ডা. শাহিনুল আলম

ডা. শাহিনুল আলম

সহযোগী অধ্যাপক, হেপাটোলজি বিভাগ, বিএসএমএমইউ


০১ এপ্রিল, ২০১৮ ১১:৪০ এএম

দেশে সাড়ে ৫ কোটি মানুষ ফ্যাটি লিভার রোগে আক্রান্ত

দেশে সাড়ে ৫ কোটি মানুষ ফ্যাটি লিভার রোগে আক্রান্ত

সম্প্রতি সারাদেশে ফ্যাটি লিভার ডিজিস বা লিভারে চর্বি রোগের প্রাদুর্ভাব নির্ণয় করতে একটি গবেষণা কার্যক্রম সম্পন্ন হয়েছে। ঢাকা সিটি কর্পোরেশন এলাকা এবং দেশের বৃহত্তম চার বিভাগের অন্তর্গত ৪টি জেলা শহর ও ৪টি উপজেলা শহরে এই গবেষণা কার্যক্রম পরিচালিত হয়। 

এই গবেষণাকর্ম ২০১৫ সালের ডিসেম্বর মাসে শুরু হয় এবং ২০১৭ সালের জানুয়ারি মাস পর্যন্ত তথ্য সংগ্রহ করা হয়। সর্বমোট ২৭৮২ জন সুস্থ ও স্বাভাবিক কর্মক্ষম ব্যক্তি এই গবেষণা কার্যক্রমে অংশগ্রহণ করার সম্মতি প্রদান করেন। তাদের মধ্যে ১৬৯৪ জন পুরুষ এবং ১০৮৮ জন মহিলা ছিলেন।

গবেষণায় প্রাপ্ত তথ্যমতে, বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যার ৩৩.৮৬ শতাংশ লিভারে চর্বি রোগে আক্রান্ত। অর্থাৎ দেশে সাড়ে ৫ কোটিরও বেশি বেশি মানুষ এই রোগে ভুগছে। অর্থাৎ দেশে সাড়ে ৫ কোটিরও বেশি বেশি মানুষ এই রোগে ভুগছে। 

মূলত খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার ধরনে পরিবর্তনের কারণে দিন দিন লিভারে চর্বি রোগের প্রকোপ বাড়ছে। 

গবেষণায় দেখা গেছে, বয়স বাড়ার সাথে সাথে লিভারে চর্বি রোগের ঝুঁকি বাড়ে। 

গবেষণায় দেখা গেছে,  ৪৫ থেকে ৫৪ বছর বয়সীদের মধ্যে রোগের প্রাদুর্ভাব (৫৫%) সব চাইতে বেশি ছিল। এছাড়া শহরের (৩৩%) তুলনায় গ্রামে (৩৭%) লিভারে চর্বি রোগের প্রাদুর্ভাব বেশি পরিলক্ষিত হয়েছে। যাদের আয় কম তাদের তুলনায় উচ্চ আয়ের ব্যক্তিগণের আক্রান্ত হওয়ার হার প্রায় দেড় গুণ বেশি। তবে নারী-পুরুষ এবং শিক্ষাগত যোগ্যতা ভেদে রোগের প্রাদুর্ভাবে কোন ভিন্নতা পরিলক্ষিত হয় নাই।

গবেষকদের দাবী, ডায়াবেটিস (৭১%) এবং উচ্চ রক্তচাপ (৬৩%)-এ আক্রান্তদের মধ্যে অতিমাত্রায় লিভারে চর্বি রোগের প্রাদুর্ভাব দেখা গেছে। ডায়াবেটিসে আক্রান্তদের ঝুঁকি প্রায় ২.৭১ গুণ বেশি বলে গবেষণায় উপস্থাপিত হয়েছে। এই গবেষণায় বিবাহিতদের মধ্যে লিভারে চর্বি রোগের প্রাদুর্ভাব বেশি পরিলক্ষিত হয়েছে। অবিবাহিতদের তুলনায় বিবাহিতদের মধ্যে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ১.৬৭ গুণ বেশি। ওজন বেশি হলে লিভারে চর্বি রোগের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। 

গবেষণায় প্রাপ্ত তথ্য মতে, যাদের ওজন স্বাভাবিকের তুলনায় বেশি তাদের ৪৪ শতাংশ এবং স্থূলতায় আক্রান্তদের ৬৪ শতাংশ লিভারে চর্বি রোগে আক্রান্ত। এছাড়া দেখা যায়, স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত ওজন হলে ৪.৫১ গুণ এবং স্থূলতায় আক্রান্ত হলে ১০.৭১ গুণ লিভারে চর্বি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

গবেষণার মূল লিংক দেখতে ক্লিক করুন

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি