ঢাকা      মঙ্গলবার ২৪, এপ্রিল ২০১৮ - ১১, বৈশাখ, ১৪২৫ - হিজরী

স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে ৬ দিনব্যাপী কর্মসূচি

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়ায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে ছয় দিনব্যাপী (২০ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত) রাজধানীসহ সারাদেশে ‘স্বাস্থ্যসেবা সপ্তাহ’ পালিত হচ্ছে।

এ কার্যক্রমের অংশ হিসেবে গত বুধবার (২১ মার্চ) কক্সবাজারের উখিয়া উপজেলার জামতলীতে সুইস রেড ক্রস (বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি) এর সহযোগিতায় জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের এবং স্থানীয় জনগোষ্ঠীর প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে তুলনামূলক স্থায়ী প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এ স্বাস্থ্য সেবা কেন্দ্র উদ্বোধন করেন। প্রাথমিক স্বাস্থ্যসেবা উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা রাখেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক একরাম এলাহী চৌধুরী, একশন এগেইনস্ট হাঙ্গারের নিপিন গঙ্গাধরান, শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার জনাব আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদপ্তরের এফডিএমএন সমন্বয় কেন্দ্রের প্রধান সমন্বয়ক এবং প্রাক্তন সচিব জনাব সিরাজুল ইসলাম এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রিসেন্ট এর সঞ্জীব ক্যাফ্লে প্রমুখ।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, এ প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রে মা ও শিশু স্বাস্থ্য বিশেষত প্রসূতি মায়ের প্রসবপূর্ব, প্রসবকালীন এবং প্রসবোত্তর স্বাস্থ্যসেবা গুরুত্ব পাবে। এছাড়াও এই কেন্দ্রে পুষ্টি ও মনস্তাত্ত্বিক সেবাসহ নানাবিধ প্রতিরোধ এবং প্রতিকারমূলক স্বাস্থ্যসেবা প্রদান করা হবে। এই কেন্দ্র জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের এবং স্থানীয় জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার ক্ষেত্রে স্টেকহোল্ডারদের সমন্বয় এবং সহযোগিতায় গুরুত্বপূর্ণ ও বলিষ্ঠ ভূমিকা পালন করবে।

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর