ডা. নাজমুল ইসলাম

ডা. নাজমুল ইসলাম

অনারারি মেডিকেল অফিসার

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া।


০১ অক্টোবর, ২০১৭ ১০:৪৯ এএম

আখের গুছায় দালাল, দোষ কুড়ায় ডাক্তার!

আখের গুছায় দালাল, দোষ কুড়ায় ডাক্তার!

"স্যার, আপনি একজন শিক্ষিত মানুষ। বুঝতে চান না ক্যান? আমার এইসব করেই পেট চলে। সমস্যা কইরেন না স্যার। আমার ঘন্টার দাম আছে। টাকাটা দিয়া দেন। আমি চইলা যাইগা, আরেকটা পেশেন্ট ধরমু।"

আমি আপনাকে কেন টাকা দিবো, আমি তো আপনাকে ডাকি নাই।

উত্তরে বললাম।

"স্যার, এই যে তেড়া কথা বললেন। আমি নিজে থেকে আপনাকে সাহায্য না করলে আপনি এই রোগী নিয়া এতক্ষণ হাসপাতালের গেটে দাঁড়িয়ে থাকতেন। কেউ আপনাকে সাহায্য করতো না। তখন বুঝতেন কি কষ্ট হতো।"

আপনি হাসপাতালের লোক। এটা আপনার দায়িত্ব। আমি আপনাকে ডাকি নাই। তাও এসেছেন। আপনাকে আমার লাগবে না। আমি অন্য ট্রলিতে রোগী তুলছি। আমার এসব উত্তরে তিনি বললেন-

"আমি হাসপাতালের বেতনভুক্ত কেউ না। আর পারলে দেখান কোন ট্রলি আপনাকে টাকা ছাড়া নিয়ে যায়। স্যার, এত কেচাল করেন ক্যা? আমরা সবাই সিন্ডিকেট। তাছাড়া এত বড় হাসপাতালে আপনি কি সব চিনতেন?"

আমি নিজে একজন ডাক্তার। হাসপাতালের কোথায় কি আছে আমি ঠিকই চিনবো। এই হাসপাতালে আমার পরিচিত অনেক ডাক্তার আছে। কখন কি করতে হবে আমি জানি।

"স্যার, আমরা কাউরেই ছাড়িনা। যতই আপনার পরিচিত থাকুক না কেন। টাকা দেন স্যার। আপনার বিবেক নাই স্যার?"

গতকাল ঢাকা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে একজন দালালের সাথে আমার ঘটে যাওয়া ঘটনার কিছু আলাপন এগুলো। আমার নিজ মেডিকেল কলেজ থেকে মেনিনজাইটিসের একজন রোগী রেফার করে ঢামেকে নিয়ে যাওয়া হয়। সাথে স্যার আমাকে পাঠিয়েছেলেন।

হাসপাতালে ঢোকার গেট থেকেই এরা মানুষের পিছু নেয়। যে মানুষ গুলো বিপদে হাসপাতালে আসে তারা আবার এদের খপ্পরে পরে সর্বহারা হয়ে পরে।

চিকিৎসা শাস্ত্রের একজন ছাত্র হয়েও আমাকে সেই দালালকে ৪০০ টাকা দিতে হয়েছিল। তাহলে চিন্তা করুন সাধারণ মানুষের অবস্থান কোথায়?

দিনশেষে সবাই ডাক্তারদের দোষ খুঁজে বেড়ায়। অথচ এইসব অসহায় মানুষ গুলো ডাক্তারের চেম্বারের গলি পাওয়ার আগেই দালালদের ক্ষপ্পরে পড়ে সর্বস্ব হারিয়ে বসে। ডাক্তারের নাম ভাংগিয়ে দালালগুলো নিজের আখের গুছায়, আর দোষ কুড়ায় আমরা ডাক্তাররা।

হায়! কি বিচিত্র আমার দেশ!

মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত