২৮ জানুয়ারী, ২০১৮ ০৯:৫০ এএম

সোসাইটি ফর সেফ ফুড-এর যাত্রা শুরু

সোসাইটি ফর সেফ ফুড-এর যাত্রা শুরু

খাদ্যে ভেজাল রোধে জনসচেতনতা তৈরি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়বদ্ধতা নিশ্চিত করার লক্ষ্যে যাত্রা শুরু করল ‘বাংলাদেশ সোসাইটি ফর সেফ ফুড’ (বিএসএসএফ)। শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক সেমিনারের মধ্য দিয়ে সোসাইটির উদ্বোধন করা হয়। বিএসএসএফ দেশের কৃষিবিজ্ঞানী, পুষ্টি গবেষক ও নীতিনির্ধারণী পর্যায়ের মোট ৯০ জনকে নিয়ে যাত্রা শুরু করেছে।

বৈজ্ঞানিক উপায়ে নিরাপদ খাদ্য উৎপাদন, বাজারজাতকরণ এবং উৎপাদক থেকে ভোক্তা পর্যন্ত খাদ্য পৌঁছাতে বিভিন্ন পর্যায়ে যথাযথ মূল্য সংযোজন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সচেতন করবেন তাঁরা। খাদ্যে ভেজাল রোধে প্রয়োজনীয় আইনি সচেতনতা সৃষ্টিতেও কাজ করবে এ সোসাইটি। এ ছাড়া নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে সমস্যাবলি শনাক্তকরণ ও গবেষণার মাধ্যমে তা থেকে উত্তরণের উপায় উদ্ভাবন করে জনগণকে সচেতন করবেন তাঁরা।

সোসাইটির সভাপতি ড. রফিকুল ইসলাম বলেন, ‘কৃষকরা না বুঝেই অনেক সময় বিভিন্ন কীটনাশক ও প্রিজারভেটিভ ব্যবহার করে। আবার অনেক অসাধু ব্যবসায়ী উদ্দেশ্যপ্রণোদিতভাবে খাদ্যে ভেজাল মেশায়। এসব ক্ষেত্রে প্রয়োজনীয় সচেতনতা সৃষ্টি ও আইনি পদক্ষেপ নিতে যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করা হবে। এ ছাড়া কার্যকর ভ্যালু চেইন গড়ে তোলার মাধ্যমে অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম রোধে কাজ করা হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়াইস কবির প্রমুখ।

 

সভাপতি ডা. আলী আজগর, সম্পাদক ডা. মিনহাজুল

৩৭তম বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশনের নতুন কমিটি

সভাপতি ডা. আলী আজগর, সম্পাদক ডা. মিনহাজুল

৩৭তম বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশনের নতুন কমিটি

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত