ডা. কামরুল হাসান সোহেল

ডা. কামরুল হাসান সোহেল

আবাসিক মেডিকেল অফিসার, 
ব্রাক্ষণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কুমিল্লা।


০১ এপ্রিল, ২০১৮ ০৪:৪২ পিএম

চিকিৎসকরা মেডিক্যাল টেস্ট দেন প্রয়োজনে, বিনা প্রয়োজনে না

চিকিৎসকরা মেডিক্যাল টেস্ট দেন প্রয়োজনে, বিনা প্রয়োজনে না

মহামান্য রাষ্ট্রপতি আপনি ভুল বললেন। আপনার এই ভুল বক্তব্যের কারণে সাধারণ জনগণের চিকিৎসকদের উপর থেকে বিশ্বাস আরো উঠে যাবে। চিকিৎসকরা বিনা কারণে ইনভেস্টিগেশন দেয় না, সঠিক রোগ নির্ণয় করার জন্যই ইনভেস্টিগেশন দেন। আর সঠিক রোগ নির্ণয় না করতে পারলে সঠিক চিকিৎসা দেয়া সম্ভব না আর সঠিক চিকিৎসা দিতে না পারলে রোগী আরো অসুস্থ হয়ে যাবে এমনকি মারা ও যেতে পারে।

এমনিতেই চিকিৎসকদের চিকিৎসায় সবাই ভুল ধরেন, এখন যদি ইনভেস্টিগেশন করে রোগ নির্ণয় না করতে পারেন তাহলে সঠিক চিকিৎসা দিবেন কি করে? অনেক রোগী নিজ থেকেই ইনভেস্টিগেশন করতে চান। অনেক জটিল রোগ আছে যা প্যাথলজিকাল, রেডিওলোজী, হিস্টোপ্যাথলজী, সিটি স্ক্যান, এম আর আই সহ আরো অনেক নিত্য নতুন আধুনিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমেই নির্ণয় করতে হয়।

ইনভেস্টিগেশন ছাড়া রোগ নির্ণয় আর চিকিৎসা দিতে পারে হোমিওপ্যাথি, আয়ুর্বেদী, ওঝা-কবিরাজরা, চিকিৎসকরা পারেন না কেননা তারা জানেন রোগ নির্ণয়ে ক্ষুদ্র পরিমাণ ভুল হলে আর সেই ভুল রোগ ভেবে ভুল চিকিৎসা দিলে রোগীর জীবন বিপন্ন হতে পারে। তাই চিকিৎসকরা ইনভেস্টিগেশন করিয়ে রোগ নির্ণয় করে সঠিক চিকিৎসা দিতে চান অন্য কোন কারণে নয়।

চিকিৎসকরা যদি বিনা প্রয়োজনে রোগীদের মেডিকেল টেস্ট করাতে দেন তাহলে আমাদের দেশ থেকে প্রতি বছর শত শত ভি আই পি রোগি সিংগাপুর কেন যান চেক আপ করাতে? মেডিক্যাল টেস্টের প্রয়োজন আছে বলেই যান নিশ্চয়ই আর সেই প্রয়োজনেই আমাদের দেশের চিকিৎসকরাও মেডিক্যাল টেস্ট দেন রোগীদের, বিনা প্রয়োজনে না।

  এই বিভাগের সর্বাধিক পঠিত