০২ অক্টোবর, ২০১৭ ১১:৩২ পিএম

অসহায় রোহিংগাদের সেবায় ডা. এনামুর রহমানের অনন্য দৃষ্টান্ত

অসহায় রোহিংগাদের সেবায় ডা. এনামুর রহমানের অনন্য দৃষ্টান্ত

আর্ত মানবতার সেবায় আবারো উজ্জল দৃষ্টান্ত রাখলেন ঢাকা-১৯ এর এমপি, এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান ডা. এনামুর রহমান।

গত শনিবার থেকে টেকনাফে অবস্থিত রোহিংগা শরণার্থী ক্যাম্পে তার নেতৃত্বে এনাম মেডিকেল কলেজ থেকে আগত প্রায় ২০ জন ডাক্তার ও স্থানীয় ভলান্টিয়ার দের সমন্বিত টিম নিয়ে অসুস্থ রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা ও ঔষধ বিতরণ কার্যক্রম শুরু করেছেন।

যোগাযোগ ও সেতু মন্ত্রী উবায়দুল কাদের সেখানে উপস্থিত হয়ে রোহিংগা শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাইয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ কার্যক্রমের অংশ হিসাবে তিনি ঢাকা থেকে আনুমানিক ১২ লক্ষাধিক টাকার ঔষধ ও চিকিৎসা সরঞ্জাম নিয়ে এসেছেন। গত দুইদিন ধরে টেকনাফের লেদা ও উনছিপ্রাং শরণার্থী ক্যাম্পে নিজে উপস্থিত থেকে অনেক অসুস্থ রোগীকে ব্যাবস্থাপত্র প্রদান ও ঔষধ বিতরণ করছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য যোগ্য ছিলো অপুষ্টিজনিত শিশু, যাদের তিনি বিভিন্ন পুষ্টিকর খাবার খাওয়ার জন্য নগদ অর্থ প্রদান করেন।

তার সহধর্মিণী বিশিষ্ট গাইনি বিশেষজ্ঞ ডা. ফরিদা হক ও তার সাথে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি কয়েকশত মহিলা রোগী ও প্রসূতির চিকিৎসা দিয়েছেন যেখানে কিছু নরমাল ডেলিভারি ও সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে গত দুইদিনে লেদা ও উনছিপ্রাং শরণার্থী ক্যাম্পের প্রায় ৫০০০ অসুস্থ রোহিংগা কে চিকিৎসাসেবা ও ঔষধ প্রদান করা হয়েছে এবং এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তার প্রেস সচিব।

এছাড়া বিভিন্ন শরণার্থী ক্যাম্প ঘুরে অধিক অসুস্থ ও দূর্দশাগ্রস্ত অসংখ্য রোহিংগা পরিবারের মাঝে ডা. এনামুর রহমান প্রায় ১০ লক্ষাধিক টাকার নগদ অর্থ প্রদান করেন। রোহিংগাদের দূর্দশা লাঘবে তার এ প্রয়াস অব্যাহত থাকবে বলে জানিয়েছেন। ইতোমধ্যে তিনি তার প্রতিষ্ঠান থেকে আরো একাধিক মেডিকেল টিম পাঠানোর নির্দেশনা দিয়েছেন। যে সকল চিকিৎসক, স্বেচ্ছাসেবক ও পৃষ্ঠপোষক তার এ কর্মসূচি বাস্তবায়নে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অক্লান্ত পরিশ্রম করছেন, তাদের সকলকে তিনি আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

উল্লেখ্য, ২০১৩ সালে রানা প্লাজা ট্রাজেডিতে আহত শ্রমিকদের চিকিৎসা সেবায় তার অবদান দেশে-বিদেশে এখনো চিরস্মরণীয় হয়ে আছে। যে কোন মানবিক আবেদনে সাড়া দিতে সর্বদা প্রস্তুত থাকেন ডা. এনামুর রহমান। তারই অংশ হিসেবে অসহায় রোহিংগাদের জন্য তার এই প্রয়াস।

 

মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি