১২ মার্চ, ২০১৮ ১১:১৪ এএম

হার্ট ফেলিউর ডিভিশন এখন বিএসএমএমইউতে

হার্ট ফেলিউর ডিভিশন এখন বিএসএমএমইউতে

হৃদরোগীদের কষ্ট কমাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চালু হয়েছে ডিভিশন অফ হার্ট ফেলিউর, রিহ্যাবিলিটেশন এন্ড প্রিভেনশন কার্ডিওলজি। এই বিভাগ থেকে হার্ট ফেইলিউরের চিকিৎসা দেওয়াসহ হার্ট ফেইলিউরের কারণ অনুসন্ধানে গবেষণার পাশাপাশি রিহ্যাবিলিটেশনেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তবে, এ ব্যাপারে প্রকৃত জনবল, লজিস্টিক সাপোর্ট এবং প্রয়োজনীয় অর্থ বিশ্ববিদ্যালয় থেকে না দিলে তা রোগীদের তেমন উপকারে আসবে না বলছেন স্বাস্থ্য বিশ্লেষক ডা. রশীদ-ই-মাহবুব।

বিশ্ববিদ্যালয়ের নতুন এই বিভাগের প্রধান হিসাবে দায়িত্ব পালন করবেন বিশিষ্ট ক্লিনিক্যাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. হারিসুল হক। তিনি এ বিভাগ চালু করা প্রসঙ্গে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হৃদরোগী তো বাংলাদেশে আছেই। তাদের পাম্পিং অ্যাকটিভিটি একদম কমে যায়। তাদের ভীষণ কষ্ট। ঘুমাতে পারেন না। গায়ে পায়ে পানি চলে আসে। সারারাত জেগে বসে থাকেন। তারা হৃদরোগের একটা পর্যায়ে পৌঁছে যান। এটা রিং লাগানোর পরেও হতে পারে। বাইপাসের পরেও হতে পারে। শুধুমাত্র চিকিৎসা চলছে এমন সময়েও হতে পারে। আবার বিভিন্ন রোগে ভাল্ব নষ্ট হয়ে গেলেও এই রোগ ডেভেলপ করতে পারে। কিংবা, ডায়াবেটিস আছে এমন রোগী বা বহুদিন থেকে আইসিইউতে ভর্তি আছে এমন রোগীর এটা ডেভেলপ করতে পারে। এই ধরনের রোগীদের বিশেষ চিকিৎসা খুবই প্রয়োজন। আমরা এখন যে যার মতো করে যাচ্ছি। কিন্তু, বিদেশে বিশেষায়িত চিকিৎসা শুরু হয়েছে। 


তিনি বলেন, ‘যারা এই রোগে আক্রান্ত হয়ে যান তাদের দৈনন্দিন কাজকর্ম, সাংসারিক কাজকর্ম বা অফিসিয়াল কাজকর্ম কষ্টকর হয়ে যায়। এজন্য এটার একটা অংশ হলো পুনর্বাসন। আরেকটা দিক হচ্ছে প্রিভেনটিভ কার্ডিওলজি, যেন রোগীরা হৃদরোগ থেকে বাঁচতে পারে। যেমন একজন রোগীর রোগ হলো, আমি বাইপাস করে দিলাম। এরপর দরকার, যেন এই সমস্যাটা আর না হয় সেই কারণটা খোঁজা। রোগীকে নির্দিষ্ট করে বলা যে, আপনার এই সমস্যার কারণে এই রোগটা হচেছ। এটা যদি বন্ধ করে দেন তাহলে অনেকদিন বেঁচে থাকবেন।

প্রতিষ্ঠানটি (ডিভিশন অফ হার্ট ফেলিউর, রিহ্যাবিলিটেশন এন্ড প্রিভেনশন কার্ডিওলজি) সম্পর্কে তিনি বলেন, আমরা যদি এটা ভালোভাবে চালাতে পারি তাহলে সুযোগ পেলে এটা ভবিষ্যতে ইন্সটিটিউট হবে। কেন এই রোগ হচ্ছে এ ব্যাপারে রিসার্চ শুরু করবো।  জানার চেষ্টা করবো কেন বাংলাদেশের মানুষের হৃদরোগ বেশি হচ্ছে।

তিনি বলেন, ডিভিশন অফ হার্ট ফেইলিউর চালু হওয়ায় বিশ্ববিদ্যালয়ে হৃদরোগীদের চিকিৎসাসেবা, এ সংক্রান্ত গবেষণা, হৃদরোগের কারণ ও প্রতিকার বিশেষ করে হার্ট ফেইলিউরের কারণসমূহ উদঘাটন, প্রতিকার ও  প্রতিরোধের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হলো।

এ সংক্রান্ত একটি অফিস বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান তাঁর কার্যালয়ে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারিসুল হক-এর হাতে তুলে দেন।

বর্তমানে হৃদরোগের ব্যাপারে আমরা বলছি প্রিভেনশন ইজ দ্য বেস্ট। প্রিভেনশনটা জীবনযাপনের সঙ্গে যুক্ত। আমাদের দরকার প্রকৃত জনবল, প্রকৃত লজিস্টিক এবং প্রকৃত অর্থ সহায়তা। কিন্তু কাউকে প্রমোশন দেওয়ার জন্য যদি কেউ নতুন কোনও বিভাগ করে দেয় তাহলে সেটি হবে আনভ্যালিড। যদি তাদের প্রকৃত জনবল, লজিস্টিক সাপোর্ট এবং অর্থ থাকে তাহলে তা রোগীর জন্য উপকারে আসবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি