ঢাকা      মঙ্গলবার ২৪, এপ্রিল ২০১৮ - ১১, বৈশাখ, ১৪২৫ - হিজরী

গর্ভবতী মায়েরা কি খাবেন? কতটুকু খাবেন?

সাধারণ অন্য যেকোনো সময়ের তুলনায় গর্ভাবস্থায় একজন মায়ের স্বাস্থ্য সচেতনতার পাশাপাশি খাদ্যের প্রতিও যন্তশীল হওয়া প্রয়োজন। কারণ এসময় শিশুর বৃদ্ধি নির্ভর করে মায়ের স্বাস্থ্যের উপর। শিশুর পরিপূর্ণ বৃদ্ধির জন্য অত্যাবশ্যকীয় সব ধরনের খাদ্যের জোগান মাকেই দিতে হয়। আর এজন্যই অন্য মহিলাদের তুলনায় গর্ভবতী মায়েদের খাবারের প্রয়োজনীয়তা বেশি। 

সঠিক পরিমাণে খাবার গ্রহণ না করলে গর্ভের শিশুর সঠিক বৃদ্ধি হবেনা। ফলে অপরিণত ও কম ওজনের বাচ্চা জন্মগ্রহণ করবে। এ ধরনের শিশুর মৃত্যু ঝুঁকি বেশি থাকে। গর্ভাবস্থায় মায়েরা কি খাবেন এবং কি পরিমাণে খাবেন তা নিচে আলোচনা করা হলো।

গর্ভবতী মায়ের দৈনিক খাদ্য তালিকা:- চাল/আটা ৪০০ গ্রাম, ডাল ৬০ গ্রাম, শাক-সবজি ২২৫ গ্রাম, ফল ৩০ গ্রাম, দুধ ২২৫ গ্রাম, মাছ/মাংস ৬০ গ্রাম, ডিম ১ টি, তেল/ঘি ৪০ গ্রাম, চিনি ৪০ গ্রাম। এছাড়াও প্রচুর পরিমাণে পানি পান ও তরকারিতে আয়োডিনযুক্ত লবণ খেতে হবে। এগুলো মায়ের সুস্বাস্থ্য রক্ষা ও শিশুর স্বাভাবিক বৃদ্ধিতে ভূমিকা পালন করবে। 

গর্ভাবস্থায় অতিরিক্ত খনিজ এবং ভিটামিনের প্রয়োজন হয়। যা খাবারের মাধ্যমে পূরণ করা সম্ভব না হলে ডাক্তারের পরামর্শানুযায়ী খনিজ এবং ভিটামিন ট্যাবলেট গ্রহণ করতে হবে। এসময় ডাক্তারের পরামর্শ ছাড়া কোন প্রকার ঔষধ সেবন করা যাবেনা। এতে গর্ভের শিশুর মারাত্মক ক্ষতি হতে পারে। 

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

দয়া করে আপনার সন্তানের জীবন বাঁচান

দয়া করে আপনার সন্তানের জীবন বাঁচান

আজকের কথা। ১৬ বছর বয়সের এক কিশোর। ঠোঁটের উপর গোঁফ উঁকি দিচ্ছে…

কিডনি প্রতিস্থাপনের পর রোগীর করণীয়

কিডনি প্রতিস্থাপনের পর রোগীর করণীয়

কিডনি প্রতিস্থাপন একটি জটিল বিষয়। এর পর রোগী ও দাতার কিছু বিষয়…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর