২৩ মার্চ, ২০১৮ ০৯:৫১ এএম

দেশে প্রথম লিভার ডায়ালাইসিসে সাফল্য অর্জন

দেশে প্রথম লিভার ডায়ালাইসিসে সাফল্য অর্জন

এই প্রথম বাংলাদেশে লিভার ডায়ালাইসিস করা হয়েছে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের অধ্যাপক মামুন- আল- মাহতাব স্বপ্নীলের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের একটি টিম লিভার ডায়ালাইসিস করে সাফল্য অর্জন করেছেন।

ডা. স্বপ্নীল জানান, নবযুগে পা রাখল বাংলাদেশ। আজ উৎযাপিত হচ্ছে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পদার্পনের আনন্দ উৎসব। এই উৎসবের আড়ালে আজ লিভার চিকিৎসায় আরও একটি নবযুগে পদার্পন করল বাংলাদেশ। বাংলাদেশে শুরু হল লিভার ডায়ালাইসিস। কিডনি ডায়ালাইসিসের মত বিশেষ মেশিনে বিশেষ কলামের সাকনির ভেতর দিয়ে রোগীর রক্ত প্রবাহ করে প্লাজমা থেকে বিলিরুবিন আলাদা করে ফেলা হয়েছে। তাৎক্ষণিকভাবে রোগী আশাতীত ভাল বোধ করেছেন। এবং শারীরিক উন্নতি বুঝতে পারছেন।

তিনি বলেন, জন্ডিসে দীর্ঘমেয়াদী ভুগতে থাকা কিংবা লিভার ফেইলিউরের যেসব রোগীকে জন্ডিসের যেসব প্রচলিত চিকিৎসা পদ্ধতি ব্যবহার করেও কমানো সম্ভব হচ্ছে না তাদের ক্ষেত্রে লিভার বিলিরুবিন ডায়ালাইসিস হতে পারে জীবন রক্ষাকারী চিকিৎসা।

ডা. স্বপ্নীল বলেন, উন্নত বিশ্বে যেখানে মার্স ডায়ালায়সিস মেশিনে প্রচুর এলবুমিন ব্যবহার করে ডায়ালাইসিস করা হয় সেখানে ব্যবহৃত নতুন পদ্ধতি এলবুমিন ব্যবহার না করেই লিভার বিলিরুবিন ডায়ালাইসিস সম্ভব হয়েছে। খরচ কমিয়ে দিয়েছে এক দশমাংশ।

নতুন এই পদ্ধতি বাস্তবায়নে ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের সহযোগিতায় ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ নূর-ই- আলম ডিউ এবং বিএসএমএমইউর ট্রান্সফিউশন মেডিসিন বিভাগ।

বিষয়টি নিয়ে বিএসএমএমইউর সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান বলেন, ‘তিনি এমন একটি বিশ্ববিদ্যালয় জাতির কাছে রেখে যাচ্ছেন যা সারা পৃথিবীতে নিজের অবস্থান সংহত করেছে।’

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি