০৩ অক্টোবর, ২০১৭ ১১:০১ এএম

লক্ষাধিক রোহিঙ্গা শিশুকে টিকা দেয়া হয়েছে

লক্ষাধিক রোহিঙ্গা শিশুকে টিকা দেয়া হয়েছে

প্রাণ বাঁচতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থী শিশুদের স্বাস্থ্য সুরক্ষা ও বিভিন্ন রোগব্যাধি থেকে রক্ষা করতে টিকাদান কার্যক্রম চলছে। ইতোমধ্যে লক্ষাধিক শিশু টিকার আওতায় এসেছে বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তা। পরিসংখ্যান অনুসারে বাংলাদেশে আসা প্রায় ৫ লাখ রোহিঙ্গাদের মধ্যে অর্ধেকই শিশু।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নেতৃত্বে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার মাধ্যমে গত ২৬ আগস্ট থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ১ লাখ ১১ হাজার ৫৯৫ জন শিশুকে মিজেলস-রুবেলা (এমআর), ৫৯ হাজার ৫৪৪ জনকে পোলিও, ৬১ হাজার ১২১ জনকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। কক্সবাজার জেলায় বর্তমানে ৫৮টি স্বাস্থ্য স্থাপনায় ৪০টি মেডিকেল টিমে ১ হাজার ৯৬৬ জন স্বাস্থ্যকর্মীর দল শিশুসহ আশ্রিত সব নারী ও পুরুষকে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদান করছে।

জানা গেছে, মেডিকেল টিমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডাক্তার, নার্স, ফার্মাসিস্ট ও টেকনোলজিস্ট ছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউএনএইচসিআর, ইউনিসেফ, সেভ দ্য চিলড্রেন, মেডিসিন সান ফ্রন্টিয়ার্স, ইউএনএফপিএ, বিশ্ব খাদ্য সংস্থা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন(বিএমএ), আইওএমসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা স্বাস্থ্যসেবা প্রদানে নিয়োজিত আছেন।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ কক্ষের ইনচার্জ ডা. আয়েশা খাতুন জানান, ২৬ আগস্ট থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে কক্সবাজার, উখিয়া ও বান্দরবানে মোট ৭ হাজার ২১১ জন ডায়রিয়ার, ৩ হাজার ২৯৫ জন গুলিবিদ্ধ, ছুরিকাহত, অগ্নিদগ্ধসহ বিভিন্ন ধরনের আঘাতজনিত, ১৪ হাজার ৭০৩ জন শ্বাসতন্ত্রের সমস্যা ও ৪ হাজার ৭০৩ জন চর্ম সমস্যার রোগীকে চিকিৎসা প্রদান করা হয়েছে।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত