মো: রাসেল ভূঁইয়া

মো: রাসেল ভূঁইয়া

শিক্ষার্থী খুলনা মেডিকেল কলেজ


১৫ এপ্রিল, ২০১৮ ১২:৩২ পিএম

উপজেলা লেবেলের ক্লিনিক গুলোতে ডাক্তার রূপী এরা কারা!

উপজেলা লেবেলের ক্লিনিক গুলোতে ডাক্তার রূপী এরা কারা!

গেলাম চাচাকে নিয়ে চোখ দেখাতে। কোন ডাক্তার কে দেখাব, কোন ডাক্তার ভালো এসব নিয়ে কয়েকটি ক্লিনিক যাচাই বাছাই করলাম। আর ঘাটাঘাটি করতে গিয়েই থলের বিড়াল বের হয়ে আসল।

Reception-এ ডাক্তারের খোঁজ নিতেই Receptionist বলে দিল হুম ডাক্তার ভেতরে আছেন, রোগী দেখতেছে। আমি ডাক্তারের কার্ড চেয়ে নিলাম। অনেক গুলো ডিগ্রি নামের সাথে but খালি MBBS টা নাই। MBBS কই থেকে করছে জিজ্ঞাসা করাতে receptionist বললেন উনি MBBS করেননি। MBBS করলেই কি ভালো ডাক্তার হয়ে গেল নাকি? বরং আরও প্রশংসা যে clinic এর মালিক ও তাকে দিয়ে চোখ দেখায়। আমি হালকা তর্ক করে নিজের পরিচয়টা দিয়ে টিকিটের টাকাটা ফেরত নিয়ে অন্য ক্লিনিকে অন্য একজন ডাক্তারকে দেখালাম।

এই লেখাটা সাধারণ জনগণের উদ্দেশ্যে। যারা হসপিটালে ফ্যান না ঘুরলেও ডাক্তারকে দায়ী করে, বাথরুমে পানি না থাকলেও ডাক্তার কে দায়ী করে, মেডিকেল এসিস্টেন্টের কাছ থেকে ভুল চিকিৎসা নিয়ে ডাক্তারকে গালিগালাজ করে। 

যেখানে MBBS শেষ করতেই একজন ডাক্তারের ৬ বছরের বেশি লাগে প্লাস eye specialist হতে আরও ৫ বছরের মতো লাগে সেখানে এরা ৪-৫ মাসের কোর্স করে রোগী দেখে যাচ্ছে। জনসাধারণকে বলা হয় ভেতরে ডাক্তার আছে আসলে তারা জানেইনা কাকে দেখিয়ে টাকা দিয়ে আসল, খোঁজ নিয়ে দেখার চেষ্টাও করেন না। তাই আপনাদের বলছি ডাক্তার দেখানোর আগে ভালো করে জেনে নিন আদৌ সে ডাক্তার কিনা? নিজে সচেতন হোন অন্য কে সচেতন করুণ।

এদের কার্ডের ছবি দেওয়া হল নিচে। প্রথম জনের ডিগ্রি গুলো আমি Google এ search দিয়েও খুজে পাইনি। আশা করি কতৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিবেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি