ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

চিকিৎসক, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল


০২ এপ্রিল, ২০১৮ ১২:১২ পিএম

ডাক্তার পরিচয়ধারী প্রতারকদের ব্যাপারে সাবধান!

ডাক্তার পরিচয়ধারী প্রতারকদের ব্যাপারে সাবধান!

আমাদের দেশের মানুষ অন্ধভাবে বিদেশ ভক্ত। অন্ধভাবে নিজে নিজে আন্দাজ করে শরীরের শক্তি বাড়ানোর জন্য বিদেশি ওষুধ খেয়ে লিভার নষ্ট করে ঢাকা মেডিকেলে ভর্তি হতে দেখেছি এক রোগীকে। কান চুলকানোর কারণে নিজেরা ডাক্তারি করে আন্দাজ করে বিদেশী মলম কানে ঢুকিয়ে দিয়ে পঁচা কান নিয়ে নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তারের কাছে আসেন অনেকে।

তখন আমি মেডিকেলে তৃতীয় বর্ষের ছাত্র। একদিন একজন সহযোগী অধ্যাপক ওয়ার্ডে আমাদের ক্লাশ নিচ্ছিলেন। এক সময় তিনি সহসাই টিটকারি করে বললেন, ফেলো অব রয়াল সোসাইটি অব হাইজিন (এফ আর এস এইচ)।

স্যার মূলত 'এফ আর এস এইচ ( লন্ডন)'  এই বিষয়টি নিয়ে বলছিলেন।  এর প্রকৃত রূপ হচ্ছে fellow of royal society of health. এটা লন্ডনের একটা স্বাস্থ্য বিষয়ক সমিতি/ সমাজ। তখন টিটকারি করার পর স্যার  বললেন, এমবিবিএস পাসের পর লন্ডনের এই ঠিকানায় কিছু টাকা পাঠিয়ে দিলেই তারা একটি কাগজ পাঠিয়ে দেয়। আর আমাদের অন্ধ বিদেশ ভক্ত মানুষের সামনে নিজেকে বিদেশি বড় ডিগ্রিধারী অনেক বড়মানের ডাক্তার হিসেবে তুলে ধরার জন্য ডাক্তার পরিচয়ধারী কিছু ছোটলোক এই কাগজ সংগ্রহ করে। পরবর্তীতে এভাবে প্রতারিত করে বারবার এলাকা পরিবর্তন করা ডাক্তার রোগীদের কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। নিজের নামে ঢাকা শহরে বড় মার্কেট তৈরি করে এবার বিলিয়নপতি হওয়ার পথে আগায়!

এমবিবিএস ডাক্তাররা সাধারনত প্রয়োজন বোধ করলে উচ্চতর তথা বিশেষজ্ঞ ডাক্তারের কাছে  রোগীকে  রেফার করেন। কিন্তু কখনোই দেখবেন না তারা FRSH (LONDON) লেখা কোনো ডাক্তারের কাছে কোনো রোগীকে রেফার করেছেন। কেননা এটা কোনো ডাক্তারি ডিগ্রী নয়, বরং একটা খুবই বড় মানের প্রতারণা। 
বরং বিদেশি সত্যিকারের ডাক্তারি ডিগ্রি/ ডিপ্লোমাগুলো হচ্ছে FRCP/FRCS/FRCOG/MRCP/MRCS/MRCOG ইত্যাদি।

যেখানে একজন মেডিকেল শিক্ষার্থী এমবিবিএস পাসের পর পরবর্তী দেশি ডিগ্রি MD/MS/FCPS/ Diploma অর্জন করে বিশেষজ্ঞ ডাক্তার হতে গড়পরতা আরো সাত আট দশ বছর কঠোর পরিশ্রম করেন। সেখানে কিছু প্রতারক এমবিবিএস পাসের পর লন্ডনের এই সমিতিতে/ সমাজে কিছু টাকা পাঠিয়ে এক দুই মাসের মধ্যে মানুষের সামনে নিজেকে বিদেশি ডিগ্রিধারী উঁচু ডাক্তার হিসেবে তুলে ধরে  রোগীদেরকে প্রতারিত করেন।

ফেসবুকের কল্যাণে কিছুদিন আগে দেখলাম আমার এলাকার  একটি মাহফিলে এই FRSH (LONDON) ব্যবহারকারী এক ব্যক্তিকে প্রধান অতিথি করা হয়েছে! আমি মনে মনে হাসলাম। নির্বোধ মুসল্লীরা মনে করেছে সে বিদেশি উঁচু ডিগ্রিওয়ালা উঁচু মাপের ডাক্তার!   অথচ তিনি একজন উচু মানের প্রতারক। তার থেকে মাহফিলের খরচ মেটানোর জন্য টাকা গ্রহণ করে তাকে প্রধান অতিথি করা হয়েছে।

ডাক্তার পরিচয়ধারী এসব প্রতারকদের ব্যাপারে রোগীরা  সচেতন হোন। 

লেখক: ডা. মো. মাকসুদ উল্যাহ, চিকিৎসক, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল
আরও পড়ুন-

ডিগ্রিধারী ডাক্তার ছাড়া সিজার করলে শাস্তিমূলক ব্যবস্থা

এ সপ্তাহে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি 

আরও ২০০০ চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত

  এই বিভাগের সর্বাধিক পঠিত