০৮ মার্চ, ২০১৮ ০৮:৫২ এএম

বিশ্ব নারী দিবস আজ

বিশ্ব নারী দিবস আজ

আজ ৮ মার্চ বিশ্ব নারী দিবস। নারী-পুরুষ সকলের জন্য এক বৈষম্যহীন বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে পালিত হচ্ছে বিশ্ব নারী দিবস। চলতি বছর জাতিসংঘ ঘোষিত নারী দিবসের প্রতিপাদ্য হলো, ‘সময় এখন নারীর : উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম শহরের কর্মজীবন ধারা’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদল নেত্রী বেগম রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ তার বাণীতে পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে নারীর অবদান অপরিসীম উল্লেখ করে তাদের যোগ্য মর্যাদা প্রদানের পাশাপাশি অধিকার ও ক্ষমতায়ন নিশ্চতকরণ জরুরি বলে উল্লেখ করেন। অপরদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর প্রতি সহিংসতা রোধে তার সরকারের কার্যক্রম ও নীতিমালা উল্লেখ করেন। সকলে মিলে নারীর মানবাধিকার রক্ষা, ন্যায্য অধিকার প্রাপ্তি, ক্ষমতায়ন ও মর্যাদা নিশ্চিত করে একটি সমতাভিত্তিক বিশ্ব গড়ার অঙ্গীকার করেন।

দিবসটি উপলক্ষে নারী সংগঠনগুলোর কর্মসূচির মধ্যে রয়েছে- ‘নাগরিক উদ্যোগ’ এর পক্ষ থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০ টায় মানববন্ধন ও সমাবেশ, গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর উদ্যোগে সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে কালো পতাকা মানববন্ধন, বাংলাদেশ নারী প্রগতি সংঘের উদ্যোগে খিলাগাঁও থানার ১ নং ওয়ার্ড জোড়পুকুর মাঠে সকাল সাড়ে নয় টায় সমাবেশ, শোভাযাত্রা ও মেলা, গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের উদ্যোগে সকাল ১০ টায় মানববন্ধন, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্যোগে সকাল সাড়ে নয় টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গৃহশ্রমিক সমাবেশ ও আলোচনা সভা, জাতীয় গণতান্ত্রিক লীগের উদ্যোগে সকাল সাড়ে ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন, আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের পক্ষ থেকে দিনের প্রথম প্রহরে ‘আঁধার ভাঙার শপথ’ উদযাপন, নারী পক্ষের উদ্যোগে বিকাল সাড়ে চার টায় ধানমন্ডির রবীন্দ্র সরোবরে ঘোষণা পাঠ, নাটক মঞ্চায়ন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

জাতীয় মহিলাধারা সকাল ১০ টায় তোপখানা রোডে সংগঠনটির কার্যালয়ে ‘নারীদের অধিকার রক্ষার রাজনীতি’ শীর্ষক আলোচনা সভা, বিপ্লবী নারী সংহতি’র উদ্যোগে বিকাল পাঁচ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ ও মশাল মিছিল।

  এই বিভাগের সর্বাধিক পঠিত