মঙ্গলবার ১৬, জানুয়ারী ২০১৮ - ৩, মাঘ, ১৪২৪ - হিজরী

শতকরা ২০ জন গর্ভাবস্থায় ডায়াবেটিসে আক্রান্ত

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, প্রতি ১০০ জন গর্ভবর্তী নারীর মধ্যে ২০ জন গর্ভাবস্থায় ডায়াবেটিসে আক্রান্ত। আর গর্ভাবস্থায় ডায়াবেটিস মা ও শিশু স্বাস্থ্যের জন্য বড় হুমকি।

মঙ্গলবার রাজধানীর বারডেম হাসপাতালের মিলনায়তনে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ডায়াবেটিস রোগ নারী ও শিশু স্বাস্থ্যের জন্য বড় হমকি। একমাত্র সচেতনতা ও পরিকল্পিত গর্ভধারণ নারীকে এই দুর্যোগ হতে রক্ষা করতে পারে। ডায়াবেটিস সকল রোগের আহ্বায়ক। ডায়াবেটিস আক্রান্ত রোগীরা কিডনী সমস্যা, হৃদরোগ সমস্যা, চোখের সমস্যা সহ নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।  

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফুদ্দিন, ডায়াবেটিক সমিতির মহাপরিচালক ডা. নাজমুন নাহার, ডায়াবেটিক সমিতি ল্যাবরেটরী উন্নয়ন প্রকল্পের পরিচালক ডা. শুভাগত চৌধুরী প্রমুখ।  

সংবাদটি শেয়ার করুন:

বার পঠিত



আরো সংবাদ




















ফিজিওলজিক্যাল এনাটমি অফ সিন্যাপস

১৫ জানুয়ারী, ২০১৮ ২৩:৪৬
























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর