ঢাকা      সোমবার ২২, অক্টোবর ২০১৮ - ৬, কার্তিক, ১৪২৫ - হিজরী

সেবার মান উন্নয়নে বাড়ছে চমেক হাসপাতালের শয্যা

বিদ্যমান শয্যা সংখ্যার সাথে আরো ৫০০ শয্যা বাড়ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে। আর নতুন অবকাঠামোতেই এই শয্যা সংখ্যা বাড়ানো হবে। ‘বর্তমান অবকাঠামো উন্নয়ন ও বর্ধিতকরণের মাধ্যমে হাসপাতালের শয্যা সংখ্যা বৃদ্ধিকরণ’ শীর্ষক এক প্রকল্পের আওতায় শয্যা সংখ্যা বাড়ানোর এই উদ্যোগ গ্রহণ করেছে স্বাস্থ্য অধিদফতর। চমেক হাসপাতালসহ দেশের পুরাতন মোট ৫টি মেডিকেল কলেজ হাসপাতাল এ প্রকল্পের আওতায় রয়েছে। বাকি চারটি হাসপাতালের মধ্যে রয়েছে রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশালের শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল এবং রাজশাহী ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। এ প্রকল্পের আওতায় অতিরিক্ত ৫০০ শয্যা বৃদ্ধি করার লক্ষ্যে হাসপাতালগুলোর কাছে তথ্য–উপাত্ত চেয়ে গত ৮ ফেব্রুয়ারি চিঠি দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. কাজী জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়– ‘পুরাতন ৫ মেডিকেল কলেজ হাসপাতালের বর্তমান অবকাঠামো উন্নয়ন ও বর্ধিতকরণের মাধ্যমে হাসপাতালের শয্যা সংখ্যা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে বিদ্যমান শয্যা সংখ্যার সাথে আরো ৫০০ শয্যা সংযুক্ত করার প্রস্তাব করা হয়েছে। নতুন ৫০০ শয্যাকে সুসজ্জিত ও রোগীদের সেবা প্রদানের উপযোগী করার লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য জরুরি ভিত্তিতে অধিদফতরে প্রেরণের নির্দেশনা দেয়া হয়েছে চিঠিতে। প্রয়োজনীয় তথ্যের মধ্যে কোন বিভাগে কতটি শয্যা বৃদ্ধি করা হবে, বিভাগ ভিত্তিক প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম ও যন্ত্রপাতি এবং প্রয়োজনীয় আসবাবপত্রের বিবরণ ছক আকারে পাঠাতে বলা হয়েছে চিঠিতে। অধিদফতরের চিঠি পাওয়ার তথ্য আজাদীকে নিশ্চিত করেছেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিন।

বিষয়টি নিয়ে মঙ্গলবার (আজ) দুপুরে চমেক অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানদের নিয়ে একটি বৈঠক ডাকা হয়েছে জানিয়ে হাসপাতাল পরিচালক বলেন– বৈঠকে সার্বিক বিষয় আলোচনা করে আমরা সিদ্ধান্ত নিবো। প্রয়োজন হলে পর্যালোচনার জন্য একটি কমিটিও গঠন করা হতে পারে। অতিরিক্ত ৫০০ শয্যা সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত বিশাল ব্যাপার বলে মনে করেন ব্রিগেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিন। আর শয্যা বাড়ানোর সাথে অবকাঠামো, জনবল ও প্রয়োজনীয় যন্ত্রপাতির বিষয়টিও জড়িত। তাই এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত চূড়ান্ত করে অধিদফতরে তথ্য পাঠানো হবে বলে জানান হাসপাতাল পরিচালক।

উল্লেখ্য, মাত্র ৫০০ শয্যার অবকাঠামোতে নির্মিত চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের বর্তমান শয্যা সংখ্যা ১ হাজার ৩১৩। প্রশাসনিক আদেশে ৩/৪ বছর আগে এই শয্যা সংখ্যা বাড়ানো হলেও বাড়েনি জনবল। অধিকন্তু ১ হাজার ৩১৩ শয্যার বিপরীতে প্রতিনিয়ত প্রায় ৩ হাজার রোগী ভর্তি থাকছে গরিবের হাসপাতাল হিসেবে পরিচিত এই হাসপাতালে। তবে এই তিন হাজার রোগীর সেবা চলছে সে–ই ৫০০ শয্যার জনবলেই। তাছাড়া ৪২টি ওয়ার্ড বিশিষ্ট এই হাসপাতালে স্থান সংকটও চরম পর্যায়ে। শয্যা ছাড়িয়ে মেঝে, বারান্দা, করিডোর এমনকি সিঁড়িতেও রাখতে হচ্ছে রোগীকে। জনবল ও স্থানের এমন চরম সংকট নিয়ে এতদঞ্চলের বিশাল সংখ্যক রোগীর চাপ যেন আর নিতে পারছেনা হাসপাতালটি। সবমিলিয়ে গরিবের এ হাসপাতালটি বর্তমানে রোগীর ভারে বিপর্যস্ত। এই পরিস্থিতি হতে পরিত্রাণের উপায় হিসেবে বিদ্যমান হাসপাতালের জন্য ১ হাজার শয্যা ধারণ ক্ষমতার নতুন একটি ভবন নির্মাণের পাশাপাশি নগরে বিশেষায়িত আরো তিনটি হাসপাতালের প্রস্তাব করে চমেক হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিনের স্বাক্ষরে গত ১৫ অক্টোবর এ সংক্রান্ত একটি চিঠি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়।

সরকারি পর্যায়ে বিশেষায়িত হিসেবে একটি শিশু হাসপাতাল, একটি হৃদ রোগ হাসপাতাল এবং অপর একটি ট্রমা (অর্থো. সার্জারি) হাসপাতাল স্থাপনের প্রস্তাব দেয়া হয় চিঠিতে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব বরাবর লেখা এ চিঠিতে অতিরিক্ত সচিবের (হাসপাতাল) বিশেষ দৃষ্টি আর্কষণ করা হয়েছে। এছাড়াও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, পরিচালক (প্রশাসন),  পরিচালক  (চিকিৎসা শিক্ষা) ও পরিচালক (হাসপাতাল) কে চিঠির অনুলিপি দেয়া হয়।

দৈনিক আজাদ

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে যাচ্ছে!

স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে যাচ্ছে!

মেডিভয়েস রিপোর্ট : শীগ্রই স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে পুনর্গঠিত হচ্ছে। বিভক্ত হয়ে স্বাস্থ্য শিক্ষা…

‘বাচ্চাকে দুধ দিতে হবে না, সকালে দেখবা আমি কী করি’

‘বাচ্চাকে দুধ দিতে হবে না, সকালে দেখবা আমি কী করি’

মেডিভয়েস রিপোর্ট : সারারাত বাচ্চাটি দুধের জন্য কান্নাকাটি করছিল। ওই মেয়ে ফোনে…

সিসিডি কোর্সে ভর্তির ফল প্রকাশ

সিসিডি কোর্সে ভর্তির ফল প্রকাশ

সার্টিফিকেট কোর্স অন ডায়াবেটোলজি –সিসিডির ২৯ তম (জানুয়ারি–জুন সেশনে) ব্যাচে ভর্তির জন্য নির্বাচিত…

তৃতীয় প্রফের পর একবছর পূর্ণ না হলেও দিতে পারবে ফাইনাল প্রফ

তৃতীয় প্রফের পর একবছর পূর্ণ না হলেও দিতে পারবে ফাইনাল প্রফ

মেডিভয়েস ডেস্ক:  মেডিকেলের তৃতীয় প্রফেশনাল পরীক্ষায় পাস করার পর একবছর পূর্ণ হওয়ার…

হাসপাতালে এসেই ‘মৃত’ সাপ জীবিত!

হাসপাতালে এসেই ‘মৃত’ সাপ জীবিত!

মেডিভয়েস রিপোর্ট : সাপের কামড় খেয়ে রোগী এসে ভর্তি হলো হাসপাতালে। সেই রোগীর…

ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ চ্যাম্পিয়ান পার্কভিউ মেডিকেল কলেজ

ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ চ্যাম্পিয়ান পার্কভিউ মেডিকেল কলেজ

মেডিভয়েস ডেস্ক: ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ এর সংসদীয় বিতর্কে পার্কভিউ মেডিকেল কলেজ সিলেট…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর