শনিবার ২৩, সেপ্টেম্বর ২০১৭ - ৮, আশ্বিন, ১৪২৪ - হিজরী



ডা. হাফিজুল ইসলাম

জেনারেল প্র্যাকটিশনার, আইবিআরআই সিটি পলিক্লিনিক


ডাক্তার হিসাবে যারা ওমানে কাজ করতে চান

যে সব ডাক্তারগন দেশের বাইরে জব করতে চান তাদের জন্য মিডলইস্ট একটা প্রিয় জায়গা। মিডলইস্টের দেশগুলোর মধ্যে আমার মনে হয় ওমানে কাজ করার আগ্রহই বেশী হবে বিদেশ প্রিয় বাংলাদেশী ডাক্তারদের কাছে। ডাক্তারীর পাশাপাশি এমআরসিপি/এমআরসিএস অথবা সিমিলার ডিগ্রী সম্পুর্ণকরার টার্গেটই থাকে বেশীর ভাগের। 
 

ওমানের আসার উপায়ঃ

আগে যেমন সরকারী উদ্যোগে বাংলাদেশে পরীক্ষার আয়োজন করে সরকারী ডাক্তার হিসাবে ওমানে আসার সুযোগ ছিল তা আর বর্তমানে নেই। যে কারনেই হোক এখন এই প্রক্রিয়াটি বন্ধ আছে। তবে কেউ চাইলে ব্যক্তিগত ভাবে চেষ্টা করে দেখতে পারেন। যেহেতু সরকারী হাসপাতাল বা ক্লিনিকগুলোতে ডাক্তারের সল্পতা আছে, সেহেতু এটা অসম্ভব নয়। তবে একটা ছোট্ট ইনফরমেশান যেটা শুনেছি তা হলো, অন্যান্য দেশের ডাক্তাররা এখন যারা নিয়োগ পাচ্ছেন, তারা MOH এর পরিক্ষা পাশ করেছিলেন দুই থেকে আড়াই বছর আগে। এটা কি সবার ক্ষেত্রেই একই ভাবে হচ্ছে নাকি ব্যতিক্রম সে বিষয়ে নিশ্চিত নই।

আমি যেহেতু একটা প্রাইভেট ক্লিনিকে চাকরি করছি, তাই এ সম্পর্কে কিছুটা ধারনা দেবার চেষ্টা করব এখানে। সরকারী জবের ক্ষেত্রে হয়তো কিছুটা ভিন্নতা থাকতে পারে। 
 

ধাপগুলো ধারাবাহিক ভাবে লেখার চেষ্টা করছিঃ

১। নিয়ত করে কোমর বেধে নামাঃ যাব কি যাব না এই দ্বিধাদ্বন্দে থাকলে মুসকিল। ফেসবুকে ওমানে কর্মরত ছোট ভাই, বড়ভাই বা বন্ধুর স্ট্যাটাস দেখে কিংবা কোন পরীক্ষায় আশানুরূপ ফলাফল না পাওয়ার পর “দেশে আর থাকব না, দেখি বিদেশ যাওয়া যায় কি না” এরকম মনোভাব থাকলে বিদেশ আসা কঠিন হয়ে যাবে। চিন্তা ভাবনা করে, রিস্ক বেনিফিট যাচাই বাচাই করে যদি আসার নিয়ত করেই ফেলেন, তাহলে সমস্ত প্রচেষ্টা এটার পেছনে ব্যয় করুন। ইনশাআল্লাহ হয়ে যেতে পারে।

