাতে পারবেন না।

আরও পড়ুন

►লাশ কেন হঠাৎ নড়ে উঠে?

সংবাদটি শেয়ার করুন:

 


সম্পাদকীয় বিভাগের সর্বাধিক পঠিত

ফিলিস্তিনি তরুণ চিকিৎসক হাইসামের গল্প

ফিলিস্তিনি তরুণ চিকিৎসক হাইসামের গল্প

হাইসাম আবু সুলতান। ফিলিস্তিনের এক বোকাসোকা টাইপ আবেগী ছেলে। নিজের দেশ ছেড়ে…

মুমূর্ষু রোগীর পাশে এ কেমন অসভ্যতা?

মুমূর্ষু রোগীর পাশে এ কেমন অসভ্যতা?

সকাল সকাল হাসপাতালে ঢুকে ইমার্জেন্সি ডিউটির দায়িত্ব হাতে নিয়েই বিপদে পড়লাম। ইমার্জেন্সি…

ঘুষ, দুর্নীতির চেয়েও মাদক মারাত্মক!

ঘুষ, দুর্নীতির চেয়েও মাদক মারাত্মক!

মধ্যরাতে পুলিশ এক যুবককে ধরে নিয়ে এলো হাসপাতালে। দা দিয়ে নিজেই তার…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর