রবিবার ২৫, ফেব্রুয়ারী ২০১৮ - ১৩, ফাল্গুন, ১৪২৪ - হিজরী

বৃষ্টি হলেই জলাবদ্ধতা

রাজধানীতে বৃষ্টি হলেই জলাবদ্ধতা যেন তার অপরিহার্য অনুষঙ্গ হয়ে পড়েছে। দুর্বল ড্রেনেজ ব্যবস্থার খেসারত দিতে হচ্ছে রাজধানীর দেড় কোটি মানুষকে। সোমবার সকালে বৃষ্টিপাতের পর রাজধানীর বেশির ভাগ সড়ক ও গলিপথ জলাবদ্ধতায় আক্রান্ত হয়। সকাল ৬টা থেকে ১২টা পর্যন্ত ৭৮ কিলোমিটার বৃষ্টিপাতেই জনজীবনে নেমে আসে ভয়াবহ ভোগান্তি। বৃষ্টি আর জলাবদ্ধতা নগরবাসীর নিয়তির লিখন হয়ে ওঠার পেছনে ওয়াসার দায়হীন ভূমিকা অনেকাংশে দায়ী। পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন এবং পরিচর‌্যার বদলে ওয়াসার কর্তাব্যক্তিরা নিজেদের আখের গোছানোর কাজেই বেশি ব্যস্ত বলে অভিযোগ রয়েছে। বৃষ্টি হলে শুধু ম্যানহোলের ঢাকনা খুলে এবং নিষ্কাশন পাম্প চালু করে দায়িত্ব শেষ করার ট্রাডিশনে তারা অভ্যস্ত। সিটি করপোরেশনসহ বিভিন্ন সেবাদানকারী সংস্থার উন্নয়ন কাজের নামে মাসের পর মাস রাস্তায় কাজ চলায় এবং বৃষ্টির পানি নামার পথগুলো বন্ধ হয়ে যাওয়ায় সোমবার ছয় ঘণ্টা বৃষ্টিপাতের পর পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠে।

একদিকে জলাবদ্ধতা ও আরেক দিকে যানজট নগরবাসীকে জিম্মি করে ফেলে। চলতি বছর বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা বেশি হওয়ায় বার বার এ ভোগান্তিতে পড়তে হয়েছে নগরবাসীকে। রাজধানীর জলাবদ্ধতা সমস্যার জন্য দায়ী নিষ্কাশন ব্যবস্থার অচলাবস্থা। রাজধানীর যেসব প্রাকৃতিক খাল পানি নিষ্কাশনের জন্য ব্যবহৃত হতো তার সিংহভাগ ইতিমধ্যে বেদখল হয়ে পড়েছে। যেগুলো কোনো রকম অস্তিত্ব টিকিয়ে আছে সেগুলোও ময়লা-আবর্জনায় ভরা। স্বভাবতই বৃষ্টি হলে জলাবদ্ধতা এড়ানো অসম্ভব হয়ে পড়ছে। যানজটের নগরীতে জলাবদ্ধতার আগ্রাসন যানজটকেও ভয়াবহ করে তুলছে। অচল হয়ে পড়ছে পুরো নগরী। কর্মজীবীরা কর্মস্থলে যাওয়া এবং কর্মস্থল থেকে ফেরার সময় দুর্ভোগের কবলে পড়ছেন। শিশু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগ সীমা ছাড়িয়ে যাচ্ছে।

এ সাংবার্ষিক উপদ্রব থেকে নগরবাসীকে রক্ষায় জলাবদ্ধতা সমস্যার সমাধানে নগর কর্তৃপক্ষকে এখনই উদ্যোগ নিতে হবে। রাজধানীর অপদখলকৃত প্রাকৃতিক খাল ও জলাশয়গুলো উদ্ধারে কার্যকর পদক্ষেপ নিতে হবে।   সমস্যার সমাধানে ওয়াসার মতো শ্বেতহস্তির ওপর নির্ভর না করে দায়িত্ব নিতে হবে সিটি করপোরেশনকে। নগরবাসীর প্রতি দায় থেকেই এ ব্যাপারে যত্নবান হতে হবে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সংবাদটি শেয়ার করুন:

 



জনস্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

এমবিবিএস পাশ না করেই তিনি ডাক্তার!

এমবিবিএস পাশ না করেই তিনি ডাক্তার!

স্পেশাল রিপোর্ট :: প্যাডে লেখা নাম তার ডাঃ হারুন অর রশিদ। কিন্তু পাস করেননি এমবিবিএস। সে…

ব্লাড ডোনেশন -রক্তদানের গুরুত্ব ও কিছু তথ্য

ব্লাড ডোনেশন -রক্তদানের গুরুত্ব ও কিছু তথ্য

রক্তের প্রয়োজন যাদের: ১) দুর্ঘটনাজনিত রক্তক্ষরণ- দূর্ঘটনায় আহত রোগীর জন্য দুর্ঘটনার ধরণ…

বিশ্বে সবচেয়ে নির্মল বাতাসের শহর রাজশাহী

বিশ্বে সবচেয়ে নির্মল বাতাসের শহর রাজশাহী

মেডিভয়েস ডেস্ক: যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বাতাসে…

সঞ্চয়ের সাড়ে ৬ হাজার টাকায় শুরু লাজফার্মা

সঞ্চয়ের সাড়ে ৬ হাজার টাকায় শুরু লাজফার্মা

পিতার স্বপ্ন ছিল ব্যবসায়ী হবেন। প্রাচ্যের ডান্ডিতে পাট রপ্তানি করবেন। সেজন্য পরিচয়…

পপুলার, মেডিনোভাসহ চার হাসপাতালকে জরিমানা

পপুলার, মেডিনোভাসহ চার হাসপাতালকে জরিমানা

মেয়াদোত্তীর্ণ রাসায়নিক উপাদান দিয়ে রোগ নির্ণয়ের অপরাধে পপুলার, মেডিনোভাসহ চারটি হাসপাতালকে ২২…

গাজী মেডিক্যাল কলেজে ২২ ব্যাগ নষ্ট রক্ত জব্দ

গাজী মেডিক্যাল কলেজে ২২ ব্যাগ নষ্ট রক্ত জব্দ

খুলনা নগরীর বেসরকারি গাজী মেডিক্যাল কলেজ হাসপাতালে অভিযান চালিয়ে নষ্ট হয়ে যাওয়া…












জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর