ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬,    আপডেট ৬ ঘন্টা আগে
ডা. লালন সিদ্দিকী

ডা. লালন সিদ্দিকী

মেডিকেল অফিসার, ডিজিএইচএস


০২ নভেম্বর, ২০১৭ ১০:০০

সরকারী চিকিৎসকদের বিভিন্ন পরীক্ষা ফি উত্তোলনের নিয়ম

সরকারী চিকিৎসকদের বিভিন্ন পরীক্ষা ফি উত্তোলনের নিয়ম

প্রেষণ নীতিমালা ২০১৩ অনুযায়ী উচ্চ শিক্ষার্থে প্রেষণ প্রাপ্ত সরকারী চিকিৎসকদের বিভিন্ন কোর্সের পরীক্ষা ফি, সেন্টার ফি উত্তোলনের নিয়মাবলী:

১। শিক্ষার্থীরা বিভিন্ন ফেজ/সেমিষ্টার ফি, সেন্টার ফি প্রদান (ফর্ম ফিল আপ) করার পরে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক সেকশন তাঁদের প্রদত্ত ফি উল্লেখপুর্বক একটা তালিকা প্রস্তুত করবেন। 

২। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের হিসাব শাখা উপরোক্ত তালিকা মোতাবেক পরীক্ষা ফি/ পরীক্ষা সংক্রান্ত অর্থনৈতিক কোড- ৪৮৮৪ উল্লেখ পূর্বক 'ক্রয়, সরবরাহ ও সেবা বাবদ ব্যয়ের বিল' ফর্মে (৪ নং ছবি দ্রষ্টব্য)

এই সংক্রান্ত প্রতি ফেজ/সেমিস্টারের মোট ব্যায়ের পরিমাণ উল্লেখ পূর্বক বিল প্রস্তুত করে একাউন্টস অফিসের সংশ্লিষ্ট শাখায় জমা দিবেন (ঢাকার এজি অফিসে এ সংক্রান্ত শাখা '২')। 

৩। বিল প্রাপ্তির পরে সকল শিক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান বরাবর ব্যয়িত অর্থ চাহিয়া আবেদন করবেন। আবেদনে প্রতিষ্ঠান প্রধান স্বাক্ষর করার পর শিক্ষার্থীরা হিসাব শাখা থেকে নগদ অর্থ উত্তোলন করবেন। 

৪। যেসব প্রতিষ্ঠানে পরীক্ষা ফি/ পরীক্ষা সংক্রান্ত অর্থনৈতিক কোড- ৪৮৮৪ চালু নেই সেসব প্রতিষ্ঠান যৌক্তিকতা উল্লেখপূর্বক উক্ত কোড চালু করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে সচিব বরাবর আবেদন করবেন (২ ও ১ নং ছবি দ্রষ্টব্য)। এসব প্রতিষ্ঠান মন্ত্রণালয় থেকে অনুমোদন প্রাপ্তির পরে উপরোক্ত প্রক্রিয়া অনুসরণ করে বিল প্রস্তুত ও সাবমিট করতে পারবে। 


৫। নতুন প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানে অধ্যয়নরত সকল ছাত্র-ছাত্রীকে সম্মিলিতভাবে 'ডেপুটেশন পলিসি-২০১৩' এর সংশ্লিষ্ট ধারা উল্লেখপূর্বক উক্ত প্রতিষ্ঠান প্রধান বরাবর পরীক্ষা ফি/সেন্টার ফি প্রদানের জন্য যাবতীয় প্রক্রিয়া শুরু করার জন্য আবেদন করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।

একজন সরকারী কর্মকর্তা হিসেবে সরকার আপনার পোস্ট গ্রাজুয়েশনের বিভিন্ন ধাপে ব্যয়িত অর্থ উত্তোলনের সুযোগ প্রদান করেছে। মনে রাখবেন এটা কারো দয়া নয়, এটা আপনার অধিকার। নিপসম, ক্যান্সার ইনস্টিটিউট, সিওমেক প্রভৃতি প্রতিষ্ঠানে এই প্রক্রিয়া অলরেডি চালু রয়েছে, সুতরাং আপনি কেনো পাবেন না? সকলে আদাজল খেয়ে নেমে পড়ুন, আশা করছি সফল হবেন, আর সফল হলে এই বান্দার জন্য খাস দিলে একটু দোয়া কইরেন। ধন্যবাদ।

  এই বিভাগের সর্বাধিক পঠিত