ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ৫৫ মিনিট আগে
ডা. রেদওয়ান বিন আবদুল বাতেন

ডা. রেদওয়ান বিন আবদুল বাতেন

জনস্বাস্থ্য গবেষক

ইউনিভার্সিটি অব আইওয়া


০৮ অক্টোবর, ২০১৭ ১৯:০৫

রোড টু পিএইচডি-০৮: কী আছে স্কুল/কলেজ অব পাবলিক হেলথে?

রোড টু পিএইচডি-০৮: কী আছে স্কুল/কলেজ অব পাবলিক হেলথে?

এত বছর স্কুল কলেজ ইউনিভার্সিটির গন্ডি পেরিয়ে পুনরায় স্কুলে ভর্তি হতে কেমন লাগবে? কী যে বলেন না ভাই, নিদেনপক্ষে কলেজে তো পড়তে বলবেন নাকি! হুম।

আমেরিকার ইউনিভার্সিটিগুলোর পাবলিক হেলথ ডিভিশনগুলো সাধারণত স্কুল বা কলেজ অব পাবলিক হেলথ নামে পরিচিত। এই স্কুল/কলেজগুলোতে বিভিন্ন ডিপার্টমেন্ট আছে। যেমন –

১। এপিডেমিওলজি

২। হেলথ পলিসি

৩। অকুপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ

৪। গ্লোবাল/ইন্টারন্যাশনাল হেলথ

৫। কমিউনিটি অ্যান্ড বিহেভিয়েরাল হেলথ

৬। বায়োস্ট্যাটিস্টিক্স

৭। ট্রপিক্যাল মেডিসিন

৮। পপুলেশান হেলথ

৯। টক্সিকোলজি

১০। বায়োকেমিস্ট্রি/মলিকুলার বায়োলজি/ইমিউনোলজি

১১। পাবলিক হেলথ নিউট্রিশান ইত্যাদি।

স্কুলভেদে ডিপার্টমেন্ট ভিন্ন ভিন্ন হতে পারে। পাবলিক হেলথ একটি বিশাল সাবজেক্ট। এর শাখা প্রশাখার কোন শেষ নেই। অধম হেলথ পলিসি নিয়ে পড়ছে। এই ডিপার্টমেন্টের কাজ কী? আমাদের দেশের প্রেক্ষিতে বলি। বুঝতে সহজ হবে।

ধরুন আমাদের দেশে ক’বছর আগে একসঙ্গে সাড়ে ছয় হাজার সরকারি ডাক্তার নিয়োগ দেয়া হলো। হুলস্থূল অবস্থা। উন্নয়নের জোয়ার টাইপের কথায় সবাই ভেসে গেলো। এরপর কী হলো? গ্রামের সাধারণ মানুষদের কাছে চিকিৎসাসেবা পৌঁছানোর উদ্দেশ্যে এই নিয়োগ দেয়া হয়েছিল। তা কতটা সফল হলো? রাজনৈতিক নেতা রাজনৈতিক উত্তর দিবে। নেতার অনুসারীরা ময়না পাখির মতো একই বুলি আওড়াবে। কিন্তু পাবলিক হেলথের কাজ হলো গবেষণা করে, হিসেব করে, বাস্তবতাটাকে তুলে ধরা।

হেলথ কেয়ার সিস্টেমের সাপ্লায়ার সাইডের এই যে হঠাৎ ওভারলোডিং ডোজ, তা সামলানোর সামর্থ কতটা আমাদের সিস্টেমের ছিল? কতখানি তারা এটাকে অ্যাবজর্ব করতে পেরেছে? এই সাড়ে ছয় হাজার চিকিৎসকের স্যাটিসফ্যাকশন লেভেল কী? তারা কেমন আছে? বিসিএস ক্যাডার হওয়া আমার আজন্ম লালিত স্বপ্ন – সেই স্বপ্ন বাস্তবে রূপ নেয়ার পর তার অবস্থান এখন কোথায়? এই সাড়ে ছয় হাজার ডাক্তার কি সমান সুযোগ সুবিধা পেয়েছেন? ট্রেনিং পোস্ট, পোস্টিং ইত্যাদি ভাইটাল পয়েন্টে ডিজি অফিস তাঁদের সাথে কেমন আচরন করেছে? ডিজি অফিসের সামর্থ কতখানি? তারা কি ভিন্নভাবে কিছু করতে পারতো? পারলে সেটি কীভাবে? পোস্টিং নিয়ে করাপশন এর লেভেল কী রকম? কতখানি পলিটিক্যাল, কতখানি ফাইন্যান্সিয়াল মোটিভেশনে পোস্টিং এর পরিবর্তন হয়ে থাকে? ডিজি অফিসে কোন ডাইরেক্টরের রুমের সামনে চিকিৎসকদের ওয়েটিং টাইম কত? এর ফলে স্বাস্থ্য অর্থনীতিতে কী প্রভাব পড়ছে? সাড়ে ছয় হাজার ডাক্তার একসাথে নিয়োগ দেয়া সঠিক ছিল না ধাপে ধাপে নিয়োগ দিলে আরও চিকিৎসকেরা অংশগ্রহনের সুযোগ পেতেন? সাড়ে ছয় হাজার ডাক্তার নিয়োগে স্বাস্থ্যখাতের গুরুত্বপূর্ন ইন্ডিকেটরগুলোতে কেমন পরিবর্তন এসেছে? উপজেলা এবং ইউনিয়ন লেভেলে প্রাইমারি কেয়ার পলিসিতে কোন প্রভাব পড়েছে কিনা? যদি পজিটিভ ইফেক্ট পড়ে থাকে সেটিকে কীভাবে ন্যাশনালাইজ করা যায়? নেগেটিভ ফ্যাক্টরগুলোকে কীভাবে দূর করা যায়? উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসল ডাক্তার কে – মেডিকেল অফিসার না স্যাকমো না নার্স না ওয়ার্ড বয়? চিকিৎসক কি মনে করেন যে তার নার্সরা যথাযথভাবে দায়িত্ব পালনে সক্ষম? স্যাকমোদের উপর ডাক্তারেরা আসলে কতখানি নির্ভর করতে পারেন? বাস্তবে আসলে এই রিলেশনশিপের ডাইমেনশানটা কেমন? হাসপাতালের ডায়াগনস্টিক টেস্টের অবস্থা কী? কীভাবে ডেভেলপ করা যায়? উপজেলা থেকে জেলা বা বিভাগীয় শহরে ট্রান্সফারের জন্য চিকিৎসকেরা কী কী উপায় অবলম্বন করছেন? এগুলোর সাকসেস রেট কত? মেডিকেল কলেজে পোস্টিং এর পেছনে কী কী প্রিডিসপোজিং ফ্যাক্টর প্রয়োজন? উপজেলা থেকে ন্যাশনাল লেভেলে পলিসি ইফেক্ট কী? ইন্টারন্যাশনাল স্কেলে বাংলাদেশের হেলথ পলিসি র‍্যাংকিং এর কী অবস্থা? এই র‍্যাংকিং আর মাঠের বাস্তবতা কি একই কথা বলে? মানুষ তার পকেট থেকে কয় টকা চিকিৎসার পেছনে ব্যয় করতে বাধ্য হচ্ছে? এর ফলে ঐ ফ্যামিলির বাকি সদস্যরা কিভাবে অ্যাফেক্টেড হয়? ক্রনিক ডিজিজ থাকা একজন মেম্বার যে ফ্যামিলিতে আছেন সে ফ্যামিলির বাচ্চাদের পড়াশোনার উপর তার চিকিৎসা খরচের প্রভাব কেমন? এইসব উচ্চমার্গীয় ডেভেলপমেন্টের জন্য টাকা আসবে কোথা থেকে? বাজেটের কোন অংশ থেকে কেটে হেলথ সেক্টরে টাকা দিলে দেশের মানুষ ভালো থাকবে?

হেলথ পলিসি নিয়ে কাজের বিন্দুবিসর্গ হল এগুলো। এইসব ছাইপাশ নিয়ে কাজ করে হেলথ পলিসি। পাবলিক হেলথের অন্য ডিপার্টমেন্টগুলো তাদের মত করে ছাইপাশ ডিফাইন করে নিয়েছে। এসব সহ্য করার মত শক্তি যাদের আছে তারাই কই মাছ। তারাই পাবলিক হেলথ।

ডিসক্লেইমার

পূর্ববর্তী পর্ব : রোড টু পিএইচডি-০৭: ইউনিভার্সিটির ওয়েবসাইট ঘাঁটাঘাঁটি

[পরবর্তী পর্ব: রোড টু পিএইচডি, পর্ব-০৯: অ্যাপ্লিকেশনের ধাপসমূহ]

  এই বিভাগের সর্বাধিক পঠিত