ডা. মুহাম্মাদ আনিসুর রহমান

ডা. মুহাম্মাদ আনিসুর রহমান

চিকিৎসক, প্রাবন্ধিক


২০ এপ্রিল, ২০১৮ ০৯:১১ পিএম

ব্লাড সুগার পরিমাপে আঙ্গুল ছিদ্রের পরিবর্তে সেন্সর পদ্ধতি

ব্লাড সুগার পরিমাপে আঙ্গুল ছিদ্রের পরিবর্তে সেন্সর পদ্ধতি

ডায়াবেটিস রোগীদের রক্তের শর্করা বা ব্লাড সুগার পরিমাপের বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ও বহুল প্রচলিত পদ্ধতি হচ্ছে গ্লুকোমিটারের ব্যবহার। প্রতিদিন ব্লাড সুগার পরিমাপে আঙ্গুলে ছিদ্রের মাধ্যমে রক্ত বের করে এটির ব্যবহার ঝামেলাপূর্ণ ও কষ্টকরও বটে। ডায়াবেটিস রোগীদেরকে এই ঝামেলা থেকে মুক্তি দিতে এসেছে নতুন এই সেন্সর পদ্ধতি।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ‘এবোট’ কোম্পানি পদ্ধতিটি বাজারজাত করছে। নতুন এই পদ্ধতিটির দুটি অংশ রয়েছে। সেন্সর ও মনিটর। 

সেন্সরটি একটি পাতলা যন্ত্র বিশেষ। যার মধ্যে ক্ষুদ্র ইলেকট্রিক চিপ লাগানো থাকবে। এতে একটি সুক্ষ ফিলামেন্ট যুক্ত থাকবে, যা দেহের ফ্লুইডের সংস্পর্শে থাকবে। সেন্সরটি মানুষের বাহুর পিছনে স্থাপন করতে হবে। এর স্থাপন পদ্ধতিটি ব্যথামুক্ত। এটি পানিরোধক। একটি সেন্সর দশদিন যাবত ব্যবহার করা যায় বলে এটি অনেকটাই ঝামেলামুক্ত।

ব্লাড সুগার পরিমাপের জন্য মনিটর ব্যবহার করা হয়। এটি সেন্সরের উপর ধরলে এক সেকেন্ডের মধ্যেই তা ব্লাড সুগারের পরিমান জানান দিবে। মনিটরটি সেন্সরের ১ থেকে ৪ সেন্টিমিটারের মধ্যে ধরলেই এটি সেন্সর থেকে রিডিং নিতে পারবে। এটি প্রতিদিনের দিন ও রাতের ব্লাড সুগারের তারতম্য গ্রাফ আকারে নির্দেশ করবে। সাপ্তাহিক ও মাসিক ব্লাড সুগারের তারতম্যও জানা যাবে। এটি তিনমাস পর্যন্ত ব্লাড সুগারের যাবতীয় তথ্য সংরক্ষণ করবে।

এটির ব্যবহার সহজ ও ব্যথামুক্ত হওয়ায় আশা করা যায় খুব শীঘ্রই পদ্ধতিটি জনপ্রিয়তা লাভ করবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত