১২ সেপ্টেম্বর, ২০১৭ ০৫:০১ পিএম

রোগে আক্রান্তদের জন্য পুষ্টিমান নিশ্চিত জরুরি

রোগে আক্রান্তদের জন্য পুষ্টিমান নিশ্চিত জরুরি

রোগে আক্রান্ত মানুষের চিকিৎসার ক্ষেত্রে পুষ্টি সেবা জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে। দগ্ধ মানুষের অবস্থার উন্নতি অথবা প্লাস্টিক সার্জারির ক্ষেত্রে রোগীর খাবার এবং পুষ্টিমানের বিবেচনা গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি। আর ডায়াবেটিস রোগী এবং শিশুদের জন্য সঠিক পুষ্টি সেবা নিশ্চিত না হলে জীবননাশের আশঙ্কা অস্বাভাবিক কিছু নয়।

গতকাল রাজধানীর এ্যাপোলো হসপিটালসে ‘ক্রিটিক্যাল কেয়ার নিউট্রিশন’ বিষয়ে আয়োজিত কর্মশালায় এসব কথা বলেন বক্তারা। বিভিন্ন হাসপাতালের ৬০ জন চিকিৎসক এবং বিশেষজ্ঞ পুষ্টিবিদের সমন্বয়ে দেশে প্রথমবারের মতো ক্রিটিক্যাল কেয়ার নিউট্রিশন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়। এই কর্মশালাটি নেপাল ও ভারতের ২৬টি স্থানে একই সময়ে অনুষ্ঠিত হয়েছে।

আলোচনার শুরুতে এ্যাপোলো হসপিটালস ঢাকার চিফ অপারেটিং অফিসার ডা. রত্নদ্বীপ চশকার বলেন, রোগীদের সেবায় পুষ্টি বিষয়টি গুরুত্বপূর্ণ। 

অনুষ্ঠানে বক্তব্য দেন এ্যাপোলো হসপিটালস ঢাকার চিফ অপারেটিং অফিসার ডা. রত্নদ্বীপ চাশকার, একই হাসপাতালের প্লাস্টিক, রিকনস্ট্রাক্টিভ অ্যান্ড কসমেটিক সার্জারি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ও সমন্বয়কারী ডা. অজয় অভ্রল, মেডিক্যাল সার্ভিসেস বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ডা. আরিফ মাহমুদ, জেনারেল ল্যাপারোস্কোপিক ও ভাসকুলার সার্জারি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডা. এস এম এম জি কিবরিয়া, প্রধান ডায়েটেশিয়ান তামান্না চৌধুরী, সিনিয়র ডায়েটেশিয়ান সায়েদা আফরিন অ্যামি প্রমুখ।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি