ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ৫৫ মিনিট আগে
ডা. রেদওয়ান বিন আবদুল বাতেন

ডা. রেদওয়ান বিন আবদুল বাতেন

জনস্বাস্থ্য গবেষক

ইউনিভার্সিটি অব আইওয়া


১৩ অক্টোবর, ২০১৭ ২০:১৭

রোড টু পিএইচডি-১৩: ল্যাপটপ মডেম ইন্টারনেট

রোড টু পিএইচডি-১৩: ল্যাপটপ মডেম ইন্টারনেট

বাইরে অ্যাপ্লাই করতে হলে প্রস্তুতির অংশ হিসেবে কিছু লজিস্টিক্যাল সাপোর্টের প্রয়োজন। এগুলো না হলেও যে হবে না তা নয়, কিন্তু কয়েকটি কারণে এগুলো গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে।

অ্যাপ্লিকেশান প্রসেসটি এত বেশি লম্বা আর ধাপবিশিষ্ট যে, কোন একটি ধাপ মিস হয়ে গেলে হোঁচট খেয়ে পড়তে পারেন। তাই সেলফ ডিসিপ্লিন, ডকুমেন্টের ডিসিপ্লিন খুব গুরুত্বপূর্ণ।

আপনি খুব গুরুত্বপূর্ণ একটি ইমেইল পড়ছেন বা জবাব লিখছেন এমন সময় ইলেকট্রিসিটি চলে গেলো। মেজাজ খারাপ যা হবার তাতো হবেই। কিন্তু বড় ক্ষতিটা হলো আপনি সময়মতো কাজটি শেষ করতে পারলেন না। একই কাজ আপনাকে গোড়া থেকে আবার পুরোটাই করতে হবে। সিস্টেম লসের পাল্লায় পড়ে নিজেকে ক্ষয় করার প্রয়োজন কী বলুন?

আমি সবসময় ছোট একটি ল্যাপটপ/নোটবুক ব্যবহার করেছি। এটা কাঁধে বয়ে নেয়া সহজ, যে কোন জায়গায় নিয়ে যাওয়া যায়, জায়গা কম নেয়, ওজন কম হওয়ায় সহজে যে কোন ব্যাকপ্যাকে নিয়ে দৌড় দেয়া যায়, আর দামটাও নাগালের ভেতর।

ল্যাপটপে প্রয়োজনীয় সফটওয়্যার ইন্সটল করে রাখবেন। যেমন ওয়ার্ড থেকে পিডিএফ এ কনভার্ট করা, ছবি বা ফাইল ছোট বড় করা ইত্যাদি বেসিক ছোটখাটো কাজ করা শিখে ফেলবেন। এগুলো উল্লেখ করার মত গুরুত্বপূর্ণ বলে মনে না হলেও জীবনকে অনেক সহজ করে দেয়।

অ্যাপ্লিকেশানের প্রসেসে রিলাক্সড থাকা খুব জরুরী। প্রতিটি ছোটখাটো কাজের জন্য দোকানে বা বন্ধুর কাছে দৌড়ানো খুব কাজের কথা নয়।

মডেম গুরুত্বপূর্ণ যাতে যে কোন জায়গায় যে কোন সময় আপনি ইন্টারনেটে কানেক্ট হতে পারেন। জরুরি ডকুমেন্ট দ্রুততম সময়ে পাঠাতে পারেন। ইমেইল ব্যাক করতে পারেন, কোন দরকারি বিষয়ে নেটে ঘাঁটাঘাঁটি করতে পারেন।

ইন্টেরনেটের জন্য গ্রামীন ব্যবহার করাটাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ। এর চেয়ে বেশি জায়গায় অ্যাক্সেস আছে এমন কোন প্রোভাইডার নেই। তাই অন্য কোম্পানির লোভনীয় অফার থাকলেও আপনার প্রয়োজনের প্রেক্ষিতে জিপির নেট প্যাকেজ ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ। জিপিকে ভালো না লাগলে শুরুতে কষে দু’টো গাল দেবেন। তারপর মডেম লাগিয়ে কাজ শুরু করবেন। কিচ্ছু করার নেই।

কারণ আজকে আপনি নিজের এলাকার বাইরে খুব একটা যাচ্ছেন না। তাই হয়তো ব্রডব্যান্ড বা বাংলালায়ন ব্যবহার করছেন। কিন্তু কালকে হঠাৎ করে ঢাকার বাইরে যেতে হলো কয়েকদিনের জন্য, তখন কি আপনার কাজ বন্ধ থাকবে? যদি বন্ধ থাকে তবে আপনি ছাড়া আর কেউ কিন্তু পিছিয়ে পড়লো না।

তাল মেলাতে হলে সময়ের সিদ্ধান্ত সময়মতো নিন। প্রজ্ঞার পরিচয় দিন।

ডিসক্লেইমার

পূর্ববর্তী পর্ব: রোড টু পিএইচডি-১২: ডকুমেন্ট প্রস্তুতি

পরবর্তী পর্ব: রোড টু পিএইচডি-১৪: GRE ভীতি

  এই বিভাগের সর্বাধিক পঠিত