২। প্রোমেট্রিক পরীক্ষা দেয়া এবং পাশ করাঃ ওমানের আসার দুইটা পরীক্ষার মধ্যে এটা ১ নম্বর। অনলাইনে রেজিস্ট্রেশান করে অনলাইনেই পরীক্ষা দিতে হবে। কোন কাগজ-কলম,বৃত্ত ভরাট লাগবে না। প্রোমেট্রিক পরীক্ষা বাংলাদেশেই দেয়া যায়। পরীক্ষা কেন্দ্রের (যদি না গত এক বছরে পরিবর্তন হয়ে থাকে) ঠিকানাঃ American Alumni Association (AAA), House: 145, Road: 13B, Block: E, Banani, Dhaka 1213, Bangladesh. পরীক্ষার রেজিস্ট্রেশানের জন্যে www.prometric.com এই ওয়েবসাইটে যাবেন। Test sponsor হিসাবে OMSB-Oman Medical Specialty Board টাকে সিলেক্ট করবেন। ওখান থেকেই আপনি পরীক্ষার দিনক্ষন ঠিক করতে পারবেন স্টেপ বাই স্টেপ। OMSB সম্পর্কিত কিছু প্রশ্নোত্তরও সেখানে দেয়া আছে। 

পরীক্ষার মোট সময় ২ ঘন্টা। মোট ৭০টা প্রশ্নের উত্তর দিতে হবে। পাশ মার্ক ৬০%। পরীক্ষার রেজাল্ট সাথে সাথেই পাওয়া যায়। রেজাল্ট শীটে আপনার ছবি থাকবে। তাই পরীক্ষার দিন সেজেগুজে যাবেন যদি রেজাল্টশীটে সুন্দর ছবি চান। পরীক্ষার ফিস ১৯৫ ডলার। ফিস দিতে হবে American Express, MasterCard or Visa credit cards এর মাধ্যমে। রেজিস্ট্রেশানের সময় নাম অবশ্যই পাসপোর্টের সাথে মিলিয়ে লিখবেন এবং পরীক্ষার দিন পাসপোর্ট নিতে ভুলবেন না। ওটাই আপনার identification document পরীক্ষার দিন। 

৩। ওমানী স্পন্সর বা ক্লিনিক মালিকের সাথে যোগাযোগঃ প্রোমেট্রিক পরীক্ষা পাশের পর আপনাকে একজন স্পন্সর (এ ক্ষেত্রে কোন ক্লিনিক) যোগাড় করতে হবে। ক্লিনিক কর্তৃপক্ষের সাথে দরাদরি করার পর আপনি তাদের অফারলেটার আক্সেপ্ট করলে তারা MOH এ ভাইভার জন্য তারিখ নির্ধারন করবে এবং ভিজিটর ভিসার ব্যবস্থা করবে। ইন্টারনেট ঘেটে অথবা ওমানে কর্মরত কারও সহায়তায় আপনি ক্লিনিকের সাথে যোগাযোগ করতে পারেন। ১০০% ক্ষেত্রেই ভাইভার জন্য যাওয়া-আসার খরচ আপনার নিজেকেই বহন করতে হবে। 

৪। Dataflow or document verifications: প্রোমেট্রিক পাশ করার পর আপনার ডকুমেন্টগুলো একটা প্রতিষ্ঠানের মাধ্যমে ভেরিফিকেশান করা লাগবে। এটা অনলাইন প্রক্রিয়া। ওয়েবসাইটে (https://corp.dataflowgroup.com/ ) আপনার ডকুমেন্টগুলো আপলোড করা লাগবে। এখানে খরচ পড়ে সাধারনত ১৪৫ ওমান রিয়ালের মত । Documents submit এর পর মোটামুটি ১ মাস লেগে যায় ভেরিফিকেশান সম্পুর্ণ হতে। আসলে নিয়ম হচ্ছে ভেরিফিকেশান কমপ্লিট হবার পর ভাইভার জন্য আবেদন করা। কিন্তু ভেরিফিকেশানের জন্যে টাকা দানের receipt দিয়েই ভাইভা পরীক্ষার ব্যবস্থা করা যায়। 

৫। ওমান MOH এ ভাইভা পরীক্ষাঃ এটা হচ্ছে সর্বশেষ কিন্তু কঠিন স্টেপ। ভাইভার জন্যে ভাল রকম প্রিপারেশান নিয়ে আসা দরকার যদি আপনি ক্লিনিক প্র্যাকটিস না করে থাকেন রিসেন্টলি। কারণ ভাইভা বোর্ডের প্রশ্নগুলো সাধারনত clinical scenario based. ভাইভা বোর্ডে সাধারনত ৩-৪ জন পরীক্ষক থাকেন এবং তাদের মধ্যে একজন অবশ্যই Pharmacist থাকবেন। উনার জন্যে commonly used medicine গুলোর ডোজ জানতে হবে। কোন রুটে ওষুধ দিতে হবে,কোন ওষুধের দৈনিক সর্বোচ্চ ডোজ কত, কমন পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি বিষয়ে প্রশ্ন আসতে পারে। ১-২ টা ECG Tracing থাকতে পারে। Oxford Hand Book of Clinical Practice বইটা দেখে আসলে ভাল। 

ভাইভার রেজাল্ট পরদিনই পাওয়া যাবে MOH এর ফেসবুক পেইজে। https://www.facebook.com/omleupdate/ । ভীতিকর বিষয়টা হচ্ছে কোন কোন দিন পাশের হার ৫০% এর নিচে নেমে আসে। একবার প্রোমেট্রিক পরীক্ষা পাশ করার পর আপনি ৩ টা ভাইভা পরীক্ষায় আটেন্ড করতে পারবেন (যদি একবারে পাশ না হয়)। ৩টাতেই খারাপ হলে ৬ মাসের মধ্যে আর ভাইভা দিতে পারবেন না। সেক্ষেত্রে আবার প্রোমেট্রিক পরীক্ষা দিয়ে প্রথম থেকে শুরু করতে হবে। 

৬। ওমানে ডাক্তার হিসাবে জব শুরুঃ ভাইভা পাশ হলেই ধরে নেয়া যায় যে আপনার আর কোন বাধা নাই ওমানে ডাক্তার হিসাবে জব করার ক্ষেত্রে। এখানে চুক্তি হয় মূলত ২ বছরের জন্য। আপনি ওয়ার্ক ভিসা পাবেন ২ বছরের জন্যে। আপনার একটা আইডি কার্ড থাকবে যার নাম “পতাকা”। এটা পাবার পর পাসপোর্টের আর বিশেষ কোন কাজ থাকে না ওমানে। 

ওমানের শ্রমনীতি অনুযায়ী, আপনার নিজে থেকে কাজ পরিবর্তন করে অন্য ক্লিনিকে যেতে পারবেন না।যদি আপনার ক্লিনিক কর্তৃপক্ষ NOC দিয়ে দেয় তবে ভিন্ন কথা। ২ বছর পর আপনি ক্লিনিকের সাথে কথা বলে তাদের রাজি করাতে পারলে অন্য ক্লিনিকের জন্যে বা সরকারী ডাক্তার হিসাবে জবের চেষ্টা করতে পারেন। খাইস্টা ক্লিনিক যদি NOC না দেয় এবং আপনি জব ছেড়ে দেন, তাহলে আপনাকে ওমান ত্যাগ করতে হবে এবং পরবর্তী ২ বছরের মধ্যে আর আসতে পারবেন না। 

বি. দ্র. অভিজ্ঞ কেউ যদি এটাতে কোন ভুল ইনফরমেশান পান তাহলে দয়া করা জানাবেন। সংশোধন করে নিব ইনশাআল্লাহ।

 

সংবাদটি শেয়ার করুন:

বার পঠিত



আরো সংবাদ





নিউক্লিয়ার মেডিসিন ফ্যাক্ট

নিউক্লিয়ার মেডিসিন ফ্যাক্ট

২৭ জুলাই, ২০১৭ ০৫:৫৮


শর্টকাটে বিসিএস...

শর্টকাটে বিসিএস...

২২ জুলাই, ২০১৭ ১২:১৩









হঠাৎ করে শিশু কেন মোটা হচ্ছে?

২২ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:৪২






শিশুর নিউমোনিয়া, যা জানা প্রয়োজন

২২ সেপ্টেম্বর, ২০১৭ ০৯:০৫



















মেডিকেলীয় অফলাইন

১৯ অগাস্ট, ২০১৭ ১৫:১২



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর