ঢাকা      মঙ্গলবার ২৪, এপ্রিল ২০১৮ - ১১, বৈশাখ, ১৪২৫ - হিজরী



ডা. ইফফাত নোশীন যূথী

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, ডেন্টাল ইউনিট।
বিডিএস ১ম ব্যাচ। সেশন : ২০১১-১২


দাঁত এবং ওরাল স্বাস্থ্যের চিকিৎসা

ডেন্টিস্ট্রি প্রফেশনে আসার পর যে জিনিসটা সবচেয়ে কষ্ট দেয় তা হচ্ছে দাঁত এবং ওরাল হাইজিন নিয়ে মানুষের উদাসীনতা। অনেকেই আসে, বেশভূষা বেশ ভাল, মাথা থেকে পা পর্যন্ত টিপটপ, কিন্তু দাঁতের গোড়ায় Calculus (পাথর) জমতে জমতে Gingivitis ধীরে ধীরে Periodontitis এ পরিণত হয়ে অল্প বয়সেই দাঁত নড়ে যাচ্ছে। বেশিরভাগ মানুষের ধারণা Scaling করালে দাঁতের ক্ষতি হয়, দাঁত ক্ষয় হয়ে যায়, দাঁত পাতলা হয়ে যায় এমন নানান কিছু।

১. প্রথমে জেনে নেই scaling কি এবং কেন করা প্রয়োজন? 
-নিয়মিত দাঁতব্রাশ না করার দরুন দাঁতের উপরে একধরণের প্রলেপ পড়ে যায় যা ধীরে ধীরে calculus (পাথর) এর সৃষ্টি করে। প্রথম প্রথম মাড়ি থেকে রক্ত আসা, মুখে দুর্গন্ধ এবং ধীরে ধীরে পাথর দাঁতের মাঝে গ্যাপ বাড়িয়ে দেয়, মাড়ি নিচে নামতে থাকে, ফলশ্রুতিতে একসময় মাড়ি দাঁতকে ধরে রাখতে পারেনা এবং দাঁত নড়বড়ে হয়ে যায়। প্রাথমিক অবস্থায়ই scaling করে নিলে দাঁত এবং মাড়ির মাঝে জমে থাকা পাথর সরে যায় এবং মুখের স্বাস্থ্য ভাল থাকে। 

২. Scaling করলে কি দাঁতের কোন ক্ষতি হয়?
- না, Scaling করলে দাঁতের কোন ক্ষতি হয়না। Ultrasonic Scaler দিয়ে Scaling করলে দাঁতের উপরের আবরণ (Enamel) সরে যাওয়ার সম্ভাবনা থাকেনা। সাময়িকভাবে দাঁত পাতলা লাগে বা হালকা sensitivity অনুভূত হয় কারণ দীর্ঘদিন এর জমে থাকা পাথর সরে যাওয়ায় দাঁত পাতলা লাগতে থাকে এবং ঠাণ্ডা বা গরম খাবার পাথরের প্রলেপহীন দাঁতে লাগায় হালকা শিরশির করতে পারে। এক্ষেত্রে Fluoride আছে এমন পেস্ট দাঁতে দেড় দু মিনিট মাখিয়ে রেখে এরপর ব্রাশ করুন, শিরশির ভাব চলে যাবে। তবে অবশ্যই BDS ডিগ্রিধারী রেজিস্টার্ড ডাক্তার কে দিয়ে যেকোন কাজ করান, কোন কোয়াককে দিয়ে করালে নানাবিধ সমস্যা হতে পারে। 

৩. একের অধিকবার scaling করলে কোন সমস্যা হতে পারে?
- Oral health maintain করার জন্য বছরে কমপক্ষে দুবার Scaling করার জন্য রিকমান্ড করা হয়, কারণ অনেক সময়ই ব্রাশ করার সময় জিহ্বার ভেতরের দিকে ব্রাশ করার কথা খেয়াল থাকেনা, তাই নিয়মিত ব্রাশ করার পরও কিছু পাথর জমে যায়।

৪. নিয়মিত ব্রাশ করার পরও কেন পাথর জমছে?
- আমরা ব্রাশ করি কিন্তু ব্রাশ করার সঠিন টেকনিক জানিনা বিধায় ব্রাশ করার পরও দাঁত পরিষ্কার হয় না। দাঁত উপর নীচ করে ব্রাশ করতে হয়, অনেকে ডানে বামে ঘষানোর ফলে দাঁত ক্ষয় (Abrasion) হয়ে যেতে থাকে। এছাড়া সকালে নাস্তার পর এবং রাতে ঘুমানোর আগে অবশ্যই ব্রাশ করতে হবে। 

আসুন আমরা দাঁত এবং ওরাল হেল্থ নিয়ে সচেতন হই। যেকোন সমস্যাতে প্রাথমিক অবস্থায়ই একজন ডেন্টিস্ট এর সরনাপন্ন হই। জেনে রাখুন সুস্থ দাঁত এবং সুন্দর হাসি আপনার ব্যক্তিত্বে বেশ বড় ভূমিকা রাখে। 

লেখক: ডা. ইফফাত নোশীন যূথী

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

দয়া করে আপনার সন্তানের জীবন বাঁচান

দয়া করে আপনার সন্তানের জীবন বাঁচান

আজকের কথা। ১৬ বছর বয়সের এক কিশোর। ঠোঁটের উপর গোঁফ উঁকি দিচ্ছে…

কিডনি প্রতিস্থাপনের পর রোগীর করণীয়

কিডনি প্রতিস্থাপনের পর রোগীর করণীয়

কিডনি প্রতিস্থাপন একটি জটিল বিষয়। এর পর রোগী ও দাতার কিছু বিষয়…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর