ঢাকা      মঙ্গলবার ২২, মে ২০১৮ - ৮, জ্যৈষ্ঠ, ১৪২৫ - হিজরী

যশোর হাসপাতালের নতুন তত্ত্বাবধায়কের সাথে সাংবাদিকদের মতবিনিময়

এস. মুস্তাফা হাসমি: দক্ষিণবঙ্গের একমাত্র শীতাতপ নিয়ন্ত্রিত যশোর ২৮ শয্যা করোনারী কেয়ার ইউনিটের চিকিৎসক, এসির সমস্য সমাধান ও ইসিজি সংকট আগামী সপ্তাহের মধ্যে নিরসনে আশ্বাস দিয়েছেন ২৫০শয্যা জেনারেল হাসপাতালের নবাগত তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ।

রোববার (২২ এপ্রিল) সকালে হাসপাতালের সভা কক্ষে জাতীয় ও স্থানীয়  ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে তিনি এ আশ্বাস দিয়েছেন।

এ সময় তিনি বলেন, হাসপাতালে যোগদানের পরে এ্যাম্বুলেন্স অপসারণ করতে না পারলেও ক্যাম্পাসে এ্যাম্বুলেন্স নিয়ন্ত্রণে আনা হয়েছে। এ ছাড়াও হাসপাতালের সকল ওয়ার্ডে সন্ধ্যা ও রাতে বিশেষজ্ঞ চিকিৎসকের রোষ্টার রাউন্ড নিশ্চিত করতে ও সেবার মান উন্নয়নে প্রশাসনিক তদারকি শুরু করবেন। পাশা-পাশি রোগী দুর্ভোগ কমাতে একটি নতুন টিকিট কাউন্টার নির্মাণ, দালাল নিয়ন্ত্রণ, পুরাতন ভবন ভেঙ্গে নতুন ভবন ও বর্তমান প্রশাসনিক ভবনের উপরে চারতলা ভবন সম্প্রসারনের উদ্যোগ হাতে নিয়েছেন। 

পরে উন্মুক্ত আলোচনা সভায় সাংবাদিকরা হাসপাতালের বিভিন্ন উন্নয়ন, সমস্যা ও করনীয় সর্ম্পকে বিস্তারিত নবাগত তত্ত্বাবধায়ককে অবগত করেন। এ সময় হাসপাতালের দালাল সমস্যা নিয়ে এবং এক জন রোগীকে জরুরি বিভাগ থেকে করোনারি কেয়ার ইউনিটে নিয়ে চিকিৎসা পেতে সময় লাগে ৪৫মিনিট, ফলে জরুরি মুহুর্তে রোগীদের জরুরি বিভাগে চিকিৎসার ব্যবস্থা করার প্রস্তাব করেন দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন। 

লোকসমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবীর নান্টু বলেন, সরকারি ওষুধ সরবরাহ হাসপাতালে থাকলেও রোগীরা পাচ্ছেন না চিকিৎসকরাও রোগীর ব্যবস্থাপত্রে উল্লেখ করেন না।

এ ছাড়াও চিকিৎসকদের কর্তব্য অবহেলা নিয়ে বিষদ আলোচনা করেন, দৈনিক স্পন্দনের ভারপ্রাপ্ত সম্পাদক মাহাবুব আলম লাভলু বলেন, গত সপ্তাহে রাতে হাসপাতালে তার এক রোগী আসলে চিকিৎসকের পরিবর্তে জরুরি বিভাগে ব্রাদার ও বয় চিকিৎসা ব্যবস্থা দিচ্ছেন এবং প্রশাসনিক নিয়ন্ত্রণ না থাকায় বয়রা রোগীদের ওয়ার্ডে আনা নেওয়ার জন্য টাকা নিয়েছেন।

তিনি আরও বলেন, তার ওই রোগীর রক্তর জন্য রাতে ব্লাড ব্যাংকে দিতে হয়েছে দু’হাজার টাকা।

যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান বলেন, হাসপাতালে কতিপয় চিকিৎসকদের প্রশ্রয়ে ওষুধ কোম্পানির প্রতিনিধিরা প্রতিনিয়ত বহিঃবিভাগ-অন্তবিভাগে ভিড় জমাচ্ছে।

দৈনিক সমাজের কথার বার্তা সম্পাদক ও যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক বলেন, হাসপাতালে রোগী চিকিৎসা নিতে এসে প্রতিটা ক্ষেত্রে ভোগান্তির শিকার হচ্ছে। তিনি আরও বলেন প্রতিষ্ঠানটি যশোরের এখানে দায়িত্বে যারা আছেন তারাও যশোরের এবং চিকিৎসা নিতে যারা আসেন তারাও যশোরের ফলে রোগীদের কথা বিবেচনা করে ভোগান্তি কি ভাবে কমানো যায় সে ব্যবস্থা প্রশাসনকে নেওয়ার প্রস্তাব করেন। সত্যপাঠের সম্পাদক হারুন অর রশিদ  হাসপাতালে চিকিৎসকদের আন্তরিকাতার সাথে রোগীদের সেবা প্রদানের ব্যবস্থা নিতে নবাগত তত্ত্বাবধায়ককে অনুরোধ জানান।

মতবিনিময় কালে স্বাস্থ্য বিভাগে কর্মরত রিপোর্টাররা হাসপাতালে বিরাজমান নানা অনিয়ম, দুর্নীতি ও বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি নূর ইসলাম, হাসপাতালে নবাগত তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজদের সাথে উপস্থিত ছিলেন, সহকারি পরিচালক ডা. আব্দুর রউফ, আবাসিক মেডিকেল অফিসার ডা. ওহেদুজ্জামান ডিটু, ডেন্টাল সার্জন ডা. কাজী শামীম আহম্মেদ, কার্ডিয়াক রেজিষ্টার ডা. তৌহিদুর রহমান প্রমুখ।

এ সময় নবাগত তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজদ লিটু সমস্যা সমূহ সমাধানের বিষয়ে কাজ করবেন বলে জানান। এ বাদেও সেবার মান উন্নয়নে ও দালাল নির্মুল করতে সমাজের বৃত্তবানদের সহযোগীতা নিয়ে হাসপাতালে জনবল বৃদ্ধি করার ব্যবস্থা করবেন। বিশেষ করে ডিজিটাল এক্সে-রে, ইটিটি মেশিন সঙ্কট দ্রুত নিরসন করা হবে এবং সেন্ট্রাল ক্যাস কাউন্টার চালুর আশ্বাস দেন এ জন্য জেলার সর্বস্তরের মানুষের সহযোগীতা চেয়েছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার ক্ষমতা নিয়ে প্রজ্ঞাপন জারি

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার ক্ষমতা নিয়ে প্রজ্ঞাপন জারি

মেডিভয়েস রিপোর্ট: উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতালের চিকিৎসকদের উপস্থিতি ও জনগণকে অধিকতর…

তৃতীয়-চতুর্থ শ্রেণীর কর্মচারীর হাতে সরকারি হাসপাতাল জিম্মি

তৃতীয়-চতুর্থ শ্রেণীর কর্মচারীর হাতে সরকারি হাসপাতাল জিম্মি

এক রোগীকে আমরা ছুটি দিলাম। সে যাবে না, বেড নাকি সে কিনেছে…

ওএসডি চিকিৎসকদের বেতন বন্ধ করা হবে!

ওএসডি চিকিৎসকদের বেতন বন্ধ করা হবে!

স্বাস্থ্য অধিদপ্তর থেকে ওএসডি (অফিসার্স অন স্পেশাল ডিউটি) হয়ে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন…

হাসপাতালের ওষুধ পাচারের সময় স্টোরকিপার আটক

হাসপাতালের ওষুধ পাচারের সময় স্টোরকিপার আটক

মেডিভয়েস ডেস্ক: পটুয়াখালী ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের স্টোররুম থেকে ওষুধ পাচার করার সময়…

বালিকা বিদ্যালয়ে পড়েছেন ডাক্তার শ্রী বাবুল দাস!

বালিকা বিদ্যালয়ে পড়েছেন ডাক্তার শ্রী বাবুল দাস!

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার খিলাবাজার এলাকার শ্রী বাবুল চন্দ্র দাস। ভি.ডি.আর.এম.পি-এল.এম.এফ ডিগ্রি ব্যবহার করে…

ভুয়া ডাক্তার দ্বারা ফার্মেসীতে অপারেশন, যুবকের মৃত্যু

ভুয়া ডাক্তার দ্বারা ফার্মেসীতে অপারেশন, যুবকের মৃত্যু

ভুয়া ডাক্তার কতৃক ফার্মেসীতে অপারেশনের পর এক যুবকের মৃত্যু হয়েছে৷ ঘটনাটি ঘটেছে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর