ঢাকা      মঙ্গলবার ১৯, জুন ২০১৮ - ৫, আষাঢ়, ১৪২৫ - হিজরী



ডা. রাতিন মন্ডল

Associate Professor of Medicine

Rangpur Community Medical College


দেশের চিকিৎসকদের উপর ভরসা রাখুন

আমার মা আজ আমার চেম্বারে এসেছেন, উপলক্ষ্য মার ফলো আপ। মা Ultrasonogram of abdomen করতে এসেছিলেন রংপুরে বেস্টর Sonologist ডা. শম্পা অাপার কাছে। যাক মা ভালো আছেন। ultrasonogram করে মা আমার চেম্বারে প্রেসার চেক করার জন্য এসেছেন। মা, প্রায় এক বছর থেকে ca ovary with metastasis রোগে ভুগছেন। সবার দোয়া ও ঈশ্বরের কৃপায় মা এখন ভালো আছেন, আর আমাকে মোটাতাজাকরণ করছেন (রান্না করে ইচ্ছেমত খাওয়াচ্ছেন)। মার গত এক বছর খুব খারাপ কেটেছে। প্রথমত তাকে অনেক বড় অপারেশন করা হয়েছে, অপারেশনের পর ইনফেকশন হয়েছিল, ২৫ দিন ড্রেন টিউব ছিল, দিনে ২/৩ বার আমি ড্রেন টিউব চেঞ্জ করতাম, ড্রেসিং করতাম। এরপর ৬ টি কেমো দেয়া হয়েছে। প্রতিটি কেমোর পর মারাত্মক ধররেন সাইড ইফেক্ট হয়েছিল। এমনও হয়েছিল আমি প্রার্থনা করতাম “এত কষ্ট পাবার চেয়ে মা মারা যাক সেটাই ভালো”। কিন্তু সবার দোয়ায় আর ঈশ্বরের কৃপায় মা সকল বাধা পেরিয়ে সুস্থ হন। 

আমি কিন্তু মার চিকিৎসা ভারতে বা সিঙ্গাপুরে করাই নাই, যদিও আমার সে সামর্থ্য ছিল। কারন আমি জানি চিকিৎসা সব জায়গায় এক, শুধু মাত্র পার্থক্য হচ্ছে প্রেজেন্টেশন। যেমন- আপনি ফুটপাতের হোটেলে খেলেও সেটা ভাত আর ফাইভ স্টার হোটেলে খেলেও সেটা ভাত (শুধু নামটা চেঞ্জ হয়ে রাইস হয়)। আমি মার অপারেশন রংপুরে করেছিলাম, কেমোর শিডিউল করে নিয়েছিলাম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এ। যাক দেশের চিকিৎসকদের উপর ভরসা রাখুন। রোগী সুস্থ করার মালিক সৃষ্টিকর্তা।

সংবাদটি শেয়ার করুন:

 


পাঠক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

আমি তাদের বেদনাটা টের পাই

আমি তাদের বেদনাটা টের পাই

কেউ যখন ডাক্তারি পড়তে যায় ধরে নেওয়া যায় পেশাটার প্রতি তার একটা…

জীবন-মৃত্যু

জীবন-মৃত্যু

ঝুম বৃষ্টি। বৃষ্টিতে কাক ভেজা হয়ে রাস্তায় হাঁটছে ডা. তমাল। উৎসুক জনতা…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর