ঢাকা      রবিবার ২১, অক্টোবর ২০১৮ - ৬, কার্তিক, ১৪২৫ - হিজরী



আরণ্যক রিদোয়ান

৫৪ তম এমবিবিএস, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ। 


বিশ্ব ডাউন সিনড্রোম দিবস নিয়ে যতো কথা

প্রতিবছর ২১ এ মার্চ পালিত হয় বিশ্ব ডাউন সিনড্রোম দিবস। ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিরা, তাদের পরিবারবর্গ, সহকর্মী-বন্ধু, চিকিৎসক এবং সচেতন জনগণ এই দিনটিকে নানা কর্মসূচীর মাধ্যমে প্রতিবছর পালন করে থাকেন। ডাউন সিনড্রোম সমন্ধে সামাজিক সচেতনতা বৃদ্ধি, ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিদের সামাজিক অধিকার আদায়ে, সামাজিক বিভিন্ন কর্মসূচীতে সাধারণ জনগণের ন্যায় ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিদের ও অংশগ্রহণ নিশ্চিত করা সর্বোপরি ডাউন সিন্ড্রোমে আক্রান্ত ব্যক্তিদের জন্য ভালোবাসাময় একটি পৃথিবী গড়ার লক্ষ্যেই এ দিবসের উদযাপন।

কখন থেকে শুরু?

২০০৫ সালে ফ্রেঞ্চ জীনতাত্ত্বিক গবেষণা সংস্থা AFRT( the French Association for Research on Trisomy 21) ২১ এ মার্চ কে ডাউন সিনড্রোমের জন্য প্রতীকী দিন হিসেবে ঘোষণা করে এবং সে বছর ২১ এ মার্চ তারা ডাউন সিন্ড্রোম এর গবেষণা ত্বরান্বিত করার লক্ষ্যে " From patient to research, better understand to better help" শিরোনামে একটি বৈজ্ঞানিক সম্মেলন এর আয়োজন করে। পরবর্তীতে ডাউন সিনড্রোম নিয়ে কাজ করে যাওয়া আরো কিছু সংস্থা যেমন European Down Syndrome Association (EDSA), Down Syndrome International](DSI) ২১ মার্চ কে ডাউন সিনড্রোম এর জন্য প্রতীকী দিন হিসেবে পালন করতে AFRT এর সাথে একমত পোষণ করে । ২০০৫ সাল থেকে প্রতিবছর ২১ মার্চ AFRT ডাউন সিনড্রোম বিষয়ক কনফারেন্স এর আয়োজন করে আসছে। অবশেষে ডাউন সিনড্রোম বিষয়ক সচেতনতার এই আন্দোলনের সাথে বিশ্বের সকল দেশ কে যুক্ত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO ২০০৭ সালের ২০ ডিসেম্বর ২১ মার্চ কে World Down Syndrome Day হিসেবে ঘোষণা করে। এরই ধারাবাহিকতায় জাতিসংঘের সাধারণ পরিষদ ২০১১ সালের ১৯ ডিসেম্বর এক ঘোষণায় জাতিসংঘের অন্তর্ভুক্ত সকল সদস্য দেশ এবং আন্তর্জাতিক সংস্থা কে প্রতি বছর ২১ এ মার্চ যথাযোগ্য মর্যাদায় World Down Syndrome Day হিসেবে পালনের আমন্ত্রণ জানায়। ২০১৮ সালের ২১ মার্চ বিশ্বজুড়ে ১৩ তম World Down Syndrome Day পালিত হচ্ছে।

কেন ২১ মার্চ?

বেশিরভাগ পাঠক ই আশা করি বুঝে ফেলেছেন কেন ২১ মার্চ কে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস ঘোষণা করা হল। ডাউন সিনড্রোমে ২১ নম্বর ক্রোমোসোম দুটির বদলে তিনটি থাকে। ফলে ২১ এবং ৩ সংখ্যাকে বিবেচনা করে, ইংরেজী তৃতীয় মাসের ২১ তারিখ বা মার্চ মাসের ২১ তারিখ কেই বিশ্ব ডাউন সিনড্রোম দিবস হিসেবে ঘোষনা করা হয়।

বিশ্ব ডাউন সিনড্রোম দিবস ২০১৮ "What I Bring To Community "

এ বছরের বিশ্ব ডাউন সিনড্রোম দিবস এর স্লোগান হচ্ছে "What I Bring To My Community" (সমাজে আমার অবদান)। একজন ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তি কীভাবে নিজ জীবনে, শিক্ষা প্রতিষ্ঠানে, সামাজিক আচরণে, কর্মক্ষেত্রে, সাংস্কৃতিক অঙ্গণে ফলপ্রসূ ভূমিকা রাখতে পারেন তা বিশ্বকে জানানোই এই বছর বিশ্ব ডাউন সিনড্রোম দিবসের প্রধান লক্ষ্য। এ দিবসের লক্ষ্য, ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিদের জানানো যে এই বিশ্বকে সুন্দর করার পিছনে রয়েছে তাদের ও অবদান।

কর্মসূচী

বিশ্বজুড়ে নানা দেশ এবং জাতীয়-আন্তর্জাতিক ডাউন সিনড্রোম নিয়ে কাজ করা সংস্থা গুলো নানা কর্মসূচীর মাধ্যমে পালন করবে World Down Syndrome Day। Down Syndrome International এই দিনটি উপলক্ষে সারা বিশ্বের ডাউন সিনড্রোম আক্রান্ত ব্যক্তিদের, তাদের পরিবার, সহকর্মী -বন্ধু দের কে নিয়ে "What I Bring To Workplace" শিরোনাম কনফারেন্সে এর আয়োজন করেছে। সারা বিশ্ব হতে ডাউন সিনড্রোম এ আক্রান্ত ব্যক্তিরা একত্রিত হবেন, শোনাবেন সমাজে-রাষ্ট্রে তাদের সফলতার গল্প। বলবেন এ বিশ্ব নিয়ে তাদের স্বপ্নের কথা। বিশ্বের লাখো ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তি কে তাদের সক্ষমতা সমন্ধে সচেতন করার পাশাপাশি বিশ্ব সমাজ যাতে ডাউন সিনড্রোম এ আক্রান্ত ব্যক্তিদের অধিকার এবং ভালোবাসা প্রদানে আরো সচেতন হোন এই লক্ষ্যেই আয়োজন এই কনফারেন্স এর। তাছাড়া এ সংস্থা টি বিশ্বজুড়ে সকলকে আহবান জানিয়েছে ডাউন সিনড্রোম এ আক্রান্তদের প্রতি ভালোবাসা জানাতে ২১ মার্চ কর্মক্ষেত্রে ডাউন সিনড্রোম এর প্রতীকী টিশার্ট এবং মোজা পরে কর্মক্ষেত্রে আসার জন্য। 

আমেরিকা ভিত্তিক প্রতিষ্ঠান National Down Syndrome Society ডাউন সিনড্রোম দিবস উপলক্ষে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে। সমাজের সর্বস্তরের মানুষ কে এ দিবসে সম্পৃক্ত করতে তারা কাছের কোন ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তির প্রতি ভালোবাসা, প্রিয় স্মৃতি নিয়ে লেখা আহবান করেছে যুক্তরাষ্ট্রের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে। তাদের আহবানে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্রের শত শত স্কুলগামী বাচ্চারা ডাউন সিনড্রোমে আক্রান্ত তাদের প্রিয় বন্ধুকে নিয়ে গল্প-কবিতা-হাতে আঁকা ছবি - ভিডিও শেয়ার করেছে। তাদের এ চমৎকার উদ্যোগ ডাউন সিনড্রোম এ আক্রান্ত শিশুদের প্রতি অন্য শিশুদের ভালোবাসা - সহযোগিতা বৃদ্ধিতে মাইলফলক হয়ে থাকবে বলে তারা মনে করছেন।

Canadian Down Syndrome Society এ দিনটি উপলক্ষে GO 21 নামে এক সামাজিক আন্দোলন শুরু করেছে। যার প্রধান উদ্দেশ্য সামাজিক কার্যক্রমে ডাউন সিনড্রোম এ আক্রান্তদের অংশগ্রহণ এ উৎসাহিত করা। এছাড়া তারা ডাউন সিনড্রোম এ আক্রান্ত শিশুদের অংশগ্রহণে এক নৃত্যানুষ্ঠান আয়োজন করেছে সাংস্কৃতিক পরিমন্ডলে তাদের অংশগ্রহণ আরো বাড়াতে। সাংস্কৃতিক কার্যক্রমে অংশগ্রহণ ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুদের মানসিক বিকাশ ত্বরাণ্বিত করবে বলেই তাদের ধারণা।

২০১৭ সালের ২১ মার্চ বাংলাদেশে ৪র্থ বারের মতো পালিত হয়েছে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ ও জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে দিবসটি পালন করা হয়েছিল।

উন্নত শিক্ষা ও সহায়তা ডাউন সিনড্রোম আক্রান্ত ব্যক্তিদের আরো বেশি সুযোগ এনে দেয়।বিশেষজ্ঞরা বলেন, বিভিন্ন পরিচর্যার মাধ্যমে শারীরিক সমস্যাগুলো নিয়ন্ত্রণে আনা যায়। সঠিক যত্ন, পুষ্টিকর খাবার, স্পিচ ও ল্যাংগুয়েজ থেরাপি এবং ফিজিক্যাল থেরাপি দিলে ডাউন সিনড্রোম শিশুরা অন্য স্বাভাবিক শিশুর মতো পড়ালেখা করে স্বনির্ভর হতে পারে। এ ধরনের শিশুদের জন্য কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুলে বিশেষ শিক্ষা কার্যক্রম (আইইপি) চালু রয়েছে। সেনাবাহিনী পরিচালিত ‘প্রয়াস’ স্কুলেও অটিজম শিশুদের পাশাপাশি ডাউন সিনড্রোম ও অন্যান্য প্রতিবন্ধিতার শিকার শিশুদের বিশেষ শিক্ষা প্রদানের ব্যবস্থা রয়েছে।

ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুরা এ পৃথিবীরই সন্তান। আপনার আমার একটু সহানুভূতি, একটু ভালোবাসা তাদের পৃথিবীটা কে করতে পারে আরো সুন্দর।

আরণ্যক রিদোয়ান, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ।

তথ্যসূত্র: 
https://worlddownsyndromeday.org/

http://www.un.org/en/events/downsyndromeday/

https://ds-int.org/w

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে যাচ্ছে!

স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে যাচ্ছে!

মেডিভয়েস রিপোর্ট : শীগ্রই স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে পুনর্গঠিত হচ্ছে। বিভক্ত হয়ে স্বাস্থ্য শিক্ষা…

‘বাচ্চাকে দুধ দিতে হবে না, সকালে দেখবা আমি কী করি’

‘বাচ্চাকে দুধ দিতে হবে না, সকালে দেখবা আমি কী করি’

মেডিভয়েস রিপোর্ট : সারারাত বাচ্চাটি দুধের জন্য কান্নাকাটি করছিল। ওই মেয়ে ফোনে…

সিসিডি কোর্সে ভর্তির ফল প্রকাশ

সিসিডি কোর্সে ভর্তির ফল প্রকাশ

সার্টিফিকেট কোর্স অন ডায়াবেটোলজি –সিসিডির ২৯ তম (জানুয়ারি–জুন সেশনে) ব্যাচে ভর্তির জন্য নির্বাচিত…

হাসপাতালে এসেই ‘মৃত’ সাপ জীবিত!

হাসপাতালে এসেই ‘মৃত’ সাপ জীবিত!

মেডিভয়েস রিপোর্ট : সাপের কামড় খেয়ে রোগী এসে ভর্তি হলো হাসপাতালে। সেই রোগীর…

তৃতীয় প্রফের পর একবছর পূর্ণ না হলেও দিতে পারবে ফাইনাল প্রফ

তৃতীয় প্রফের পর একবছর পূর্ণ না হলেও দিতে পারবে ফাইনাল প্রফ

মেডিভয়েস ডেস্ক:  মেডিকেলের তৃতীয় প্রফেশনাল পরীক্ষায় পাস করার পর একবছর পূর্ণ হওয়ার…

ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ চ্যাম্পিয়ান পার্কভিউ মেডিকেল কলেজ

ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ চ্যাম্পিয়ান পার্কভিউ মেডিকেল কলেজ

মেডিভয়েস ডেস্ক: ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ এর সংসদীয় বিতর্কে পার্কভিউ মেডিকেল কলেজ সিলেট…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর