ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
২৭ জুলাই, ২০১৭ ১২:৩৭

কিডনিতে রিং স্থাপনে শেবাচিমের চিকিৎসকের সাফল্য

কিডনিতে রিং স্থাপনে শেবাচিমের চিকিৎসকের সাফল্য

প্রথমবারের মতো সফলভাবে রোগীর দুই কিডনির রক্তনালিতে রিং স্থাপনে সক্ষম হলেন বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকেরা। বর্তমানে অস্ত্রোপচার হওয়া রোগী জয়নাল আবেদীনের (৫০) অবস্থা স্বাভাবিক। রোগীর কাছ থেকে দুই হাজার টাকা সরকারি ফি ছাড়া রিং স্থাপনে হাসপাতাল থেকে কোনো খরচ নেয়া হয়নি বলে জানিয়েছেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ও শেবাচিমের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এম সালেহ উদ্দীন। বুধবার সকাল সোয়া ৯টা থেকে পৌনে ১০টা পর্যন্ত এ অস্ত্রোপচার করা হয়।

জয়নাল আবেদীন বরিশালের বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়নের ফুলতলা এলাকার বাসিন্দা। পেশায় তিনি একজন মুদি দোকানি। তার দুটি কিডনির রক্তনালিতে রিং স্থাপনে অস্ত্রোপচারে নেতৃত্ব দেন শেবাচিম হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এম সালেহ উদ্দীন।

জয়নাল আবেদীনের স্ত্রী ফাতেমা বেগম জানান, কিডনি ও উচ্চ রক্তচাপ নিয়ে দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তার স্বামী। এর আগে রাজধানী ঢাকার একটি ক্লিনিকে দুই কিডনির রক্তনালীতে রিং স্থাপনের জন্য চেয়েছিল সাড়ে ৩ থেকে ৪ লাখ টাকা। এত টাকা জোগাড় করতে না পারায় এক প্রকার হতাশ হয়ে বেঁচে থাকার আশাই ছেড়ে দিয়েছিলেন তিনি। অবশেষে ডা. এম সালেহ উদ্দীন স্যারের সার্বিক তত্ত্বাবধানে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে দুই কিডনির রক্তনালিতে রিং লাগানো হয়। এর মাধ্যমে যেন নতুন জীবন পেলেন তার স্বামী জয়নাল আবেদীন। দুটি রিং ও ওষুধসহ খরচ হয়েছে এক লাখ ৩০ হাজার টাকা।

কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এম সালেহ উদ্দীন বলেন, উচ্চমাত্রার রক্তচাপের কারণে দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন জয়নাল আবেদীন। কিছুতেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছিল না। কিডনির এনজিওগ্রাম পরীক্ষা করে দেখা যায় রোগীর ডান কিডনির রক্তনালী ৯০ ভাগ এবং বাম কিডনির রক্তনালী ৯৫ ভাগ ব্লক।কিডনির রক্তনালীতে জরুরী ভিত্তিতে রিং সংযোজন করা না হলে তার কিডনি দুটিই নষ্ট হয়ে যেতো। এ অবস্থায় তিনি রোগীর দুই কিডনির রক্তনালীতে রিং বসানোর উদ্যোগ নেন।

২৫ জুলাই (মঙ্গলবার) বরিশাল শের-ই- বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন জয়নাল আবেদীন। এই হাসপাতালে প্রথমবারের মতো সফলভাবে অস্ত্রোপচারের মাধ্যমে রোগেীর দুই কিডনির রক্তনালিতে রিং স্থাপন করা হলো।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত