ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ৫৪ মিনিট আগে
ডা. ফাহিম উদ্দিন

ডা. ফাহিম উদ্দিন

ইন্টার্ন চিকিৎসক

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল।


০৫ এপ্রিল, ২০১৮ ১২:৫৩

নতুন মেডিকেল কলেজের ঘোষণা ও কিছু কথা   

নতুন মেডিকেল কলেজের ঘোষণা ও কিছু কথা   

সত্য কথা হল, সব আমলেই রাজনৈতিক দল চিকিৎসা খাত নিয়ে রাজনীতি করেন। মানুষকে খুশি করে ভোট পাওয়ার জন্য নতুন নতুন মেডিকেল কলেজ-হসপিটাল অনুমোদন দেন। গণ বিসিএস এ একসাথে বিপুল সংখ্যক ডাক্তার নিয়োগ দেন।

এতে শুধু কোয়ান্টিটিই বাড়ানো হচ্ছে, কিন্তু প্রকৃতপক্ষে এত এত মেডিকেল কলেজের শিক্ষাকার্যক্রম, হসপিটালের চিকিৎসা সেবার কোয়ালিটি মেইনটেইন হচ্ছে না। এবং সেদিকে খুব একটা মাথা ব্যাথাও নেই।

সরকারের মন্ত্রী-এমপিরা মানহীন প্রাইভেট মেডিকেলের অনুমোদন দিচ্ছেন, অনুমোদনের জন্য তদবির করছেন। সেখানেও আছে রাজনৈতিক প্রভাব আর টাকার খেলা! চিকিৎসা সংক্রান্ত যন্ত্রপাতি আর অবকাঠামো নির্মানে সব আমলেই কী পরিমাণ দুর্নীতি হয় তা সকলেরই জানা আছে।

সুতরাং নতুন কোনো অনুমোদন আসলেই রাজনৈতিক উদ্দেশ্যের পাশাপাশি এক পক্ষের পকেট ভারীও হয়!

তাহলে যে দেশের নীতিনির্ধারণী পর্যায়েই এই অবস্থা, সে দেশের ছোটোখাটো ডায়াগনস্টিক সেন্টার, ক্লিনিক মালিকরা চিকিৎসা নিয়ে ব্যবসা করবে না কেনো! তাদের রুখবে কে! টপ টু বটম একই অবস্থা! অনেক চিকিৎসক ও আছেন এই তালিকায়।

চিকিৎসা সেবা নিয়ে যে কী পরিমাণ বাণিজ্য (দূর্নীতিগ্রস্থ) হচ্ছে, তা শুনলে আঁতকে ওঠার মত। আর সাধারন মানুষ (রোগী) হয়ে ওঠেছে এই বাণিজ্যের পণ্য! এগুলো যাঁদের দেখার কথা, তাঁরা নিজেরাই তো ঠিক নেই। দেখবে আর কী!

  এই বিভাগের সর্বাধিক পঠিত