২৩ মার্চ, ২০১৮ ০৩:৪৫ পিএম

মা-বাবার প্রভাবে শিশুর স্থূলতা!

মা-বাবার প্রভাবে শিশুর স্থূলতা!

শিশুদের স্থূলতা বা মোটা হয়ে যাওয়ার পেছনে মা-বাবার আচরণ বা প্রভাব অনেকাংশে দায়ী বলে জানিয়েছেন গবেষকরা। তাঁরা বলছেন, সন্তানের মন ভোলাতে মজার মজার খাবার তৈরি করে দেন অনেক মা-বাবা; এতে শিশুর ওজন বেড়ে যেতে পারে। আর এই স্থূলতা থেকে শিশু ‘কার্ডিওমেটাবলিক’ রোগেও আক্রান্ত হতে পারে।

পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির এক দল গবেষক এ গবেষণা করেছেন। গবেষকদলের সদস্য অধ্যাপক সিন্থিয়া স্টিফার বলেন, ‘বিভিন্ন উপায়ে মা-বাবার প্রভাব শিশুর ওপর পড়ে। যেমন—শিশুর কান্না থামাতে মা-বাবা জানে তাকে খাওয়াতে হবে। বিশেষ করে যখন অন্য কোনো উপায় কাজ করে না তখন তারা এই পন্থা কাজে লাগায়।’

গবেষণায় দেখা গেছে, যেসব শিশু অস্থির মেজাজের, তাদের মধ্যেই এই প্রভাব পড়ে। বেশি বাইরে যাওয়া, চঞ্চল, নতুন মানুষ এবং কিছু করা—এসব বিষয়গুলো গবেষণায় চারিত্রিক বিশ্লেষণে আনা হয়। শিশু খুব সহজেই একঘেয়ে হয়ে যায় কারণ তারা সব সময় নতুন কিছু করে মানুষের দৃষ্টি আকর্ষণ করতে চায়।

‘জার্নাল অব ওবেসিটি’তে প্রকাশিত এ গবেষণায় আরো উল্লেখ করা হয়, কান্না থামাতে ও শান্ত করতে অভিভাবকরা সাধারণত খাবারই ব্যবহার করে। কারণ এটি কার্যকর। তবে পুরস্কার হিসেবে খাবার ব্যবহার করার ফলে শিশুদের বেশি খাওয়া হয়ে যায়, বিশেষ করে মেজাজি শিশুর ক্ষেত্রে। তাই পরে তাদের মধ্যে ওজন বৃদ্ধির ঝুঁকি থেকে যায়।

সৌজন্যে: রয়টার্স

  এই বিভাগের সর্বাধিক পঠিত