ঢাকা      বুধবার ১৮, সেপ্টেম্বর ২০১৯ - ৩, আশ্বিন, ১৪২৬ - হিজরী

ফাইনাল প্রফে অংশগ্রহনকারীরা ৩৯তম বিসিএসের যোগ্য : পিএসসি

চিকিৎসকদের জন্য ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষায় সদ্য এমবিবিএস চূড়ান্ত পেশাগত পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীবৃন্দ আবেদন করতে পারবেন।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে জানা যায়, ৩০ এপ্রিলের মধ্যে যাদের এমবিবিএস চূড়ান্ত পেশাগত পরীক্ষা শেষ হবে তারা পরীক্ষার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

বিষয়টি নিশ্চিত করে পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন বলেন, গত ১০ এপ্রিল ৩৯তম বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হয়েছে। চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। এ সময়ের মধ্যে যাদের এমবিবিএস চূড়ান্ত পেশাগত পরীক্ষা শেষ হবে তারা আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেওয়া হবে এই বিসিএসে।

৩৯তম বিশেষ বিসিএসে এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে। এতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। এ ছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এ ছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে। প্রতি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর দেওয়া হবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর। লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে।

সংবাদটি শেয়ার করুন:

 


এডু কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

মেডিকেল ভর্তি পরীক্ষার সময়সূচি পরিবর্তন: সম্ভাব্য তারিখ ১১ অক্টোবর

মেডিকেল ভর্তি পরীক্ষার সময়সূচি পরিবর্তন: সম্ভাব্য তারিখ ১১ অক্টোবর

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য অধিদফতরের অধীনে আগামী ৪ অক্টোবরের মেডিকেল ভর্তি পরীক্ষার (এমবিবিএস…

আরো সংবাদ
























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর