রবিবার ১৭, ডিসেম্বর ২০১৭ - ২, পৌষ, ১৪২৪ - হিজরী

চাকরির মেয়াদ বাড়ছে বেসিক সায়েন্সের অধ্যাপকদের

মেডিকেল শিক্ষায় বেসিক সায়েন্সের অধ্যাপকদের চাকরির অবসরের বয়স ৫৯ থেকে বাড়িয়ে ৬৫ করার প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে চুক্তিভিত্তিক নিয়োগেরও সুপারিশ করা হয়েছে। সম্প্রতি স্বাস্থ্য সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চিকিৎসা শিক্ষায় বেসিক সায়েন্স বিষয়ের মানোন্নয়নসহ প্রয়োজনীয় শিক্ষক তৈরি ও অ্যানেসথেসিওলজিস্টের ঘাটতি পূরণে স্বাস্থ্য সচিবের সভাপতিত্বে চলতি বছর তিন দফা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকগুলোতে সহকারী অধ্যাপক থেকে সহযোগী পদে পদোন্নতিতে তিন বছরের পরিবর্তে দুই বছর এবং সহযোগী থেকে অধ্যাপক পদে পদোন্নতিতে পাঁচ বছরের পরিবর্তে তিন বছর করার সুপারিশ করা হয়েছে।

জানা গেছে, ফরেনসিক মেডিসিন বিষয়ের সমস্যা সমাধানে জেলা হাসপাতালে অটোপসি অথবা ময়নাতদন্তের দায়িত্বপ্রাপ্ত আরএমও (আবাসিক মেডিকেল কর্মকর্তা) কিংবা অন্য চিকিৎসক, যার চিকিৎসাবিজ্ঞান বিষয়ে অভিজ্ঞতা রয়েছে এমন চিকিৎসককে সহকারী অধ্যাপক হিসেবে পদায়ন, কোনো সরকারি হাসপাতালে অ্যানেসথেসিওলজির ওপর তিন বছর কাজ করার ভিত্তিতে জুনিয়র কনসালট্যান্ট হিসেবে পদায়ন ও পরবর্তীতে তাদের অগ্রাধিকার ভিত্তিতে কোটা সংরক্ষণের মাধ্যমে অ্যানেসথেসিয়ার ওপর এমডি, এফসিপিএস, ডিপ্লোমা কোর্স সম্পন্ন করার সুযোগ প্রদানের সুপারিশ করা হয়।

 

জানা যায়, যেসব চিকিৎসক পাঁচ বছরের অধিক বেসিক সায়েন্সের বিষয়ে শিক্ষক হিসেবে কাজ করেছেন, কিন্তু ডিগ্রি অর্জন করতে পারেননি তাদের অগ্রাধিকার ভিত্তিতে কোটা সংরক্ষণের মাধ্যমে এমডি এফসিপিএস, ডিপ্লোমা কোর্স সম্পন্ন করার সুযোগ প্রদানের সুপারিশ করা হয়। এছাড়া অ্যানাটমি, ফিজিওলজি, ফার্মাকোলজি, বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি, ফরেনসিক মেডিসিন, কমিউনিটি মেডিসিন, প্যাথলজি ও অ্যানেসথেসিওলজি বিষয়ের শিক্ষকদের তাদের মূল বেতনের শতভাগ অতিরিক্ত প্রণোদনা প্রদানে কার্যকরী পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিত্সা শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন) অধ্যাপক ডা. আবদুর রশীদ বলেন, দেশের মেডিকেল কলেজ হাসপাতালগুলোয় বেসিক সায়েন্স ও অ্যানেসথেসিওলজি বিভাগের শিক্ষকস্বল্পতা পূরণের লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই সব বৈঠকে অধ্যাপকের অবসরের বয়স ৫৯ থেকে বাড়িয়ে ৬৫ করাসহ বিভিন্ন বিষয়ে সুপারিশ করা হয়েছে। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মতো মেডিকেল শিক্ষায়ও শিক্ষকদের অবসরের বয়স বাড়ানোর সুপারিশ করা হয় বলে জানান তিনি।

সৌজন্যে : বণিক বার্তা

 

সংবাদটি শেয়ার করুন:

বার পঠিত



আরো সংবাদ












বিএসএমএমইউ-এ বিশ্ব এইডস দিবস পালিত

বিএসএমএমইউ-এ বিশ্ব এইডস দিবস পালিত

০৩ ডিসেম্বর, ২০১৭ ১০:০৬







শিশু কিশোরদের পাইলস

১৫ ডিসেম্বর, ২০১৭ ১১:৩২

স্যালুট টু ইউ ডক্টর

১৫ ডিসেম্বর, ২০১৭ ১০:৪১
























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর