১৭ জুলাই, ২০১৭ ০১:৫৪ পিএম

চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ ও প্রতিরোধে মাঠে নামলো বিএমএ

চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ ও প্রতিরোধে মাঠে নামলো বিএমএ

চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ ও প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)। বেলা ১১টায় রাজধানীর কিল্লার মোড়ে পরিচ্ছন্নতা কর্মসূচির উদ্বোধন করেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

এ সময় সংগঠনের মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, সহ-সভাপতি ডা. মোঃ জামাল উদ্দিন খলিফা ও ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী, সাবেক মহাসচিব ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ডা. মোঃ জামাল উদ্দিন চৌধুরী, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন ও হাজী দেলোয়ার হোসেন এর উপস্থিতিতে ওষুধ ছিটিয়ে মশক নিধন করে ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কিত তথ্যবহুল লিফলেট বিতরণের মাধ্যমে এলাকার জনসাধারণকে সচেতন করা হয়।

বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন জনসচেতনতা ও পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধনকালে সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন, বর্ষাকালে ভারী বর্ষণের ফলে নগরীতে যত্র তত্র ফেলে রাখা ডাবের খোসা, গাড়ীর পরিত্যক্ত টায়ার, বাসা-বাড়ীতে ফুল ও গাছের টব, এসি, ফ্রিজে পানি জমে এডিশ মশার বিস্তার লাভ করায় চিকুনগুনিয়া, ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। তবে এসকল রোগ নিয়ে আতংকিত হওয়ার কিছু নাই কেবল মাত্র জনসাধারণ সচেতন হলেই এধরনের রোগকে আমরা প্রতিরোধ করতে পারি।

বিএমএ মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন, চিকুনগুনিয়া বা ডেঙ্গু রোগ নিয়ে আতংকিত হওয়ার বা ভয় পাওয়ার কোন কারণ নেই। সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরসহ ও অন্যান্য সংশ্লিষ্ট বিভাগসমূহ এ রোগ সম্পর্কে সচেতন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করছে । বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন এর দেশব্যাপী সকল শাখা স্থানীয় জনগণকে সাথে নিয়ে এ রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখছে।

আরো উপস্থিত ছিলেন বিএমএ দপ্তর সম্পাদক ডা. মোহাঃ শেখ শহীদ উল্লাহ, গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক ডা. কাজী শফিকুল হালিম, কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ডা. মোঃ আবু রায়হান, ডা. জহুরুল হক সাচ্চু, ডা. মোঃ জাবেদ, ডা. মোঃ হাসানুর রহমান, ডা. মোহাম্মদ হারুন অর রশীদ, ডা. পবিত্র কুমার দেবনাথ সহ বিপুল সংখ্যক চিকিৎসক ও স্থানীয় জনসাধারণ। ”

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত