ডা. আসিফ সৈকত

ডা. আসিফ সৈকত

রেজিস্ট্রার, ক্রিটিক্যাল কেয়ার ডিপার্টমেন্ট, এভার কেয়ার হাসপাতাল

 


০৮ জুলাই, ২০১৭ ০৫:৫২ পিএম

চিকুনগুনিয়া এনকেফালাইটিস

চিকুনগুনিয়া এনকেফালাইটিস

চিকুনগুনিয়া RNA virus ( genus - alpha virus of Togavirus family ), বাহক - এডিস মশা। আক্রান্ত ব্যক্তি জ্বর, শরীর ও জয়েন্ট পেইন ( arthralgia ) অনুভব করেন, শরীরের বিভিন্ন স্হানে rash উঠতে পারে। সাধারণত এক থেকে দু সপ্তাহের মধ্যেই রোগী সুস্হ্য হয়ে যান ( self limiting benign infection ), কিন্তু পনেরো থেকে বিশ শতাংশ ক্ষেত্রে চিকুনগুনিয়া- এনকেফালাইটিস ( chikungunia encephalitis ), মায়েলোপ্যাথি ( myelopathy, peripheral neuropathy, myeloneuropathy ) করতে পারে।

সাম্প্রতিক সময়ে ঢাকা শহরে চিকুনগুনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা আশংকাজনক ভাবে বৃদ্ধি পেয়েছে। অনেক রোগীই দীর্ঘমেয়াদী শরীরব্যাথা এবং দূর্বলতায় আক্রান্ত হচ্ছেন, শারিরীক ব্যাথায় হাঁটাচলা করতে অসুবিধা অনুভব করছেন। বিশেষ করে বয়স্ক এবং শিশুরা চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়ে জ্বর বা তার পরবর্তী সময়ে যদি খিঁচুনী ( convulsion ), বমি ( vomiting ), হঠাৎ অজ্ঞান ( unconscious ), উল্টাপাল্টা কথা বার্তা বা আচরণ ( disoriented conversation )প্রকাশ করেন তবে সেক্ষেত্রে চিকুনগুনিয়া এনকাফালাইটিস বিবেচনায় আনতে হবে। বিভিন্ন আন্তর্জাতিক জার্নাল বলছে- চিকুনগুনিয়া এনকেফালাইটিসে আক্রান্ত রোগীদের শতকরা পনেরো শতাংশ মৃত্যুবরণ করেন।

দু:খের বিষয় চিকুনগুনিয়া রোগের কোনো নির্দিষ্ট এন্টিভাইরাল নেই, তবে আক্রান্ত এনকেফালাইটিস রোগীদের interferon, ribavirin, স্টেরয়েড ( prednisolone ) প্রয়োগে কিছু উপকার পাওয়া যেতে পারে। চিকিনগুনিয়া এনকেফালাইটিস ( chikungunia encephalitis ) রোগ ডায়াগোনোসিস করার জন্য CSF study, real time PCR ( RT PCR ), EEG, CT scan, MRI with contrast করা হয়ে থাকে।

পার্শবর্তী দেশ ভারতে ২০০৫ সালে চিকুনগুনিয়া epidemic হিসেবে ধরা পড়ে। তামিলনাড়ু, কলকাতা, কর্ণটাক, কেরালা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্রে প্রায় তিনহাজার মানুষ আক্রান্ত হয় এবং তাদের মধ্যে প্রায় দুশো রোগী চিকুনগুনিয়া এনকেফালাইটিসে আক্রান্ত হন।

আমার ব্যক্তিগত মতে শুধুমাত্র ঢাকা শহরেই এবার চিকুনগুনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা এমন ই।

মশক দমনে কার্যকর পদক্ষেপ ব্যতীত চিকুনগুনিয়া প্রতিরোধ অসম্ভব। পরিতাপের বিষয়- এখন পর্যন্ত তেমন কোনো কার্যকর ভূমিকা দৃষ্টিগোচর হচ্ছেনা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত