ডা. সাদেকুল ইসলাম তালুকদার

ডা. সাদেকুল ইসলাম তালুকদার

ডা. সাদেকুল ইসলাম তালুকদার,
সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান,
প্যাথলজি বিভাগ, ময়মনসিংহ মেডিকেল কলেজ।


২১ এপ্রিল, ২০১৮ ০২:০২ পিএম

প্রেসক্রিপশন লেখার সফটওয়্যার

প্রেসক্রিপশন লেখার সফটওয়্যার

বেশিরভাগ ডাক্তারের হাতে লেখা প্রেসক্রিপশন সুন্দর এবং স্পষ্ট। তবে কিছু কিছু ডাক্তারের হাতে লেখা প্রেসক্রিপশন পড়তে কষ্ট হয়। হাতের লেখার অস্পষ্টতার কারণে ফার্মাসিস্টরা পড়তে না পেরে বলে থাকেন, ‘ওষুধটা আমাদের ফার্মেসিতে নাই।’ ডায়াগনস্টিক সেন্টারের রিসেপশনিস্ট বলেন, ‘পরীক্ষাটা এখানে হবে না।’

রোগী কাউকে পড়ে দিতে অনুরোধ করলে ওই ব্যক্তি বলবেন, ‘আমি ডাক্তারের লেখা পড়তে পারি না।’ অক্ষর কিছুটা অস্পষ্ট হলে এক ওষুধের পরিবর্তে আরেক ওষুধ দেয়ার আশংকা থাকে।  এক পরীক্ষার পরিবর্তে আরেক পরীক্ষা করে দেবেন। এক নিয়মে খাওয়ার পরিবর্তে আরেক নিয়মে খাবেন। 

মোটকথা হাতের লেখার কারণে রোগীর হয়রানি ও দুর্ঘটনা দুইটিই হতে পারে। তাই কেউ কেউ কম্পিউটারে এমএস ওয়ার্ডে টাইপ করে প্রিন্ট করে প্রেসক্রিপশন দেন। এতে অসুবিধা হল টাইপ করতে সময় লাগে। একটু কষ্টকর। প্রেসক্রিপশন রাইটিং সফটওয়্যার দিয়ে প্রেসক্রিপশন করলে সহজে ও দ্রুত নির্ভুল প্রেসক্রিপশন করা যায়। ওষুধ কোম্পানির সৌজন্যে সরবরাহকৃত একটা সফটওয়্যার আমি দেখেছি। ওটাতে একটি অসুবিধা হল প্রেসক্রিপশন কম্পোনেন্টগুলি বারবার টাইপ করতে হয়।

এইসব অসুবিধার কথা চিন্তা করে PrescriptionSIT18 নামে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। আমার হাতে তৈরি এ সফটওয়ারে ডাক্তারের পছন্দমত ঔষধের নাম, ডোজ (বাংলা /ইংলিশ), ক্লিনিক্যাল ডাটা ইত্যাদি সফটওয়্যারে সেট করে রাখতে পারবেন।

রোগী দেখার পর রোগীর নাম, বয়স, সেক্স টাইপ করে কয়েকটি বাটনে ক্লিক করে প্রেসক্রিপশন প্রিন্ট করে ফেলতে পারেন। সব প্রেসক্রিপশন কম্পিউটারে সেইভ থাকবে। পরবর্তী সময়ে রিপোর্ট খোঁজ করতে হলে ডাটাবেজ থেকে অল্প সময়েই বের করা যাবে। এই ডাটাবেইজ রিসার্চের কাজেও ব্যবহার করা যাবে। ইতিমধ্যে অনেক চিকিৎসকও এটা ব্যবহার করছেন।  
প্রয়োজনে যোগাযোগ:  01711683046

আগের নিউজ
পরের নিউজ
  এই বিভাগের সর্বাধিক পঠিত