১৮ জুলাই, ২০১৭ ১০:৪১ এএম

চিকুনগুনিয়া রোগীর সংখ্যা ৭০৬ জন : আইইডিসিআর

চিকুনগুনিয়া রোগীর সংখ্যা ৭০৬ জন : আইইডিসিআর

মেডিভয়েস ডেস্ক :  আইইডিসিআর ল্যাবরেটরিতে নিশ্চিত হওয়া চিকুনগুনিয়া রোগীর সংখ্যা ৭০৬ জন। আইইডিসিআরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। গত ৯ এপ্রিল থেকে ১৬ জুলাই বিকেল ৫টা পর্যন্ত নিশ্চিত হওয়া রোগীদের মধ্যে ঢাকার বাইরে বগুড়ায় আট, চট্টগ্রামে এক, দিনাজপুরে এক, গোপালগঞ্জে ৯, হবিগঞ্জে তিন, জয়পুরহাটে এক, লক্ষ্মীপুরে তিন, নরসিংদীতে ১৪ জন সম্ভাব্য রোগীর রিপোর্ট সিভিল সার্জন কার্যালয় থেকে পাওয়া গেছে। এদের সবাই ঢাকা থেকে যাওয়া ও বেশির ভাগ পুরনো রোগী।

আইইডিসিআরের পক্ষ থেকে মানুষকে মশার বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য এক বার্তায় জানানো হয়েছে, চিকুনগুনিয়া ভাইরাসের বাহক এডিস মশা পৃথিবীর প্রায় সব অঞ্চলেই দেখা যায়। এডিস মশা লোকবসতির আশপাশেই বসবাস করে এবং লোক চলাচলের সঙ্গেই এরা এক জায়গা থেকে অন্য জায়গায় বিস্তৃতি লাভ করে।

এডিস ইজিপ্টি : এ মশাকে শহর অঞ্চলে দেখা যায় বলে একে শহরের মশা বলা হয়। এরা প্লাস্টিকের বা কাচের পাত্র, সিমেন্টের চৌবাচ্চা, টায়ার ইত্যাদি যেকোনো ধরনের পাত্রের জমা পরিষ্কার পানিতে ডিম পাড়ে। এ মশা শুধু মানুষের রক্ত পান করে। এদের ঘরের ভেতরে অন্ধকার জায়গায় বিশ্রাম নিতে দেখা যায়। এরা জন্ম বা উত্পত্তিস্থল থেকে ১০০-৩০০ মিটার দূর পর্যন্ত উড়ে যেতে পারে।

এডিস এলবোপিক্টাস : এ প্রজাতির মশা সাধারণত গ্রামাঞ্চল, বিশেষ করে যেখানে খোলা জায়গা ও প্রচুর গাছপালা রয়েছে তেমন জায়গায় বেশি দেখা যায়। এ মশা আর্দ্রতা পছন্দ করে। এরা সাধারণত প্রাকৃতিক পাত্র—যেমন গাছের ফোকর, পাতার ভাঁজ, কাটা বাঁশের খোলা অংশ, মাটির পাত্র ইত্যাদিতে জমে থাকা অল্প পরিষ্কার পানিতে ডিম পাড়ে। এ মশা মানুষসহ পাখি, অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর রক্ত পান করে। এরা উত্পত্তিস্থল থেকে ৫০০ মিটার দূর পর্যন্ত উড়ে যেতে পারে। এ মশাকে ঘরের ভেতরে ও বাইরে অন্ধকারাচ্ছন্ন জায়গায় বিশ্রাম নিতে দেখা যায়। এ দুই প্রজাতির মশারই জীবনচক্রে চারটি ধাপ রয়েছে। এগুলো হলো—ডিম, লার্ভা, পিউপা ও পূর্ণ বয়স্ক মশা। ডিম থেকে পূর্ণ বয়স্ক মশা হতে ৬-৮ দিন সময় লাগে। পূর্ণ বয়স্ক মশা সাধারণত ৭-১০ দিন বেঁচে থাকে। তবে বর্ষাকালে অনুকূল পরিবেশে এরা সর্বোচ্চ ২১ দিন বেঁচে থাকতে পারে। ভ্রূণ হওয়ার পর এ মশার ডিম অনেক দিন (১-১.৫ বছর) পর্যন্ত শুকনো পরিবেশে বেঁচে থাকতে পারে। পানি পেলে অনুকূল পরিবেশে ডিম ফুটে লার্ভা বের হয় ও জীবনচক্র পার করে।

 

  ঘটনা প্রবাহ : চিকুনগুনিয়া
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি