ঢাকা      শুক্রবার ১৯, জুলাই ২০১৯ - ৪, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



ডা. শুভ

এমপিএইচ, আরসিএইচ, বিএসএমএমইউ (২০১৭-২০১৮)


যারা এমপিএইচ দিচ্ছেন

আগামী ১৬ই মার্চ এডমিশনকে সামনে রেখে দুটি কথা,

হাতে আছে বলা যায় পুরো ১ মাস। এই অল্প সময়ে ভাল প্রস্তুতির জন্য যে বিষয়গুলো মাথায় রাখতে হবে,

এডমিশনে দুই ধরনের প্রশ্ন হয়: ক) বেসিক পাবলিক হেলথ খ) ইংরেজি

যারা এক্সাম দিবে যে যত short preparation নিক আর যত magic / storm style follow করুক, সবারই কম বেশি পাবলিক হেলথ রিলেটেড প্রশ্নের উত্তর touchable থাকে কিন্তু মূলত ইংরেজির মুন্সিয়ানার উপর নম্বর ভেরি করে যায় এবং চান্স হয় বা হাত ছাড়া হয়। 

এখন বাংলাদেশ প্রতিযোগিতার দেশ,প্রতিটি সেক্টরে প্রতিযোগিতা। তাই প্রতিযোগিতায় টিকে থাকতে সেরা প্রিপারেশানের বিকল্প নেই।

পাবলিক হেলথ বিষয়ে ভাল নম্বর পেতে, বাজারে এমপিএইচ এডমিশন টেস্টের জন্য প্রচলিত যেসব বই আছে সেগুলার যেকোন একটা ফলো করলেই হবে। সাথে কনফিউশনাল জিনিস বুঝতে বা ক্লিয়ার হতে K.Park এবং রশিদ কবির হায়দার sir এর লিখা বই ফলো করা জরুরি।

বিগত বছরের প্রশ্ন ভাল করে সলভ করতে হবে, "বাদ যাবেনা কোন প্রশ্ন" অনুযায়ী সলভ করতে হবে। প্রশ্ন সলভ করার সুবিধা ২ টা।প্রথমটা প্রচুর রিপিটেশন হয় বা রিলেটেড প্রশ্ন হয়। দ্বিতীয়টা, প্রশ্ন কেমন হবে তার একটা ধারনা পাওয়া যায়। তাই বিগত বছরের প্রশ্ন সলভ করার কোন বিকপ্ল নেই 

ইংরেজি নিয়ে কিছু কথা বলছি,

গ্রামারের বেসিক থাকলেই এখানে ভাল করা সম্ভব। খুবই বেসিক গ্রামার বেইসড ইংলিশ প্রশ্ন হয়। voice, narration, preposition, group verb, idiom phrase এগুলো ফান্ডামেন্টাল প্রশ্ন হয়।

প্রবলেমে কোথায় পরবেন? প্রবলেম পরবেন synonym -antonym, ভকেবুলারিতে। একটু পিকুইলিয়ার শব্দ চুজ করে এরা কিন্তু ঘাবড়ানোর কিছু নাই, প্রশ্ন সলভ করলে ধারনা পাবেন কি জাতের শব্দ ক্লিক হয় আর যেটা আপনার জন্য অজানা সবার জন্যইতো অজানা,তাইনা তাই হতাশ হবার কিছু নেই।

ইংরেজির জন্য আপনি BCS এর যা প্রিপারেশন নিচ্ছেন তাতেই হবে, ভকেবুলারি সহজ করতে বাজারে বেশ কিছু বই আছে Jibon's Vocabulary দেখতে পারেন, এটাতে বিভিন্ন এডমিশন পরীক্ষায় আসা ভকেবুলারি সহজ করে প্রেশেন্টেশান করা আছে।

সবশেষ কথা হল, আপনার কাজ প্রিপারেশন নেয়া, চান্স দেবার মালিক উপরোয়ালা। প্রিপারেশন না নিলে ৫ জন এক্সাম দিলে যদি ৪ জন চান্স পায় মনে রাখবেন ৫ম হবেন আপনি আর বলেইছিতো বাংলাদেশ এখন প্রতিযোগিতার দেশ।

বি:দ্র: যদি সময় হয় সামনে সংক্ষিপ্ত সাজেশন দেয়ার চেস্টা থাকবে 


 

সংবাদটি শেয়ার করুন:

 


এডু কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

৩৮তম বিসিএস’র মৌখিক পরীক্ষা ২৯ জুলাই

৩৮তম বিসিএস’র মৌখিক পরীক্ষা ২৯ জুলাই

মেডিভয়েস রিপোর্ট: ৩৮তম বিসিএস’র মৌখিক পরীক্ষার প্রার্থীদের তালিকা ও তারিখ ঘোষণা করেছে…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর