বৃহস্পতিবার ২১, সেপ্টেম্বর ২০১৭ - ৬, আশ্বিন, ১৪২৪ - হিজরী



ডা. মাহমুদুল হক জেসি

চিকিৎসক, ঢাকা মেডিকেল কলেজ। 


এখনকার শিক্ষার্থীরা পড়তে চায় না অথবা নানা অজুহাত বের করে

আমার একটা জিনিস দেখে খুব আফসোস হয়। আমার এম বি বি এস এর সময় হুসাইন এ সাত্তার এর মত কোন অসাধারন লেকচারার ছিলেন না, ইউটিউবে এত এত চ্যানেলও ছিল না। আমার এখনো মনে আছে যে, আমি টানা ২ মাস অনেক বই ঘেটে , Qubee এর স্পিডি নেট দিয়ে ইন্টারনেট এর অনেক সোর্স ঘেটেও যখন Hematology বিষয়টা বুঝতে পারছিলাম না, তখন কি পরিমান ডিপ্রেসড ছিলাম। এক IRON DEFICIENCY ANEMIA/ IDA বুঝতে আমাকে যে কত বই পড়তে হয়েছে, তার কোন হিসাব নাই।

কিন্তু এখন ইউটিউবে এত এত চ্যানেল , এত এত আন্তর্জাতিক মানের লেকচারার দের সহজলভ্য লেকচার, তারপরেও কেন জানি এখনকার শিক্ষার্থীরা এগুলো পড়তে চায় না অথবা নানা অজুহাত বের করে। তারা চায়, তারা মাত্র অল্প ২-১ তা সোর্স থেকে পড়বে আবার তাদের কনসেপসন ও ক্লিয়ার হবে!! আসলে একটা সোর্স থেকে পড়ে কখনো কন্সেপসন ক্লিয়ার হবে না।

আর শিক্ষার্থীদের উদ্দেশ্য হয়া উচিত এমনভাবে পড়া যাতে প্রাক্টিকাল লাইফে রোগি দেখা মাত্র বুঝতে পারে, কি করতে হবে। এখানে শুধু টিউটোরিয়াল এর শিক্ষক কি বললেন সেটা গুরুত্তপুরন না।

যেমন আমি একটা উদাহরন দেই, পরীক্ষায় অথবা আইটেম এ ভাল করার জন্য IRON DEFICIENCY ANEMIA এর উপর তোমার যে জিনিসগুলো জানা দরকার সেগুলো হচ্ছেঃ

1. Causes of IDA?
2. Blood picture with Peripheral Blood film in IDA?
3.Symtomps of IDA?
4. Sources of Iron ?

আর ক্লিনিকাল প্র্যাকটিসে তুমি যদি সকল রোগে আয়রন এর গুরত্ত বুঝতে চাও এবং রোগ সঠিক ভাবে ধরতে চাও তাহলে নিচের জ্ঞান গুলো লাগবেঃ

1. How Iron is absorbed from GIT? Expain the role of different transporter and regulation of their expression?

2. How Iron absorbtion is regulated in the entry point at GIT? ( ferroportin and hepcidin mediated regulation)

3.What is the role of Hepcidin and ferroportin in Regulation of Iron entry?

4.In Anemia of chronic disease iron stored is increased in the body ( particularly in the macrophage of the spleen and liver)but this iron is sequestered, So iron utilization is decreased in RBC precursor ? How does this occur? what is the role of hepcidin and TNF in this regard? how will you manage this patient clinical practise? 
5. Suppose you get a patient of Herditary spherocytosis who has recently developed hyperglycemia and decreased serum albumin and increased prothormbin time, decreased FSH and LH ? USG revealed Gall stones in Gall bladder? Explain the findings ? How will you manage this patient? ( এটা আমাদের চেম্বারের রোগি)

6. How iron overload occurs in the body in thalassemia major ? Does erythropoeitin have any role in this regard?

7. In a patient with TB our blood findings are followings; MCV= 70, MCH= 26, Hb=10, serum ferritin= 600, TIBC= low?? how will you explain these findings? ( এটা চেম্বারের রোগি)

8. Explain the role of HFE in iron metablosim?

9. in a patient of thalassemia regular blood transfusion is required? 
why iron overload occur in this patient? what is effect of this extra iron on the HEART? how will you manage iron overload? should we do Echocardiography in this patient? If yes, then Why??

10. Why serum ferritin level is increased in patient with Rheumatoid arthritis and ohter chronic inflammatory disease ? what is role of IL-6 in this findings?

10. what is transferrin? how many sites of transferrin available in the blood are occupied by iron? suppose in a patient transferrin level/ TIBC is high? what is the interpretation? and in another patient Transferrin level is low? what is the significant of low transferrin?

11. Do you have any idea on soluble transferrin receptor? how blood level of this can be used to differentiate various clinical disorder?

প্রথম ৪ টা প্রশ্ন হচ্ছে, আইটেম পাস এবং পরীক্ষা ভাল করা। আর পরের 10 টা প্রশ্ন চেম্বার এর বিভিন্ন রোগির রিপোর্ট থেকে নেয়া। তুমি যদি পরের 10 টা প্রশ্ন না পার, বুঝতে হবে তুমি ভুল পথে আগাচ্ছো এবং শুধু শুধু মেডিকেল সেক্টর এ নিজের সময় নষ্ট করছ। আমাকে চেম্বার এ সব সময় রোগি বুঝতে নিচের ১০ টা প্রশ্নের উত্তর নিয়ে চিন্তা করতে হয়। তুমি যদি নিচের ১০ টা প্রশ্নের উত্তর না জানো, তবে আমি তোমাকে চালাঞ্জ দিয়ে বলতে পারি, তুমি চেম্বার খুললেও রোগি বুঝতে পারবে না।

এখন তুমি বলতে পার, ভাই টিউটোরিয়াল এর মাডাম তো এগুলো পড়ায় নাই। তাহলে লজ্জা সরম ফেলে বলেই দিচ্ছি, either উনি এগুলো জানেন না এবং রোগিও দেখেন না নিজে, এই জন্য বুঝেন ও না কোনটা দরকারি আর কোনটা দরকারি না। এইভাবে প্রথম ৪ টা প্রশ্নের উত্তর পড়া আর এম বি বি এস জীবনে সময় নষ্ট করা একই কথা।

পড়াশুনা হতে হবে রোগি কেন্দ্রিক । যে পরাশুনা করে রোগি বুঝতে পারবে না, সেগুলোর পিছনে জীবনের মূল্যবান সময়গুলো নষ্ট করে কি লাভ!!

 

সংবাদটি শেয়ার করুন:

বার পঠিত



আরো সংবাদ





নিউক্লিয়ার মেডিসিন ফ্যাক্ট

নিউক্লিয়ার মেডিসিন ফ্যাক্ট

২৭ জুলাই, ২০১৭ ০৫:৫৮


শর্টকাটে বিসিএস...

শর্টকাটে বিসিএস...

২২ জুলাই, ২০১৭ ১২:১৩






অপুষ্টির শিকার রোহিঙ্গা নারী ও শিশু

২১ সেপ্টেম্বর, ২০১৭ ১২:১৭







৬১ তম সিএমসি-ডে পালিত

২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:২৮





















মেডিকেলীয় অফলাইন

১৯ অগাস্ট, ২০১৭ ১৫:১২



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর