১০ জুলাই, ২০১৭ ০২:২৬ পিএম

ঢাবিতে সাইকোলজিক্যাল অ্যাসেসম্যান্ট ক্লিনিকের যাত্রা শুরু

ঢাবিতে সাইকোলজিক্যাল অ্যাসেসম্যান্ট ক্লিনিকের যাত্রা শুরু

মেডিভয়েস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ সাইকোলজিক্যাল অ্যাসেসম্যান্ট ক্লিনিক নামে একটি মানসিক স্বাস্থ্য সেবা কার্যক্রম চালু করেছে।

বর্তমানের ব্যস্ত নাগরিক জীবনে মানসিক বিষয়ের কারণে নানাবিধ সমস্যা একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে উঠেছে। এই বিষয়টির প্রতি লক্ষ্য রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের বিভাগীয় সহযোগী অধ্যাপক ড. ফারাহ দীবার নেতৃত্বে এবং সহযোগী অধ্যাপক নাজমা খাতুন, সহকারী অধ্যাপক জোবেদা খাতুন এবং বিভাগীয় চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ কামরুজ্জামান মজুমদারের সম্মিলিত প্রচেষ্টায় একটি গবেষণা কার্যক্রম শুরু করেন। তাঁরা ২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ান সরকারের আর্থিক সহায়তায় ডেভেলপমেন্ট অব সাইকোলজিক্যাল অ্যাসেসম্যান্ট সার্ভিস ইন বাংলাদেশ নামে একটি গবেষণা প্রকল্প হাতে নেন। এই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে মানসিক স্বাস্থ্য পরিমাপণের জন্য প্রয়োজনীয় উপকরণসমুহ বাংলাদেশের প্রেক্ষাপটে ব্যবহার উপযোগী করে গড়ে তোলা এবং তা দেশের মানুষের মানসিক স্বাস্থ্য সেবায় ব্যবহার করার জন্য একটি সেবা কার্যক্রম চালু করা। সেই অনুযায়ী ২০১৬ সালের১ অক্টোবর থেকে সাইকোলজিক্যাল এ্যাসেসম্যান্ট ক্লিনিক চালু হয়।

এই প্রকল্পের আওতায় বর্তমানে বেশ কিছু গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে। যা মানসিক স্বাস্থ্য সেবার ক্ষেত্রে ব্যাপক অবদান রাখবে বলে আশা করা যাচ্ছে। এই ক্লিনিকে সাধারণ মানসিক স্বাস্থ্য পরিমাপণ , বুদ্ধি অভিক্ষা,স্নায়ু মনো বৈজ্ঞানিক পরিমাপণ,ব্যক্তিত্ব অভিক্ষা, পেশাগত দক্ষতা অভিক্ষা সহ বিভিন্ন ধরনের মানসিক স্বাস্থ্য পরিমাপণমূলক সেবা প্রদান করা হয়।

যোগাযোগের ঠিকানা : মোবাইল- ০১৯৯৬৭৮৩৭৫৮। সরাসরি- ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, কক্ষ নং ৫০৪০, ৫ম তলা, কলা ভবন, ঢাকা। 

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি