২৪ জুলাই, ২০১৭ ০১:০৫ পিএম

সুখে থাকলে ভূতে কিলায়- তাই কি?

সুখে থাকলে ভূতে কিলায়- তাই কি?

১) মার্কাস ট্রেসকোথিক -ইংলিশ ব্যাটসম্যান। ফর্মের তুঙ্গে ছিলেন তখন। নামলেই সেন্চুরি আর দূর্দান্ত উইকেট কিপিং। হঠাৎ করেই খেলবেনা এমন সিদ্বান্ত নিলেন। ক্রিকেট বোর্ড সহ খেলা প্রিয় সকলেই হতাশ। হায় একি বলে.. যেখানে টিমে ঢুকার জন্য লম্বা লাইন আর সে কি করতেছে!! সুখ আর ভূত দুইটাই কি ওনার সাথে থাকে??

কারণ জিজ্ঞেস করতেই বোর্ড কে বলে পারসোনাল সমস্যা। পরে জানা গেল severe Depression.

 

2) আর একজন ইংলিশম্যান -আমার খুব প্রিয় ব্যাটসম্যান জোনাথন ট্রটের হঠাৎ না খেলার স্বিদ্বান্ত আমাকে হতাশ করেছে সাথে পুরো ক্রিকেট বিশ্বকেও। কারণ সেই একই Severe Depression.

3) সম্প্রতি আরেক তারকার আত্মহনন পুরো বিশ্বকে হতবাক করে দিয়েছে।জ্বী, চেস্টার বেনিংটন এর কথাই বলছি। এবারো সেই একই কারণ Severe Depression..

আচ্ছা তারা কি অসুখী ছিলো? কি ছিলোনা তাদের? টাকা, পয়সা, গাড়ী, বাড়ী, নারী কোনটার অভাব ছিলো?

এতো কিছুর মধ্যে যেটার অভাব ছিলো সেটা হলো সুখ। আর অসুখ Depression.

আসুন কিছু তথ্য জেনে নিই...

১) জ্বী, এটা এমনই একটা অসুখ যা মানুষকে অক্ষম করে দিতে পারে। যা অক্ষমকারী রোগের তালিকায় ২ নাম্বারে।

২) এই শতাব্দীর সবচেয়ে ভয়াবহ রোগ হবে মানসিক রোগ..যা সিম্পল চিন্তা থেকে সিজোফ্রেনিয়া পর্যন্ত। তার মানে পাগল হওয়া বা মরে যাওয়া বা বিকলাঙ্গ। 

৩) কোথায় বেশি গরীব দেশে? না জাপানে ২.৫% থেকে শুরু করে আমেরিকানদের ১৭% পর্যন্ত Depression বা মানসিক রোগে আক্রান্ত। আসলেই.. সুখে ভূত কিল মারে, কিক ও মারে।

৪) এ তালিকায় মধ্যপ্রাচ্য, ইউরোপ, আফগানিস্তান, সিরিয়া সব দেশই আছে।

সূ্ত্র : কুইনসল্যান্ড ইউনিভারসিটি, অস্ট্রেলিয়া।

মজার বিষয় হলো এ তালিকা কিন্ত সবার কাছে গিয়ে গিয়ে করা হয়নি। তাহলে অরিজিনাল অবস্থাটা একবার ভাবুন। আর কল্পনা করুন আপনার সামনে দিনগুলো- সব আছে সুখ নাই।

তাই এ বছর বিশ্ব স্বাস্থ্য দিবসের ও স্লোগান ছিল- Depression : Let's talk. আসুন কথা বলি, প্রাণ খুলে কথা বলি। মনের মানুষের সাথে কথা বলি, বাবা মা, ভাইবোন সবার সাথে। আর অবশ্যই জেনে রাখবেন -- "আলোচনায় সমস্যা দূর হয়।"

ডাঃ মোঃ ফখরুল হাসান।
মেডিসিনের ছাত্র।
বিসিএস (স্বাস্থ্য) 

  এই বিভাগের সর্বাধিক পঠিত