ডা. সাজ্জাদ শাহি

ডা. সাজ্জাদ শাহি

অ্যাসিসটেন্ট সার্জন, বিসিএস (স্বাস্থ্য)। 

সাবেক সভাপতি, সন্ধানী, রংপুর মেডিকেল কলেজ। 


২৩ অক্টোবর, ২০১৭ ০২:১৫ পিএম

ডা. মঞ্জুরাকে ওএসডি করা অনভিপ্রেত ও অত্যন্ত দুঃখজনক

ডা. মঞ্জুরাকে ওএসডি করা অনভিপ্রেত ও অত্যন্ত দুঃখজনক

ডিসি স্যার বাসায় অসুস্থ হয়ে পরেছেন। সাথে থাকা একজন জেলা সদর হাসপাতালের উপ-পরিচালককে ফোন করে বলেছে একজন ডাক্তার পাঠিয়ে দিতে....!!
উত্তরে তিনি ডিসি স্যারকে এম্বুলেন্সে করে হাসপাতালে পাঠিয়ে দিতে বলেছেন। এই অপরাধে তিনি ওসডি হয়েছেন.....!!

আমার যতটুকু বুঝে আসে:

১. সর্ব প্রথম একজন মানুষ অসুস্থ, তার জন্য সহমর্মিতা প্রকাশ করছি।

২. যে বয়সে একজন মানুষ ডিসি হন ৪২-৪৫ বছরের উপরে সেই বয়সে একজন বাসায় অসুস্থ হওয়া মানেই আমরা সবচেয়ে খারাপ অসুখটাই চিন্তা করব, সেটা হল সাধারণ মানুষের ভাষায় হার্ট অ্যাটাক বা আমাদের ভাষায় Acute MI । এই অবস্থায় ম্যাসিভ হার্ট এটাক হলে তাকে বাচানোর জন্য মাত্র কয়েক মিনিট সময় পাওয়া যায়। অর্থাৎ ওই কয়েক মিনিটের মধ্যে সঠিক চিকিৎসা দিলেই কেবল তাকে বাঁচানোর ক্ষীণ আশা করা সম্ভব। এই পরিস্থিতিতে একজন ডাক্তার উনার বাসায় গিয়ে যে সময়টুকু নষ্ট করবেন, তার চেয়ে কম সময়ে উনাকে হাসপাতালে এনে বাঁচানোর চেষ্টাটা করাই বেশি সমীচীন।

৩. যিনি উপ-পরিচালককে ফোন করে ডাক্তার পাঠাতে বলেছেন, তিনি নন-মেডিকেল পারসন। তাই এই বিষয়গুলো না-ও জানতে পারেন। কিন্তু একজন উপ-পরিচালক এই বিষয়গুলো জেনেও কখনোই ডিসি সাহেবকে দ্রুত হাসপাতালে আসতে না বলে ডাক্তার পাঠিয়ে সময় নষ্ট করতে পারেন না। যদি তিনি তা করতেন, তবেই বরং তা অমানবিক হতো। বা মেডিকেল ইথিকস বহির্ভূত হতো। উল্লেখ্য যে, এই জীবনরক্ষাকারী চিকিৎসাগুলো কোন ডাক্তারের পক্ষেই বাসায় গিয়ে দিয়ে আসা সম্ভব না।

৪. ডিসি স্যার বা কারও জন্যই কেউ ফোন করে জেলা সদর হাসপাতাল থেকে কোন ডাক্তারকে বাসায় পাঠাতে বলতে পারেন না। কোন আইন, বিধি, নৈতিকতার নিরিখেই তা সমীচীন নয়।

৫. ক্ষমতার জোরে একজন ডাক্তারকে হয়তো তারা বাড়ি পর্যন্ত নিতে পেরেছিলেন। কিন্তু সবচেয়ে খারাপ ওই অসুখটি যদি হইতো, তাহলে সেই ডাক্তার বা কারও পক্ষেই তাকে বাড়িতে বসে চিকিৎসা দেয়া বা ডাক্তারের উপস্থিতি তার কোন কল্যাণ বয়ে আনতে পারতো না। বরং সময়ক্ষেপণে নিশ্চিতভাবে তার মৃত্যুর কারণ হয়ে দাড়াতে পারতো। (আল্লাহ্‌ না করুণ, আল্লাহ্‌ তার সুস্থতা দান করুণ,আমিন)

৬. উপ-পরিচালক ম্যাডাম একজন ডাক্তার হিসেবে সঠিক পরামর্শই দিয়েছিলেন। তাকে এইভাবে ওএসডি করা অনভিপ্রেত ও অত্যন্ত দুঃখজনক।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত