২৭ নভেম্বর, ২০১৭ ১০:১২ এএম

আমেরিকায় বাংলাদেশি চিকিৎসকদের সম্মেলন আগামী জুলাইয়ে

আমেরিকায় বাংলাদেশি চিকিৎসকদের সম্মেলন আগামী জুলাইয়ে

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার (বিএমএএনএ) বার্ষিক সম্মেলন ২০১৮ সালের জুলাই মাসের শেষ ভাগে আমেরিকার লুইজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অরলিন্সে অনুষ্ঠিত হতে যাচ্ছে। উত্তর আমেরিকায় বাংলাদেশি এই চিকিৎসক সংগঠনের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন আহমেদ এ তথ্য জানিয়েছেন। নির্ধারিত ধারা অনুযায়ী জুলাই মাসের শেষ দুই সপ্তাহের যেকোনো বৃহস্পতিবার এই সম্মেলন শুরু হবে। চলবে পরবর্তী রোববার পর্যন্ত। সম্মেলনে পেশাগত বার্ষিক প্রশিক্ষণ, বিভিন্ন বিষয়ে সেমিনার, চিকিৎসা বিষয়ে গবেষণামূলক আলোচনা, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও আলোচনা সাপেক্ষে সংগঠনের পরবর্তী কর্মসূচি গৃহীত হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশ-বিদেশের শিল্পীরা অংশ গ্রহণ নেবেন বলে আশা কর হচ্ছে। 

এই প্রবাসী চিকিৎসক নেতা জানান, বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থাকে কীভাবে আরও আধুনিক ও বিশ্বমানের করা যায় তা নিয়েও সম্মেলনে বিশদভাবে আলোচনা হবে। সম্মেলনে নতুন প্রজন্মের বাংলাদেশিরাও অংশ নেবেন এবং তাদের চিকিৎসা পেশা গ্রহণের জন্য অনুপ্রেরণামূলক দিক-নির্দেশনা দেওয়া হবে। 

ডা. জামাল বলেন, ‘বিএমএএনএর আট শতাধিক সক্রিয় তালিকাভুক্ত সদস্য রয়েছেন। আরও বহু চিকিৎসক নতুন সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। আমাদের সদস্য সংখ্যা দিন দিন বাড়বে। এ প্রক্রিয়াকে জোরদার করা হবে।’ 
বিএমএএনএর সাধারণ সম্পাদক বলেন, কেন্দ্রীয় বিএমএএনএ ও আলাবামা, লুজিয়ানা ও মিসিসিপি এই তিনটি অঙ্গরাজ্যের যৌথ উদ্যোগে চার দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ এবং পৃথিবীর বিভিন্ন দেশ হতে বাংলাদেশি চিকিৎসকেরা এ সম্মেলনে যোগ দেবেন। 

বিএমএএনএর কর্মতৎপরতার প্রতি ইঙ্গিত করে ডা. জামাল বলেন, ‘এটি অলাভজন ও অরাজনৈতিক সেবামূলক সামাজিক সংগঠন। আমরা বাংলাদেশ থেকে আগত চিকিৎসকদের এখানে এই পেশায় প্রবেশে বিভিন্নভাবে পরামর্শমূলক সহায়তা দিয়ে থাকি।’ তিনি বলেন, চলতি বছরের জুলাই মাসে দুই বছরের জন্য (২০১৭-১৯) নির্বাচিত বিএমএএনএর নতুন কমিটির উদ্যোগে ইতিমধ্যেই বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের জন্য চিকিৎসার জন্য একটি অ্যাম্বুলেন্স দেওয়া হয়েছে।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত