ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ৪৬ মিনিট আগে
ডা. শিরীন সাবিহা তন্বী

ডা. শিরীন সাবিহা তন্বী

মেডিকেল অফিসার, রেডিওলোজি এন্ড ইমেজিং ডিপার্টমেন্ট,

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশাল।


২৮ জানুয়ারী, ২০১৮ ১১:১৭

পরকীয়া সম্পর্ক মুক্ত সমাজ গড়ুন

পরকীয়া সম্পর্ক মুক্ত সমাজ গড়ুন

একটা অসম অনৈতিক গোপন প্রেম, প্রতারনার অভিযোগ, প্রমাণ ফাঁস। বিশ্বাস অবিশ্বাস! পক্ষে বিপক্ষে যুক্তিতে যখন সামাজিক যোগাযোগ মাধ্যম উত্তপ্ত তখন আবার এক অখ্যাত মেডিকেল কলেজের শিক্ষকের বিরুদ্ধে ও শত শত পরকীয়া সম্পর্ক এবং এক নারী ইন্টার্ন চিকিৎসকের স্বামী ফিজিক্যাল রিলেশন এর প্রুভ এবং বিচার ফেসবুকে চেয়েছেন, এমন পোষ্ট নজরে এল!

ভাবনাগুলো জট পাকাচ্ছে আমার।

এই সময়ে, এই দেশে হচ্ছেটা কি?

বাস ড্রাইভারদের গণধর্ষণ কিংবা গেঁয়ো অশিক্ষিতদের সমাজ বিরোধী কার্যকলাপ দেখে আমরা ভীত হই। ঘৃনায় কুঁকড়ে যাই।

কিন্ত এই সব হাই প্রোফাইল উচ্চশিক্ষিত মানুষদের এই ধরনের কার্যকলাপ আমাকে স্তব্দ্ধ করে দিচ্ছে। স্বপ্নহীন হয়ে যাচ্ছি দিন দিন।

বাংলাদেশের প্রচলিত আইনে পরকীয়া বা বিবাহ বহির্ভূত এই সকল অপরাধের কোন বিচার বা শাস্তির ব্যবস্থা নেই।

কিন্তু এটা যে কত বড় সামাজিক অপরাধ এবং এটা যে মানুষের পারিবারিক শান্তি, পরিবার এবং সামাজিক অবকাঠামো ভেঙ্গে দিতে কি পরিমান কার্যকর একটা অন্যায় তা কেবল ভুক্তভোগীরাই বলতে পারবে। আর পারবে আমার মত সমাজের অসুখে যাদের চোখের ঘুম হারাম হয় তাদের মত কপাল পোড়ারা! নিজ চোখে দেখেছি বাবার পরকীয়ায় ভেঙ্গে যাওয়া পরিবারের পাঁচ বছরের মেয়েটিকে সৎ বাবার কাছে ধর্ষিত হতে!

আইন যেহেতু নাই। বিচার আচার ও নাই। একটাই পথ। আর তা হলো আপনার বিবেক। আপনার ধর্মীয় এবং সামাজিক মূল্যবোধ। আপনার সততা। আপনার সঙ্গীর প্রতি স্বচ্ছতা, বিশ্বস্ততা। আপনার সন্তানদের প্রতি ভালোবাসা, স্নেহ এবং দায়িত্ববোধ। আপনার নিজের প্রতি শ্রদ্ধাবোধ।

নিজেকে চিনুন। জানুন। শ্রদ্ধা করুন। ভালোবাসুন। আপনার জীবন সঙ্গীর প্রতি শ্রদ্ধাশীল হোন। পরকীয়া নামক ব্যাধি থেকে নিজে মুক্ত থাকুন। সমাজকে মুক্ত করুন।

নইলে এই অনৈতিকতার করাল থাবা আজ আপনাকে সাময়িক আনন্দ দিলেও, কাল আপনার থেকে আপনার কিংবা আপনার পরিবারের আগামীকে চিরতরে কেড়ে নেবে। আর তা প্রতিহত করবার দায়িত্ব আপনার। কেবলই আপনার।

  এই বিভাগের সর্বাধিক পঠিত