২৪ অক্টোবর, ২০১৭ ১০:৪০ এএম

স্বাস্থ্যখাতের বাজেটে আরো বরাদ্দ চান স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যখাতের বাজেটে আরো বরাদ্দ চান স্বাস্থ্যমন্ত্রী

জনগণের সঠিক পুষ্টির মান বাড়াতে আগামী বাজেটে স্বাস্থ্যখাতে আরো বরাদ্দ চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, স্বাস্থ্যখাতে বিগত ৮-৯ বছরে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। কিন্তু জনগণের পুষ্টির মানোন্নত করার ক্ষেত্রে বিশেষ করে নারী ও শিশুদের পুষ্টির মান বাড়ানোর ক্ষেত্রে আমরা এখনও পিছিয়ে আছি। সীমিত বাজেট নিয়ে স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টরের সকল খাতে সমানভাবে কাজ করা সম্ভব হচ্ছে না।

সোমবার বিকালে কাওরান বাজারে প্রথম আলোর কার্যালয়ে ‘দেশে নারী ও কিশোরীদের জন্য পুষ্টিখাতে বিনিয়োগ’ শীর্ষক গোলটেবিল বৈঠক তিনি এসব কথা বলেন। মোহাম্মদ নাসিম বলেন, আগামী বাজেটে স্বাস্থ্যখাতে অর্থ বরাদ্দ বাড়ালে জনগণের পুষ্টির মানোন্নয়ে বিশেষ নজর দেওয়ার পাশাপাশি নারী ও শিশুদের যথাযথ পুষ্টি নিশ্চিত করা সম্ভব হবে। গ্রামীণ জনগণের সচেতনতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে। এলক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধি, ধর্মীয় নেত্রীবৃন্দ ও শিক্ষক সমাজকে  সম্পৃক্ত করে জনসম্পৃক্ত মূলক আন্দোলন গড়ে তুলতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিশুদের পুষ্টি নিশ্চিত করার পাশাপাশি মানষিক পরিচর্চার দিকে অভিভাবকদের সচেতন থাকতে হবে। সন্তানরা ঠিকমত ক্লাসে যাচ্ছে কিনা, কি ধরনের বই পড়ছে বা কাদের সাথে মেলামেশা করছে এগুলোর দিকেও নজরদারি করতে হবে। কোমলমতি শিশুদের হাতে মোবাইলফোন বা ল্যাপটপ তুলে না দিয়ে সুষুম বিকাশ নিশ্চিত করার জন্য তাদের সময় দেওয়ার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি। গোলটেবিল বৈঠকে সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক আব্দুল কাউয়ুম।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম কুর্মিটোলা জেনারেল হাসপাতাল পরিদর্শন করেন এবং সেবার মান নিয়ে রোগী ও স্বজনদের সাথে কথা বলেন। মন্ত্রী হাসপাতালের সমস্যা সমাধানে দ্রুত অর্থ বরাদ্দ দেওয়ার ঘোষণা দেন। এ সময়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্থানীয় সংসদ সদস্য সাহারা খাতুন উপস্থিত ছিলেন।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি