শনিবার ২৩, সেপ্টেম্বর ২০১৭ - ৮, আশ্বিন, ১৪২৪ - হিজরী

স্বাস্থ্য ঝুঁকিতে দুই লক্ষাধিক রোহিঙ্গা শিশু

বাংলাদেশে পালিয়ে আসা দুই লাখের বেশি রোহিঙ্গা শিশু মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। মঙ্গলবার জাতিসংঘের শিশু তহবিল-ইউনিসেফ এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। 

ইউনিসেফ-বাংলাদেশের শিশু সুরক্ষা ইউনিটেরে প্রধান জঁ লিবির দেওয়া ওই বিবৃতিতে বলা হয়,  প্রাথমিক তথ্য থেকে বলা যায়, মিয়ানমার থেকে এ যাবৎ যত রোহিঙ্গা এসেছে, এর মধ্যে ৬০ শতাংশই শিশু। 

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে রোহিঙ্গাদের যেভাবে ঢল শুরু হয়েছে, তা অভাবনীয়। শুধু ৪ থেকে ১০ সেপ্টেম্বর—এই ছয় দিনে ২ লাখ ২০ হাজার মানুষ এসেছে বাংলাদেশে। এটি একটি বড় মানবিক বিপর্যয় আর এর বড় শিকার হচ্ছে শিশুরা।

এতে বলা হয়,  মিয়ানমার থেকে আসা শিশুরা কয়েক দিন ধরে নির্ঘুম, ক্ষুধার্ত ও দুর্বল হয়ে পড়েছে। তাদের জরুরি স্বাস্থ্য পরিষেবা দরকার। 

জঁ লিবি বিবৃতিতে বলেন,  এখন পর্যন্ত আমরা ১ হাজার ১২৮ শিশু পেয়েছি, যারা মা-বাবা থেকে বিচ্ছিন্ন হয়ে চলে এসেছে। আগামী দিনগুলোতে এ সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। 

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট রাখাইনে বেশ কয়েকটি তল্লাশিচৌকিতে কোনো এক বিদ্রোহী গোষ্ঠী হামলা চালায়। এতে নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ নিহত হন ৭০ জনের বেশি মানুষ।

ওই হামলার জন্য দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা সম্প্রদায়কে দায়ী করে তাদের ওপর নির্বাচারে নির্যাতন ও হত্যা শুরু করে। এরপর থেকেই রাখাইন রাজ্য থেকে কক্সবাজারের টেকনাফের বিভিন্ন সীমান্ত দিয়ে নাফ নদী পার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আসতে শুরু করে।

 

সংবাদটি শেয়ার করুন:

বার পঠিত



আরো সংবাদ




ঝড়ে ফ্লোরিডার ৯০ শতাংশ বাড়ি-ঘর ধ্বংস

ঝড়ে ফ্লোরিডার ৯০ শতাংশ বাড়ি-ঘর ধ্বংস

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ২০:০১








অনাহারে মরছে ইয়েমেনের শিশুরা

অনাহারে মরছে ইয়েমেনের শিশুরা

২৪ অগাস্ট, ২০১৭ ১৩:১৬





হঠাৎ করে শিশু কেন মোটা হচ্ছে?

২২ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:৪২
























মেডিকেলীয় অফলাইন

১৯ অগাস্ট, ২০১৭ ১৫:১২



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর