ঢাকা      বৃহস্পতিবার ১৮, জুলাই ২০১৯ - ২, শ্রাবণ, ১৪২৬ - হিজরী

বেসরকারী স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠানের লাইসেন্সের দায়িত্ব স্বাস্থ্য অধিদপ্তরের

এখন থেকে হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনোষ্টিক সেন্টার ও ব্লাড ব্যাংকের মত বেসরকারী স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠানের লাইসেন্স ইস্যু ও নবায়ন করতে হবে স্বাস্থ্য অধিদপ্তর থেকে। সম্প্রতি এ সম্পর্কিত নির্দেশনা সম্বলিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অধিদপ্তর।  

নির্দেশনা অনুযায়ী, বিভাগীয় পরিচালক কিংবা সিভিল সার্জন-এর দপ্তর থেকে এসব লাইসেন্স নবায়ন হবে না। বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে বেসরকারী হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনোষ্টিক সেন্টার ও ব্লাড ব্যাংক-এর নতুন লাইসেন্স ইস্যু এবং নবায়ন করবে স্বাস্থ্য অধিদপ্তর। 

নির্দেশনায় আরো বলা হয়েছে, বেসরকারী হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনোষ্টিক সেন্টার ও ব্লাড ব্যাংক-এর লাইসেন্স নবায়ন হবে পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ), স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকা-এর দপ্তর থেকে। অবশ্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদনের পরই নতুন লাইসেন্স ইস্যু করবেন স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ)।  

লাইসেন্স গ্রহণকারীদের উদ্দেশ্যে বলা হয়েছে, যেসব বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকে অপারেশনের সুবিধা আছে, তাদেরকে লাইসেন্স নবায়নের সময় কিংবা নতুন লাইসেন্স-এর জন্য আবেদনের সময় অবশ্যই নারকোটিক লাইসেন্স-এর কপি জমা দিতে হবে।

বেসরকারী হাসপাতাল ও ক্লিনিক, ডায়াগনোষ্টিক সেন্টার এবং ব্লাড ব্যাংক-এর নতুন লাইসেন্স কিংবা নবায়নের আবেদনপত্র সরাসরি পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক সমূহ)-এর দপ্তরে জমা দিয়ে রিসিভ কপি সংগ্রহ করতে হবে। জমা দেওয়ার তারিখ থেকে ৯০ দিনের মধ্যে নতুন লাইসেন্স ইস্যু। কিংবা নবায়ন না হলে সরাসরি পরিচালকের সংগে যোগাযোগ করা যাবে। নতুন লাইসেন্সের ফরম ও নবায়ন ফরম উপ-পরিচালক (হাসপাতাল-২) এর দপ্তর থেকে বিনামূল্যে সংগ্ৰহ করা যাবে।

 

 

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর