শনিবার ২৩, সেপ্টেম্বর ২০১৭ - ৮, আশ্বিন, ১৪২৪ - হিজরী

মেডিকেলে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএসে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন বৃহস্পতিবার (২৪ আগস্ট) দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। আবেদন চলবে ১৬ সেপ্টেম্বর শনিবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী, ১ হাজার টাকা পরীক্ষার ফি টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে পরিশোধ করছেন মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। 

 শুধুমাত্র যারা ২০১৪ অথবা ২০১৫ সালে এসএসসি এবং ২০১৬ অথবা ২০১৭ সালে এইচএসসি সমমানের পরীক্ষায় জীববিদ্যা, পদার্থ ও রসায়ন বিষয়সহ পাশ করেছেন তারা এই ভর্তি পরীক্ষায় আবেদনের সুযোগ পাচ্ছেন। 

আবেদন যাচাই-বাছাইয়ের পর ৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে। আগামী ৬ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

পরীক্ষায় পাস নম্বর নির্ধারণ করা আছে ৪০।


আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসি ও সমমানের দু’টি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৯ থাকতে হবে। উপজাতি ও পার্বত্য উপজেলায় বসবাসকারী অ-উপজাতিদের জন্য জিপিএ ৮ থাকতে হবে। তবে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় পৃথকভাবে জিপিএ ন্যূনতম ৩.৫ থাকতে হবে। ১ ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় মান বণ্টন হিসেবে মোট ১০০ নম্বরের পরীক্ষায় জীববিদ্যায়-৩০, রসায়নে-২৫, পদার্থবিদ্যায়-২০,  ইংরেজিতে-১৫,  এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতিতে-৬ ও আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে।

 

সংবাদটি শেয়ার করুন:

বার পঠিত



আরো সংবাদ





অপুষ্টির শিকার রোহিঙ্গা নারী ও শিশু

অপুষ্টির শিকার রোহিঙ্গা নারী ও শিশু

২১ সেপ্টেম্বর, ২০১৭ ১২:১৭







গর্ভবতী মায়েদের কাছে সিজার এখন ফ্যাশন

গর্ভবতী মায়েদের কাছে সিজার এখন ফ্যাশন

১৯ সেপ্টেম্বর, ২০১৭ ২০:১৪




হঠাৎ করে শিশু কেন মোটা হচ্ছে?

২২ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:৪২






শিশুর নিউমোনিয়া, যা জানা প্রয়োজন

২২ সেপ্টেম্বর, ২০১৭ ০৯:০৫



















মেডিকেলীয় অফলাইন

১৯ অগাস্ট, ২০১৭ ১৫:১২



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর