ঢাকা      রবিবার ২০, জানুয়ারী ২০১৯ - ৭, মাঘ, ১৪২৫ - হিজরী

অটিস্টিক কমপ্লেক্স করার ঘোষণা প্রধানমন্ত্রীর

অটিস্টিক শিশুদের সহযোগিতায় সমাজের বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একাদশ বিশ্ব অটিজম সচেতনতা দিবসের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, উপযুক্ত প্রশিক্ষণ পেলে অটিস্টিক শিশুরাও সমাজের মূলধারায় ফিরে আসতে পারবে। অটিজম নিয়ে সচেতনতা সৃষ্টিতে বর্তমান সরকার কাজ করছে। তাদের জন্য অটিস্টিক কমপ্লেক্স গড়ে তোলার ঘোষণাও দেন শেখ হাসিনা।

এসময় অটিস্টিক শিশুদের প্রতি মানবিক আচরণের আহ্বান জানিয়ে তিনি বলেন ভালোবাসা ও যত্ন পেলে তারাও একদিন দেশের সম্পদ হবে।

অটিস্টিক ও প্রতিবন্ধীদের অবজ্ঞা না করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সুযোগ পেলে তারাও দেশের জন্য ভূমিকা রাখতে পারে। আমাদের সুস্থ খেলোয়াড়রা আন্তর্জাতিক অঙ্গন থেকে স্বর্ণ নিয়ে আসতে পারে না; কিন্তু প্রতিবন্ধী খেলোয়াড়রা বিদেশ থেকে দেশের জন্য স্বর্ণ জিতে নিয়ে আসে। আমরা সাভারে ২৭৮ কোটি টাকা ব্যয়ে প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স গড়ে তুলছি। জাতীয় সংসদ প্রাঙ্গণেও তাদের খেলার জন্য জায়গার ব্যবস্থা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘বিভিন্ন উৎসবে আমি অটিস্টিক শিশুদের আঁকা কার্ড শুভেচ্ছাস্বরূপ পাঠাই। যার কার্ড নিই (প্রতিবন্ধী শিশু) তাকে এক লাখ করে টাকা সম্মানি দিই। প্রধানমন্ত্রীর কার্ড সাধারণত ২০ থেকে ২৫ হাজার কপি ছাপানো হয়। এভাবেই আমি কয়েক বছর ধরে অটিস্টিক ও প্রতিবন্ধী শিশুদের হাতে আঁকা ছবি দিয়েই শুভেচ্ছা কার্ড বানিয়ে তা পাঠিয়ে আসছি ।’

শেখ হাসিনা বলেন, অটিজমের ওপর একটা রেজ্যুলেশনও গ্রহণ করেছে জাতিসংঘ। শুধু আমাদের দেশেই নয়, বিশ্বব্যাপী একটা সচেতনতা শুরু হয়েছে। আমাদের দেশেও অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন লোকদের জন্য প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট গঠন করা হয়েছে। এর মাধ্যমে একটা কমপ্লেক্স তৈরি করতে চাই। মৃত্যু পর্যন্ত অটিস্টিক হয়ে জন্ম নেয়া শিশুদের সেবা দেয়ার ব্যবস্থা করা হবে এখানে। সূচনা ফাউন্ডেশন নামে একটি ফাউন্ডেশনও করে দিয়েছি।’
 
প্রধানমন্ত্রী বলেন, আমরা এক লাখ ২৫ হাজার প্রতিবন্ধীকে ভাতা দিচ্ছি। এছাড়াও প্রতিবন্ধী শিশু শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা করেছে সরকার।

অটিজম বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি ও তাদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

অটিজম শিশুদের বিকাশগত একটি সমস্যা। অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুরা সাধারণত অপরের সঙ্গে ঠিকমতো যোগাযোগ করতে পারে না, তারা অতিরিক্ত জেদি হয়ে থাকে এবং নিজেকে বিচ্ছিন্ন ও গুটিয়ে রাখার মানসিকতাসম্পন্ন হয়ে থাকে। অটিজমের সুনির্দিষ্ট কোনো কারণ নেই।

গবেষকরা মনে করছেন, জেনেটিক, নন-জেনেটিক ও পরিবেশগত প্রভাব সমন্বিতভাবে অটিজমের জন্য দায়ী। শিশুর বিকাশে প্রাথমিক পর্যায়ে এটি সৃষ্টি হয়। এ পর্যন্ত পরিচর্যাই এর একমাত্র বিকল্প।

অটিজমে আক্রান্ত শিশু ও বয়স্কদের জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তার প্রয়োজনীয়তাকে তুলে ধরতে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালে ২ এপ্রিলকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণের পর ২০০৮ থেকে প্রতি বছর দিবসটি পালন করা হচ্ছে। 

এ বছর দিবসটির প্রতিপাদ্য হল- ‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন’।

অারও পড়ুন-

আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস

অটিজম: ভিন্ন প্রেক্ষিতে জীবন

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

এক বছরের নিচে ও ৬৫ বছরের উর্ধ্বে সবার চিকিৎসা ফ্রি হবে: স্বাস্থ্যমন্ত্রী

এক বছরের নিচে ও ৬৫ বছরের উর্ধ্বে সবার চিকিৎসা ফ্রি হবে: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: এক বছরের নিচে ও ৬৫ বছরের উর্ধ্বে দেশের সকল নাগরিকের…

সড়ক দুর্ঘটনায় আবারও চিকিৎসকের মৃত্যু

সড়ক দুর্ঘটনায় আবারও চিকিৎসকের মৃত্যু

মেডিভয়েস রিপোর্ট: বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের ৯ম ব্যাচের শিক্ষার্থী ডা. সাদমান মুস্তফা আজ…

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১২ দফা কর্মসূচি ঘোষণা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১২ দফা কর্মসূচি ঘোষণা

মেডিভয়েস রিপোর্ট: সরকারের নির্বাচনী ইশতেহারে ঘোষিত কার্যক্রমের ভিত্তিতে কর্ম পরিকল্পনাসহ ১০০ দিনের…

সিভিল সার্জনদের সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

সিভিল সার্জনদের সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: মাঠ পর্যায়ে স্বাস্থ্য ব্যবস্থাপনায় দুর্বলতা দূর করতে ব্যর্থ হলে জেলা ও…

কুষ্টিয়া মেডিকেল কলেজের ভবন ধস, নিহত ১ আহত ৬

কুষ্টিয়া মেডিকেল কলেজের ভবন ধস, নিহত ১ আহত ৬

মেডিভয়েস রিপোর্ট: নির্মাণাধীন কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের ছাদ ধসে এক নির্মাণ…

ভারত নিম্নমানের এ প্লাস ক্যাপসুল কিনতে বাধ্য করেছে

ভারত নিম্নমানের এ প্লাস ক্যাপসুল কিনতে বাধ্য করেছে

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেছেন,…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর