২৯ জানুয়ারী, ২০১৮ ০৭:২৮ এএম

জারে নোংরা ও কাঁচা পানি বাজারজাত করায় ৪ প্রতিষ্ঠান বন্ধ

জারে নোংরা ও কাঁচা পানি বাজারজাত করায় ৪ প্রতিষ্ঠান বন্ধ

রাজধানীর মোহাম্মদপুরে ওয়াসার পানি বিশুদ্ধ না করে সরাসরি জারে ভরে বিভিন্ন দোকানে বাজারজাত করার অভিযোগে ৪টি প্রতিষ্ঠান বন্ধ ও পাঁচজনকে দণ্ড দিয়েছেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

রোববার বিকেলে এক অভিযানে এ ব্যবস্থা নেয়া হয়েছে। র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে পরিচালিত বিএসটিআইয়ের সঙ্গে সমন্বয় করে অভিযানটি চালানো হয়।দণ্ডপ্রাপ্তরা হলেন মো. শাওন (১৯), মো. বিল্লাল (২০), মো. নাছির উদ্দিন (৪৮), মো. কাজী শাজাহান (৪০) এবং  রাজিব সরকার (৩১)।

র‌্যাবের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সকাল ১০টার দিকে মোহাম্মদপুরের বসিলা এলাকায় রিলেবল ড্রিংকিং ওয়াটার, সাফিয়া ড্রিংকিং ওয়াটার, স্বচ্ছ ড্রিংকি ওয়াটার এবং অন্তর ড্রিংকিং ওয়াটার কারখানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে র‌্যাব। অভিযান পরিচালনাকালে দেখা যায়, রিলেবল ড্রিংকিং ওয়াটার, অন্তর ড্রিংকিং এবং সাফিয়া ড্রিংকিং ওয়াটার নামীয় প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নেই এবং স্বচ্ছ ড্রিংকিং ল্যাইসেন্স নবায়ন না করে, ওয়াসার লাইন থেকে পরিশোধন বা ফিল্টারিং ছাড়াই নোংরা পরিবেশে পানি বোতলজাত করছে। কারখানাগুলোতে কোনো প্রকার বায়ো-কেমিস্ট বা মান-নিয়ন্ত্রক কোনো কিছুই দেখা যায়নি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অবৈধ উপায়ে পানি বোতলজাত করে বাজারে বিপণন করার অপরাধে প্রতিষ্ঠানের পাঁচজনকে আটক করা হয় এবং অস্বাস্থ্যকরভাবে প্রস্তুতকৃত ২০ লিটারের চার হাজার ৬০০টি  জার বিএসটিআই জব্দ করে।

আটককৃতদের স্বীকারোক্তির ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত বিএসটিআই অধ্যাদেশ ২০০৯ এর ২৪/৩১(এ) এবং ৪৫ ধারায় সাফিয়া ড্রিংকিং ওয়াটারের মালিক কাজি শাহজাহান এবং ম্যানেজার নাছির উদ্দিনকে দুই লাখ টাকা জরিমানা, অনাদায়ে প্রত্যেককে তিন মাসের কারাদণ্ড, রিলেবল ড্রিংকিং ওয়াটারের কর্মচারী মো. বিল্লাল ও শাওন তিন মাসের কারাদণ্ড এবং রাজিব সরকারকে পাঁচশ টাকা জরিমানা করেন। এছাড়াও এসব প্রতিষ্ঠানকে সিলগালা করে দেয়া হয়।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত