ঢাকা      মঙ্গলবার ২৪, এপ্রিল ২০১৮ - ১১, বৈশাখ, ১৪২৫ - হিজরী

বিএসএমইউতে বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন উদ্বোধন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)-এর হেমাটোলজী বিভাগের অধীনে বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন ব্যবস্থার উদ্বোধন হয়েছে। সোমবার, ১৯ মার্চ ২০১৮ তারিখে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ উপাচার্য ডা. কামরুল আহসান খান।  

অনুষ্ঠানে  আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মো.আলী আসগর মোড়ল, প্রক্ট্রর অধ্যাপকমো.হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো.আব্দুল্লাহ্-আল-হারুন এবং হেমাটোলজী বিভাগের চেয়ারম্যান ডা. মাসুদা বেগমসহ সব শিক্ষক-শিক্ষিকা, সকল স্তরের চিকিৎসক, কর্মকর্তা, সেবিকা, ল্যাব টেকনিশিয়ান ও সকল কর্মচারীবৃন্দ।

হেমাটোলজী বিভাগের চেয়ারম্যান ডা. মাসুদা বেগমের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে রক্তরোগের বর্তমান অবস্থা, প্রচলিত চিকিৎসা ব্যবস্থা এবং এদেশে বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশনের প্রয়োজনীয়তা সম্পর্কিত একটি প্রতিবেদন উপস্থাপন করেন হেমাটোলজী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো.সালাহ্উ্দ্দীন শাহ্।  

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, বাংলাদেশে ব্লাড ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। যেসব কারণে ব্লাড ক্যান্সারসহ রক্ত রোগসমূহ বৃদ্ধি পাচ্ছে সে কারণগুলোই হয়তো বৃদ্ধি পাচ্ছে। পরিবেশ দূষণ, খাবারে ভেজাল, চিকিৎসা ক্ষেত্রে অযৌক্তিক ওষুধের ব্যবহার, রেডিয়েশনসহ অন্যান্য ক্ষতিকর উপাদান অতিমাত্রায় ব্যবহারে দেশে ব্লাড ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

প্রকৃতপক্ষে, বোন ম্যারো ট্রান্সপ্লানটেশন (Bone Marrow Transplantation) বর্তমানে দেশের মানুষের জন্য স্বাস্থ্যসেবার ক্ষেত্রে A time demanded issue - তে পরিণত হয়েছে। এর প্রমাণ ২০১৫ সালের ২২ আগস্ট, শনিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পর্যায়ে “শ্রেষ্ঠ কমিউনিটি ক্লিনিক পুরস্কার প্রদান” এবং কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের “ই-লার্নিং” কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহামূল্যবান ভাষণ। সেখানে ভাষণে দেশে বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্বয়ংসম্পূর্ণ বোন ম্যারো ট্রান্সপ্লানটেশন চালু করার বিষয়টি তিনি গুরুত্বের সাথে উল্লেখ করেছেন। এ থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্বয়ংসম্পূর্ণ বোন ম্যারো ট্রান্সপ্লানটেশন চালু করার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছা ও মহানুভবতা প্রকাশ পায়।

বিএসএমএমইউ উপাচার্য আরো বলেন, দেশে স্বয়ংসম্পূর্ণ বোন ম্যারো ট্রান্সপ্লানটেশন চালু হলে ক্যান্সারে আক্রান্ত রোগীদের জীবন বাঁচানো সম্ভব হবে। বাস্তবায়ন হবে ক্যান্সারে আক্রান্ত রোগীদের এ সুন্দর পৃথিবীতে বেঁচে থাকার স্বপ্ন। মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সদিচ্ছায় সে স্বপ্ন পূরণের হাতিয়ার, মানুষের স্বাস্থ্যসেবা ও জীবনের সাথে সম্পৃক্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় “স্বয়ংসম্পূর্ণ বোন ম্যারো ট্রান্সপ্লানটেশন” বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অবশ্যই চালু হবে। আজকের Autology চিকিৎসা পদ্ধতি চালু হওয়ায় “স্বয়ংসম্পূর্ণ বোন ম্যারো ট্রান্সপ্লানটেশন” চালুর কার্যক্রম আরো একধাপ এগিয়ে গেলো।

প্রসঙ্গত উল্লেখ্য, 'অটোলোগাস' পদ্ধতিতে অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়। এ পদ্ধতিতে রোগীর নিজের সুস্থ বোন ম্যারো তার নিজের শরীরে প্রতিস্থাপন করা হয়। অন্যদিকে এলোজেনিক পদ্ধতিতে অন্যের শরীর থেকে সুস্থ স্টিমসেল সংগ্রহ করে রোগীর শরীরে প্রবেশ করানোকে বুঝায়। সাধারণত থ্যালাসেমিয়া, এপ্লাস্টিক এনিমিয়া, লিউকোমিয়া বা ব্লাডক্যান্সারসহ অন্যান্য রক্তরোগের ক্ষেত্রে এই ট্রান্সপ্লান্ট করা হয়। ডোনারের অস্থিমজ্জা অথবা শিরা থেকে স্টিমসেল সংগ্রহ করা হয়।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

প্রথম সফল বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট করলো বিএসএমএমইউ

প্রথম সফল বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট করলো বিএসএমএমইউ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট করে সুস্থ হয়ে ইফতে আরা বাড়ি…

অন্যরকম সরকারি হাসপাতাল

অন্যরকম সরকারি হাসপাতাল

সরকারি হাসপাতাল সম্পর্কে নেতিবাচক একটা ধারণা তৈরী হয়ে গেছে, যেভাবেই হোক। এর…

লাশ কেন হঠাৎ নড়ে উঠে?

লাশ কেন হঠাৎ নড়ে উঠে?

এক: তিন বছরের টুনটুন ছিলো বাবা মায়ের চোখের মনি। সারাদিন বাড়ির এ মাথা…

চলমান সকল নিয়োগে থাকছে কোটা

চলমান সকল নিয়োগে থাকছে কোটা

কোটা বাতিল হলেও সরকারি চাকরির ক্ষেত্রে চলমান সব নিয়োগে বিদ্যমান কোটা পদ্ধতি বহাল…

ঢাবির হল থেকে ছাত্রীদের বের করে দেয়ার অভিযোগে বিক্ষোভ

ঢাবির হল থেকে ছাত্রীদের বের করে দেয়ার অভিযোগে বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হল থেকে মধ্যরাতে ছাত্রীদের বের করে দেয়ার প্রতিবাদে…

মানহীন মেডিকেল কলেজ বন্ধ করা যাচ্ছে না

মানহীন মেডিকেল কলেজ বন্ধ করা যাচ্ছে না

আমরা মানহীন মেডিকেল কলেজ বন্ধ করে দেয়ার পক্ষে। আর টাকার বিনিময়ে আইনজীবীরা আদালত থেকে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর